• ঢাকা
  • বৃহস্পতিবার, ১১ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ; ২৫ এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

গুচ্ছ বাতিলের দাবিতে জাবি প্রশাসনকে শিক্ষার্থীদের পাঁচ দিনের আল্টিমেটাম


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: বুধবার, ২২ ফেরুয়ারী, ২০২৩ খ্রিস্টাব্দ, ০৬:৫৪ পিএম
শিক্ষার্থী, পাঁচ দিন, আল্টিমেটাম
মানববন্ধনে জবি শিক্ষার্থীরা

নিউজ ডেস্ক : গুচ্ছ ভর্তি প্রক্রিয়া থেকে বেরিয়ে এসে নিজস্ব পদ্ধতির পরীক্ষায় ফিরে আসার দাবি বাস্তবায়নে বিশ্ববিদ্যালয় প্রশাসনকে শিক্ষার্থীদের পাঁচ দিনের আল্টিমেটাম  দিয়েছেন।  এছাড়া মানববন্ধন ও উপাচার্যকে স্মারকলিপি প্রদান করেছেন তারা। বুধবার বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় শহীদ মিনার প্রাঙ্গণে সাধারণ শিক্ষার্থীদের ব্যানারে মানববন্ধন কর্মসূচি পালিত হয়। পরে বিশ্ববিদ্যালয়ের উপাচার্যকে স্মারকলিপি প্রদান করা হয়।

শিক্ষার্থীরা বলেন, জগন্নাথ বিশ্ববিদ্যালয় খুব অল্প সময়ে সকল ক্ষেত্রে অনেক সফলতা অর্জন করেছে, যা অনেকের কাছেই ঈর্ষার কারণ হয়ে দাঁড়িয়েছে। ২০১৮-১৯ শিক্ষাবর্ষে ভর্তি পরীক্ষায় জগন্নাথ বিশ্ববিদ্যালয় সর্বপ্রথম লিখিত প্রশ্ন যুক্ত করে এবং ২০১৯-২০ শিক্ষাবর্ষে পুরোপুরি লিখিত প্রশ্নে পরীক্ষা অনুষ্ঠিত হয়। এরপর থেকে গুচ্ছ পদ্ধতিতে জগন্নাথ বিশ্ববিদ্যালয় যুক্ত হয়। কিন্তু গুচ্ছ পদ্ধতিতে গিয়ে জবি তার স্বকীয়তা হারিয়ে ফেলেছে।

আরও বলেন, গত কয়েক বছরে এসএসসি ও এইচএসসি ফলাফলের ওপর ভিত্তি করে নির্দিষ্টসংখ্যক শিক্ষার্থী ভর্তি পরীক্ষা দিতে পারতো। কিন্তু গুচ্ছ পদ্ধতিতে এখন গণবিজ্ঞপ্তি দিয়ে শিক্ষার্থী ভর্তি করাতে হচ্ছে, যা আমাদের জন্য লজ্জার। জগন্নাথ বিশ্ববিদ্যালয় যখন ভর্তি প্রক্রিয়া শেষ করতে পারেনি তখন ঢাকা বিশ্ববিদ্যালয়, রাজশাহী বিশ্ববিদ্যালয় এক সেমিস্টার শেষ করে ফেলছে। এতে একই সেশনের শিক্ষার্থীরা পিছিয়ে পড়ছে এবং সেশনজট তৈরি হচ্ছে।

এসময় উদ্ভিদবিজ্ঞান বিভাগের ২০১৭-১৮ শিক্ষাবর্ষের শিক্ষার্থী একেএম রাকিব বলেন, 'ঢাকার মধ্যে অপর দুই বিশ্ববিদ্যালয়ের যেখানে এক সেমিস্টার শেষ সেখানে কেবল আমাদের ক্লাস শুরু। দীর্ঘ এ ভর্তি প্রক্রিয়া শিক্ষার্থীদের ভোগান্তি বাড়িয়েছে এবং বিশ্ববিদ্যালয়ের মান কমাচ্ছে। আমরা বিশ্ববিদ্যালয় প্রশাসনকে পাঁচ দিনের আলটিমেটাম দিচ্ছি, যেন প্রশাসন গুচ্ছ পদ্ধতি থেকে বের হয়ে আসে।'

স্মারকলিপির বিষয়ে জানতে চাইলে উপাচার্য অধ্যাপক ড. মো. ইমদাদুল হক বলেন, 'শিক্ষার্থীরা স্মারকলিপি দিয়েছে, কিন্তু তাদের কথায় তো কিছু হবে না। একাডেমিক কাউন্সিলে সিদ্ধান্ত নিয়েই সব কিছু চূড়ান্ত করা হবে।'

 

ঢাকানিউজ২৪.কম / এম আর

আরো পড়ুন

banner image
banner image