• ঢাকা
  • বুধবার, ২৬ মাঘ ১৪২৯ বঙ্গাব্দ; ০৮ ফেরুয়ারী, ২০২৩ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image

মাংস বি‌ক্রিতে ফি ৭০ হাজার


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: মঙ্গলবার, ১০ জানুয়ারী, ২০২৩ খ্রিস্টাব্দ, ০৭:২১ পিএম
মাংস,বি‌ক্রি
গরুর,মাংস

নিউজ ডেস্ক

মাংস বিক্রেতাদের লাইসেন্স নেওয়ার নির্দেশ দিয়েছে সরকার। এই অনুমতিপত্র নিতে ১৫ হাজার টাকা থেকে শুরু করে সর্বোচ্চ ৭০ হাজার টাকা ফি দিতে হবে।

এছাড়া জবাইখানা ও মাংস প্রক্রিয়াকরণ কারখানা স্থাপন ও পরিচালনার জন্যও অনুমতিপত্র নিতে হবে।

প্রাণিসম্পদ অধিদপ্তর হতে এ তথ‌্য জানাগেছে। 

এ বিষয়ে প্রাণিসম্পদ অধিদপ্তরের মহাপরিচালক মো. এমদাদুল হক তালুকদার বলেন, যত্রতত্র পশু জবাই পরিবেশের জন্য ক্ষতিকর। কসাইখানায় পশু নিয়ে জবাই দিতে হবে। সেখানে কিছু পরীক্ষা-নিরীক্ষার পর নিরাপদ জবাইয়ের মাধ্যমে মাংস সরবরাহ করতে হবে। কতটুকু মাংস উৎপাদন হলো, কতটুকু বিক্রি হলো এবং কত দামে বিক্রি হলো, এসবকিছু দেখভাল করার জন্য আমরা লাইসেন্স দিচ্ছি। লাইসেন্স ছাড়া কেউ ব্যবসা করতে পারবে না। এ ছাড়া আমার যে ফি নির্ধারণ করেছি, সেটা খুব সামান্য। এর কোনো নেতিবাচক কোনো প্রভাব পড়বে না।

এ বিষয়ে গত ২৮ ডিসেম্বর প্রাণিসম্পদ অধিদপ্তরের আদেশে বলা হয়েছে, মাংস বা মাংসজাত পণ্য উৎপাদনের পরিমাণ প্রতি সপ্তাহে এক টনের নিচে হলে আবেদন ফি এক হাজার, অনুমতিপত্রের ফি ১৫ হাজার ও নবায়ন ফি দেড় হাজার টাকা দিতে হবে। এক টনের বেশি কিন্তু আট টনের নিচে হলে আবেদন ফি দুই হাজার, অনুমতিপত্রের ফি ২৫ হাজার ও নবায়ন ফি সাড়ে সাত হাজার টাকা লাগবে। আর আট টন বা তার বেশি হলে আবেদন ফি তিন হাজার, অনুমতিপত্রের ফি ৭০ হাজার ও নবায়ন ফি ১৫ হাজার টাকা দিতে হবে।

 

ঢাকানিউজ২৪.কম / এমআর

অর্থনীতি বিভাগের জনপ্রিয় সংবাদ

banner image
banner image