• ঢাকা
  • বুধবার, ১১ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ; ২৪ এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

ইউক্রেনে টি-১৪ ট্যাংক ব্যবহার করছে রাশিয়া


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: বৃহস্পতিবার, ২৭ এপ্রিল, ২০২৩ খ্রিস্টাব্দ, ০৭:৫২ পিএম
সর্বোচ্চ ৮০ কিলোমিটার গতিতে চলতে পারে
টি-১৪ ট্যাংক

নিউজ ডেস্ক:  রাশিয়া-ইউক্রেন যুদ্ধে একের পর এক নতুন অস্ত্র ব্যবহার করে নিজেদের সক্ষমতা জানান দিচ্ছে পুতিনের দেশ। এবার ইউক্রেনীয় সেনাদের বিরুদ্ধে নিজেদের নতুন টি-১৪ আর্মাতা যুদ্ধ ট্যাংক ব্যবহার শুরু করেছে রাশিয়া। এমন তথ্য জানিয়েছে রুশ বার্তাসংস্থা আরআইএ নভোস্তি। তবে এসব ট্যাংক এখনো সম্মুখযুদ্ধে ব্যবহার করা হয়নি।

ট্যাংকগুলোর নিরাপত্তার নিশ্চিতে এগুলোর ফ্ল্যাঙ্কে আলাদা সুরক্ষা ব্যবস্থা যুক্ত করা হয়েছে বলে জানিয়েছে আরআইএ নভোস্তি। আর যেসব রুশ ক্রু এ ট্যাংকগুলো পরিচালনা করবেন তাদের ইউক্রেনেই প্রশিক্ষণ দেওয়া হয়েছে বলে একটি গোপনসূত্রের বরাতে জানিয়েছে বার্তাসংস্থাটি। খবর আল জাজিরার।

এ ট্যাংকটিতে একটি মনুষ্যবিহীন টারেট (কামান রাখার ঘূর্ণিমান অংশ) রয়েছে। আর এই ট্যাংকে যেসব অস্ত্র রয়েছে সেগুলো সামনে থাকা একটি সাজোঁয়া ক্যাপসুল থেকে রিমোট কন্ট্রোলের মাধ্যমে নিয়ন্ত্রণ করতে পারেন ক্রুরা। ট্যাংকটি মহাসড়কে ঘণ্টায় সর্বোচ্চ ৮০ কিলোমিটার গতিতে চলতে পারে।

এদিকে গত জানুয়ারিতে যুক্তরাজ্যের গোয়েন্দারা দাবি করে, ইউক্রেনে যুদ্ধরত রুশ সেনা কমান্ডাররা নতুন টি-১৪ আর্মাতা ট্যাংক বুঝে নিতে অস্বীকৃতি জানিয়েছেন।

টি-১৪ ট্যাংক প্রথম উন্মোচন করা হয় ২০১৫ সালে। ২০২০ সালের মধ্যে ২ হাজার ৩০০টি ট্যাংক তৈরির নির্দেশ দিয়েছিল রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয়। কিন্তু পরবর্তীতে এ সময়সীমা ২০২৫ সাল পর্যন্ত বৃদ্ধি করা হয়।

ঢাকানিউজ২৪.কম /

আরো পড়ুন

banner image
banner image