• ঢাকা
  • মঙ্গলবার, ৪ মাঘ ১৪২৮ বঙ্গাব্দ; ১৮ জানুয়ারী, ২০২২ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image

চোখের কর্নিয়ায় আঘাত লাগলে কী করা উচিত 


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: বুধবার, ২৮ জুলাই, ২০২১ খ্রিস্টাব্দ, ০৪:৫১ পিএম;
চোখের কর্নিয়ায় আঘাত লাগলে কী করা উচিত 
চোখের কর্নিয়ায় আঘাত লাগলে কী করা উচিত 

চোখের কর্নিয়ায় আমাদের যেকোনো কারণেই আঘাত লাগতে পারে । যেমন , নখ কাটার সময় তা ছিটে লাগতে পারে । কলম বা পেনসিলের খোচাও লাগতে  পারে । কৃষি কাজ করতে গেলে ধান বা গম জাতীয় ফসলের ধারালো অংশে আঘাত লাগতে পারে । 

আঘাত লাগলে বুঝবেন কীভাকে 
কর্নিয়ায় আঘাত লাগলে চোখে ব্যথা হয় , আলোর দিকে তাকাতে কষ্ট হয় , চোখের ভিতর রাল হয়ে যায় , পানি ঝরে , জালাপোড়া করে ,মনে হবে ভিতরে কিছু আছে , চোখ বন্ধ করতে কষ্ট হবে । 
 

আমাদের করণীয় ,
রাসায়নিকের কারণে কর্নিযায় আঘাত লাগলে সাথে সাথে অনেক পানি দিয়ে চোখ ধুবেন ।তারপর চিকিৎসকের শরণাপন্ন হতে হবে। রাসায়নিক ছাড়া অন্য কোনো পদার্থ চোখে ঢুকলে দু-একবার পানি দিয়ে ধুয়ে দেখতে হবে পদার্থটি বেরিয়ে আসে কি না। প্রাথমিক চিকিৎসা শেষে অবশ্যই চক্ষুবিশেষজ্ঞের কাছে যেতে হবে। অ্যান্টিবায়োটিক মলম দিয়ে প্যাড ও ব্যান্ডেজের সাহায্যে চোখকে বিশ্রাম দিতে হবে। চোখে আঘাত লাগলে নিজে থেকে কোনো ওষুধ ব্যবহার করা যাবে না। এতে হিতে বিপরীত হতে পারে। চিকিৎসক পরিস্থিতি অনুযায়ী ব্যবস্থা নেবেন। দ্রুত ক্ষতের চিকিৎসা না করালে তা আরও গভীর হয়ে চোখে ছিদ্র  হতে পারে, দৃষ্টিশক্তি হারাতে হতে পারে।ÿক্ষতচিহ্নের কারণে কর্নিয়ায় একধরনের অস্বচ্ছতা বা দাগ সৃষ্টি হয়, যার জন্য দৃষ্টি বাধাপ্রাপ্ত হতে পারে। এরও চিকিৎসা আছে। প্রয়োজন অনুযায়ী অস্ত্রোপচারেরও সুযোগ আছে। আর একেবারে শেষ চিকিৎসা হলো কর্নিয়া প্রতিস্থাপন।

সতর্কতা থাকুন,

পেশাগত প্রয়োজনে ঝুঁকিপূর্ণ কাজ করতে হলে কাজের সময় অবশ্যই নিরাপত্তামূলক চশমা পরে নিতে হবে। অনেক ধুলাবালি বা ক্ষুদ্র কণা ওড়ে (যেমন নির্মাণকাজ) এমন জায়গায় রোদচশমা পরতে হবে।

ঢাকানিউজ২৪.কম / নিজস্ব প্রতিবেদন

বিভাগের জনপ্রিয় সংবাদ

banner image
banner image