• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৬ শ্রাবণ ১৪২৯ বঙ্গাব্দ; ১১ আগষ্ট, ২০২২ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image

ত্বকের সমস্যার সমাধান করবে দুধ


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: মঙ্গলবার, ২৭ জুলাই, ২০২১ খ্রিস্টাব্দ, ১১:৩৩ এএম;
ত্বকের সমস্যার সমাধান করবে দুধ
ত্বকের সমস্যার সমাধান করবে দুধ

ত্বকের সমস্যার সমাধান করবে দুধ
 
দুধ হলো আমাদের আদর্শ খাবার। দুধে রয়েছে প্রচুর পরিমাণ পুষ্টি উপাদান। ক্যালসিয়াম ছাড়াও দুধে আছে ফসফরাস, আয়রন, জিংক, কপার,ও ম্যাঙ্গানিজ রয়েছে। প্রতিদিন এক গ্লাস দুধ খেলে আমাদের শরীরের ক্যালসিয়ামের অভাব দূর হয়। এছাড়া শুষ্ক ত্বকের উজ্জ্বলতা বাড়িয়ে তোলে, মরা কোষ দূর করে ত্বককে সতেজ ও সজীব করে তোলে দূধ বড় ধরনের ভূমিকা রাখে। 

আসুন ত্বকের একাধিক সমস্যার সমাধানের জন্য দুধের ব্যবহারগুলো জেনে নেই।

ক্নিনজার হিসেবে ব্যবহার করতে পারবেন: 

আপনার পুরো মুখে কটনবার দিয়ে দুধ লাগিয়ে পাঁচ মিনিট রেখে দিন। এরপর আলতো করে ম্যাসাজ করুন পরে উষ্ণ  পানি দিয়ে ধুয়ে ফেলুন।  

ময়েশ্চারাইজার হিসেবে ব্যবহার করুন:

এক টেবিল চামচ কলার সঙ্গে ১ টেবিল চামচ দুধ মিশিয়ে মুখে লাগিয়ে রাখুন ২০ মিনিট রেখে উষ্ণ পানি দিয়ে ধুয়ে ফেলুন। সপ্তাহে অন্তত দুই দিন এই প্যাক ব্যবহার করলে শুষ্ক ত্বকে যেসব সমস্যা হয় তা থেকে সহজেই মুক্তি পাবেন।

এক্সফোলিয়েটিং স্কার্ব হিসেবে ব্যবহার করুন:

দুধের সঙ্গে সমপরিমাণ মধু মিশিয়ে ত্বকে আলতো করে ১৫ মিনিট ম্যাসাজ করুন। এটি ত্বকের মরা কোষ দূর করে নরম ও তুলতুলে করে তুলবে।

টোনার হিসেবে ব্যবহার করুন:

এক টেবিল চামচ দুধের সঙ্গে সম পরিমাণ গ্রিন টি মিশিয়ে মুখে কটনবার দিয়ে লাগিয়ে ১৫ মিনিট রাখুন। ১৫ মিনিট পর পানি দিয়ে ধুয়ে ফেলুন। দুধে বিদ্যমান ল্যাকটিক এসিড থাকায় ত্বকের উজ্জ্বলতা বাড়াতে সাহায্য করবে। সপ্তাহে ৩ দিন গোসলের আগে এই পদ্ধতি অনুসরণ করলে উপকার পাবেন।

ত্বকের স্নিগ্ধতা বাড়াতে ব্যবহার করবেন:  

ঠাণ্ডা দুধ ত্বকের সানবার্ন দূর করে মসৃন করে তোলে ত্বককে। ত্বকে নিয়মিত ঠাণ্ডা দুধ ব্যবহার করলে ত্বক থাকবে সতেজ ও সজীবতা ভাব। 

পায়ের পাতার যত্নে দূধ:

দুধের সঙ্গে সম পরিমাণ মধু মিশিয়ে পায়ের পাতা আর গোড়ালিতে ১০ মিনিট ম্যাসাজ করুন। এরপর একটি পাত্রে উষ্ণ পানি নিয়ে তাতে ১৫ মিনিট পা ডুবিয়ে রেখে ব্রাশ দিয়ে ঘষুণ। এতে পায়ের পাতা নরম হবে।

ঢাকানিউজ২৪.কম / নিজস্ব প্রতিবেদন

লাইফস্টাইল বিভাগের জনপ্রিয় সংবাদ

banner image
banner image