• ঢাকা
  • শনিবার, ১৯ অগ্রহায়ণ ১৪২৯ বঙ্গাব্দ; ০৩ ডিসেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image

খুব সামান্য ব্যবধানে অ্যাঙ্গেলা মেরকেলের দল পরাজিত


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: মঙ্গলবার, ২৮ সেপ্টেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ, ০২:৪৯ পিএম
মধ্য বামপন্থি সোশ্যাল ডেমোক্রেটিক পার্টি
চ্যান্সেলর অ্যাঙ্গেলা মেরকেল

নিউজ ডেস্ক:   জার্মানির সাধারণ নির্বাচনে মধ্য বামপন্থি সোশ্যাল ডেমোক্রেটিক পার্টি (এসপিডি) বৃহত্তম দল হিসেবে আবির্ভুত হয়েছে। রোববারের ভোটে ১৬ বছর ধরে ক্ষমতায় থাকা চ্যান্সেলর অ্যাঙ্গেলা মেরকেলের দল ক্রিশ্চিয়ান ডেমোক্রেটিক ইউনিয়নকে (সিডিইউ) খুব সামান্য ব্যবধানে হারিয়ে সরকার গঠনের জন্য জোট গড়ার প্রক্রিয়া শুরু করছে ।

তবে ক্ষমতাসীন জোট বলেছে, তারাও সরকার গঠনের চেষ্টা চালিয়ে যাবে। ফলে ইউরোপের বৃহত্তম অর্থনীতির দেশটিতে কিছুটা রাজনৈতিক অনিশ্চয়তা সৃষ্টি হয়েছে। খবর এএফপি ও বিবিসির

প্রাথমিক ফলাফলে এসপিডি মোট ভোটের ২৫ দশমিক ৭ শতাংশ পেয়েছে। মেরকেলের রক্ষণশীল জোট সিডিইউ-সিএসইউ পেয়েছে ২৪ দশমিক ১ শতাংশ ভোট। তৃতীয় অবস্থানে থাকা গ্রিনস পার্টি ১৪ দশমিক ৮ শতাংশ এবং উদারপন্থি ফ্রি ডেমোক্র্যাটস (এফডিপি) পেয়েছে ১১ দশমিক ৫ শতাংশ ভোট।

এসপিডি দলের নেতা ওলাফ শলৎজ বলেছেন, সরকার গঠনে তার দল ভোটে স্পষ্ট রায় পেয়েছে। সমর্থকরা ব্যাপক উচ্ছ্বাসের সঙ্গে তাকে অভ্যর্থনা জানিয়েছে। পরে এক টেলিভিশন সাক্ষাৎকারে তিনি বলেছেন, ভোটাররা একটি বাস্তবধর্মী সরকার গঠনে তাকে দায়িত্ব দিয়েছে। অন্যদিকে মেরকেলের আশীর্বাদপুষ্ট সম্ভাব্য উত্তরসূরি আরমিন লাশেট বলেছেন, সবচেয়ে বেশি ভোট পেলেই জয়ী হওয়া যাবে না। পুরো বিষয়টি এখন জোটের অঙ্কে নির্ধারিত হবে।

বুথফেরত জরিপে দু’দলই সমান ভোট পাচ্ছে বলে মনে হচ্ছিল। কিন্তু শেষ পর্যন্ত এসডিপিই এগিয়ে গেল। এখন জোট সরকার গঠনের চাবিকাঠি রয়েছে গ্রিনস এবং এফডিপির হাতে। চূড়ান্ত ফলাফলে যে দলই এগিয়ে থাক, সরকার গড়তে তাদের জোটের শরণাপন্ন হতে হবে।

ঢাকানিউজ২৪.কম /

আর্ন্তজাতিক বিভাগের জনপ্রিয় সংবাদ

banner image