• ঢাকা
  • বৃহস্পতিবার, ৬ মাঘ ১৪২৮ বঙ্গাব্দ; ২০ জানুয়ারী, ২০২২ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image

শেষ মুহূর্তে পিছিয়ে গেল সরকার গঠন, ঘোষণা আসন্ন


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: শনিবার, ০৪ সেপ্টেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ, ১০:১৯ এএম
দলের উপ-মুখপাত্র বিলাল করিমি ওয়াশিংটন পোস্টকে বলেছেন
শনিবার নতুন সরকার গঠন করতে পারে

নিউজ ডেস্ক: আফগানিস্তানের রাজধানী কাবুল দখলের প্রায় তিন সপ্তাহ পর শনিবার নতুন সরকার গঠন করতে পারে তালেবান। শুক্রবার সরকার গঠনের কথা থাকলেও তা হয়নি। এদিকে হেরাতের পর শুক্রবার রাজধানীতেও নিজেদের অধিকার রক্ষার দাবিতে বিক্ষোভ প্রদর্শন করেছেন নারীরা।

তালেবানের সহ-প্রতিষ্ঠাতা মোল্লা আবদুল গনি বারাদারের নেতৃত্বে আফগানিস্তানের নতুন সরকার ঘোষিত হতে যাচ্ছে বলে জানিয়েছে আন্তর্জাতিক গণমাধ্যমগুলো। তিনি প্রেসিডেন্ট পদে আসীন হতে পারেন।

দলের নাম প্রকাশে অনিচ্ছুক এক নেতা শুক্রবার বার্তা সংস্থা এএফপিকে জানান, শনিবারের আগে নতুন সরকার গঠন হচ্ছে না। তবে দলের উপ-মুখপাত্র বিলাল করিমি ওয়াশিংটন পোস্টকে বলেছেন, সিদ্ধান্ত হয়ে গেছে, ঘোষণা আসন্ন।

তালেবানের রাজনৈতিক কার্যালয়ের প্রধান হিসেবে দায়িত্ব পালন করা বারাদারের সঙ্গে নতুন সরকারের গুরুত্বপূর্ণ পদে দলের আরেক সহ-প্রতিষ্ঠাতা মোল্লা ওমরের ছেলে মোল্লা মোহাম্মদ ইয়াকুব এবং শের মোহাম্মদ আব্বাস স্তানিকজাইকেও দেখা যাবে বলে একাধিক সূত্র নিশ্চিত করেছে।

দলের সব শীর্ষ নেতা ইতোমধ্যে কাবুলে পৌঁছেছেন। দলের সর্বোচ্চ ধর্মীয় নেতা হায়বাতুল্লাহ আখুনজাদা ইসলামের কাঠামোর মধ্যে ধর্মীয় বিষয়াদি ও শাসন ব্যবস্থা দেখভাল করবেন বলে জানিয়েছে কট্টরপন্থি দলের একটি সূত্র। তার পদবি হতে পারে সর্বোচ্চ নেতা।

নতুন সরকারে পূর্ববর্তী সরকারের কাউকে বা কোনো নারীকে শীর্ষ পদে রাখা হবে বলে জানা গেছে। নতুন সরকারে ২৫টি মন্ত্রণালয় ও ১২ সদস্যের একটি শূরা কাউন্সিল থাকবে।

 

ঢাকানিউজ২৪.কম /

আর্ন্তজাতিক বিভাগের জনপ্রিয় সংবাদ

banner image
banner image