• ঢাকা
  • সোমবার, ৮ জ্যৈষ্ঠ ১৪২৯ বঙ্গাব্দ; ২৩ মে, ২০২২ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image

বিচারকাজ ভার্চ্যুয়ালি পরিচালনার বিষয়ে ভাবছেন প্রধান বিচারপতি


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: মঙ্গলবার, ১৮ জানুয়ারী, ২০২২ খ্রিস্টাব্দ, ১১:২৯ এএম
বিচারকাজ ভার্চ্যুয়ালি পরিচালনা
উচ্চ আদালত

ডেস্ক রিপোর্টার: প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী করোনা সংক্রমণের ঊর্ধ্বগতিতে দেশের উচ্চ আদালতের উভয় বিভাগ অর্থাৎ আপিল ও হাইকোর্ট বিভাগের বিচারকাজ ফের ভার্চ্যুয়ালি পরিচালনার কথা সিরিয়াসলি ভাবছেন।

মঙ্গলবার (১৮ জানুয়ারি) সকালে আপিল বিভাগে দৈনন্দিন বিচারকাজ পরিচালনার সময় প্রধান বিচারপতি এ কথা বলেন। তিনি বলেন, ভার্চ্যুয়াল কোর্টের বিষয়টি আমরা সিরিয়াসলি ভাবছি।’

এদিন সকাল নয়টার দিকে এজলাসে আসেন প্রধান বিচারপতি ও আপিল বিভাগের অপর পাঁচ বিচারপতি। এ সময় একটি মামলার বিষয়ে দৃষ্টি আকর্ষণ করেন আইনজীবী নজরুল ইসলাম চৌধুরী।

এ বিষয়ে প্রধান বিচারপতি বলেন, ‘চারদিকে করোনা সংক্রমণের যে অবস্থা দেখছি, ইতিমধ্যে আমাদের ১৩ জন বিচারপতি ও নিম্ন আদালতের ৩৬ জন বিচারক আক্রান্ত হয়েছেন। অনেক স্টাফও আক্রান্ত হয়েছেন। আমরা হয়তো আবার ভার্চ্যুয়াল কোর্টে ফিরে যাব। ভার্চ্যুয়াল কোর্টে যে মামলা নিষ্পত্তি কম হয়, তা নয়। আমরা বিষয়টি সিরিয়াসলি ভাবছি।’

তিনি জানান, হাইকোর্ট বিভাগের ১৩ বিচারপতি করোনা আক্রান্ত। এছাড়া আক্রান্ত হয়েছেন সুপ্রিম কোর্টের অনেক স্টাফও। নিম্ন আদালতের অনেক বিচারকও করোনায় আক্রান্ত। এমন অবস্থায় কোর্ট চালানো কঠিন হয়ে পড়বে।

ডেপুটি অ্যাটর্নি জেনারেল বিশ্বজিত দেবনাথ বলেন, অ্যাটর্নি জেনারেল ও অতিরিক্ত  অ্যাটর্নি জেনারেলসহ আরও অনেকে করোনায় আক্রান্ত।

২০২০ সালে করোনা সংক্রমণ শুরুর পর দেশের ইতিহাসে প্রথমবারের মতো আইন সংশোধন করে ওই বছরের ১১ মে থেকে উচ্চ আদালত ভার্চুয়ালি সীমিত পরিসরে পরিচালনা করা হয়।

তবে পরিস্থিতির উন্নতি হলে ২০২১ সালের ১ ডিসেম্বর থেকে সুপ্রিম কোর্টের উভয় (আপিল ও হাইকোর্ট) বিভাগের বিচারিক কার্যক্রম শারীরিক উপস্থিতিতে স্বাভাবিক বিচারকাজ চালু করে সুপ্রিম কোর্ট প্রশাসন। তবে করোনার বর্তমান পরিস্থিতিতে ফের উচ্চ আদালত ভার্চুয়ালি পরিচালনার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। দুই-একদিনের মধ্য এ বিষয়ে সার্কুলার জারি করা হতে পারে। 

ঢাকানিউজ২৪.কম / কেএন

আইন ও আদালত বিভাগের জনপ্রিয় সংবাদ

banner image
banner image