• ঢাকা
  • শনিবার, ২২ মাঘ ১৪২৯ বঙ্গাব্দ; ০৪ ফেরুয়ারী, ২০২৩ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image

অসাম্প্রদায়িক চেতনায় আঘাত বিএনপি-জামায়াতের রাজনীতি : গোলাম কুদ্দুছ


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: সোমবার, ১২ ডিসেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ, ০৩:১১ পিএম
ডিআরইউতে অনুষ্ঠিত সংবাদ সম্মেলন
সোমবার ডিআরইউতে অনুষ্ঠিত সংবাদ সম্মেলনে সম্মিলিত সাংস্কৃতিক জোটের সভাপতি গোলাম কুদ্দুছ

মোহাম্মদ রুবেল

সাম্প্রদায়িক জঙ্গি গোষ্ঠীর উত্থান,অসাম্প্রদায়িক চেতনা,মুক্তিযুদ্ধের চর্চা,উদারবাদী সংস্কৃতির ওপর আঘাত ও অপপ্রচার বিএনপি-জামায়াতের রাজনৈতিক পরিকল্পনার অংশ বলে মনে করে সম্মিলিত সাংস্কৃতিক জোট।

সোমবার ডিআরইউতে এক সংবাদ সম্মেলনে এসব কথা বলেন,জোটের সভাপতি গোলাম কুদ্দুছ।  

তিনি বলেন, আগামী জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে এধরনের অপতৎপরতা বৃদ্ধির আলামত ইতোমধ্যেই পরিলক্ষিত হচ্ছে।মানবতাবিরোধী অপরাধের দায়ে দণ্ডিত সালাউদ্দিন কাদের চৌধুরীর পুত্র বিএনপি নেতা হুম্মাম চৌধুরীর বক্তব্য এবং ১০ ডিসেম্বর ঢাকায় এক সমাবেশে বিএনপি ঘোষিত দশ দফার মধ্যে জঙ্গি দমন আইন বাতিলের দাবি আমাদেরকে শঙ্কিত করে তুলেছে।

তিনি আরও বলেন, অসাম্প্রদায়িক উদারবাদী গণতান্ত্রিক শক্তির ঐক্যবদ্ধ অবস্থান গ্রহণ। ধর্ম-বর্ণ, জাতি-গোষ্ঠী নির্বিশেষে সবার জন্য সম-অধিকারের বাংলাদেশ নিশ্চিতকরণে এই ঐক্যবদ্ধতার কোন বিকল্প আছে বলে আমরা মনে করি না। একই উদ্দেশ্যে দেশব্যাপী একটি সাংস্কৃতিক জাগরণ গড়ে তোলায় সম্মিলিত সাংস্কৃতিক জোট প্রতিশ্রুতিবদ্ধ এবং ইতোমধ্যে সে প্রক্রিয়া শুরু হয়েছে। আমরা বিভেদের বিপরীতে সম্প্রীতির বাংলাদেশ প্রতিষ্ঠায় দেশবাসীকে ঐক্যবদ্ধ করার লক্ষ্যে নানাবিধ কর্মসূচি গ্রহণ করেছি। জানুয়ারি মাস থেকে ঢাকায় এবং দেশব্যাপী এ সকল কর্মসূচি পালিত হবে।

 

এর আগে, প্রতিবছরের ন্যায় এবারও বিজয় উৎসব উদযাপনের নানা কর্মসূচি গ্রহণ করে সম্মিলিত সাংস্কৃতিক জোট। ‘স্পর্ধায় তাড়াব ধেয়ে আসা যত কালো এমন প্রতিপাদ্যে মঙ্গলবার থেকে শুরু হবে সম্মিলিত সাংস্কৃতিক জোট আয়োজিত বিজয় উৎসব ২০২২।

বিজয় উৎসবের আগে সোমবার সকালে ডিআরইউ এর মিলনায়তনে এ বিষয়ে বিস্তারিত জানাতে সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়। যেখানে জানানো হয়, ১৩ ডিসেম্বর বিকেল ৪ টায় কেন্দ্রীয় শহীদ মিনারে উৎসবের উদ্বোধন করবেন ফেরদৌসী মজুমদার। এছাড়া জানানো হয়, কেন্দ্রীয় শহীদ মিনারে ১৩-১৬ তারিখের পাশাপাশি প্রতিদিন ঢাকায় ৯টি বিজয় মঞ্চে কর্মসূচি শুরু হবে প্রতিদিন বিকেল ৪ টায়। অনুষ্ঠানে থাকবে নাচ, গান, আবৃত্তি, শিশু সংগঠনের পরিবেশনা ও স্মৃতিচারণ।

এছাড়াও সম্মিলিত সাংস্কৃতিক জোটের সহযোগিতায় বাংলাদেশ আবৃত্তি সমন্বয় পরিষদ ১৫ ও ১৬ ডিসেম্বর কোলকাতায় বাংলাদেশ ডেপুটি হাইকমিশন, ১৭ ডিসেম্বর বেনাপোল ও যশোর এবং ২৩ ডিসেম্বর ঢাকার গুলশানে বিচারপতি শাহাবুদ্দিন পার্কে বিজয় দিবস উপলক্ষে অনুষ্ঠানের আয়োজন করছে। দেড়শতাধিক সংগঠনের প্রায় তিন হাজার শিল্পী অংশগ্রহণ করবেন এই বিজয় উৎসবে। এছাড়া জোটের বিভিন্ন জেলা, উপজেলা কমিটি ছাড়াও বিভিন্ন সাংস্কৃতিক ও সামাজিক সংগঠন নিজ নিজ উদ্যোগে দেশব্যাপী বিজয় উৎসবের আয়োজন করেছে।

ঢাকানিউজ২৪/আর

ঢাকানিউজ২৪.কম / মোহাম্মদ রুবেল

জাতীয় বিভাগের জনপ্রিয় সংবাদ

banner image
banner image