• ঢাকা
  • শুক্রবার, ৬ কার্তিক ১৪২৮ বঙ্গাব্দ; ২২ অক্টোবর, ২০২১ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image

পরিবেশ সুরক্ষায় বৈশ্বিক সমঝোতা ও সহযোগিতা জরুরী; গণপূর্ত প্রতিমন্ত্রী


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: বুধবার, ১৩ অক্টোবর, ২০২১ খ্রিস্টাব্দ, ০৯:৫১ এএম
নগরীয় কর্মপন্থা প্রয়োগ করি, কার্বনমুক্ত বিশ্ব গড়ি
হায়ন ও গণপূর্ত প্রতিমন্ত্রী শরীফ আহমেদ

নিউজ ডেস্ক:   গৃহায়ন ও গণপূর্ত প্রতিমন্ত্রী শরীফ আহমেদ বলেছেন, পরিবেশ সুরক্ষায় বৈশ্বিক সমঝোতা ও পারস্পরিক সহযোগিতা দরকার। বায়ুমণ্ডলে কার্বন বৃদ্ধির কারণে বৈশ্বিক উষ্ণতা বৃদ্ধি ও জলবায়ুর যে পরিবর্তন হয়েছে, তা কোনো একক জাতি বা রাষ্ট্রের সৃষ্টি নয়। জলবায়ু পরিবর্তনের অভিঘাত মোকাবিলা কোনো একক রাষ্ট্র বা সরকারের পক্ষে সম্ভব নয়। এজন্য দরকার বৈশ্বিক সমঝোতা এবং বিভিন্ন জাতি ও রাষ্ট্রের মধ্যে পারস্পরিক সহযোগিতা।.

প্রতিমন্ত্রী গণপূর্ত অধিদপ্তরের সম্মেলন কক্ষে নগর উন্নয়ন অধিদপ্তর কর্তৃক আয়োজিত ‘Accelerating Urban Action for a Carbon free World বা নগরীয় কর্মপন্থা প্রয়োগ করি, কার্বনমুক্ত বিশ্ব গড়ি’ শীর্ষক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন।.

শরীফ আহমেদ তাঁর বক্তব্যে বলেন, কার্বন নিঃসরণ হ্রাসের লক্ষ্যে ২০১৫ সালে স্বাক্ষরিত প্যারিস চুক্তির প্রতিটি শর্ত আগামী প্রজন্মের স্বার্থে প্রত্যেকের অক্ষরে অক্ষরে মেনে চলা উচিত।.

প্রতিমন্ত্রী বলেন, জাতির পিতার সুযোগ্য কন্যা প্রধানমন্ত্রীর সুযোগ্য নেতৃত্বে দেশের শিক্ষা, স্বাস্থ্য, স্যানিটেশন, ভৌত অবকাঠামো, তথ্যপ্রযুক্তির প্রসার, বিনিয়োগ বিকাশসহ উন্নয়নের সকল সূচকে দেশে অভূতপূর্ব উন্নয়ন ও অগ্রগতি সাধিত হয়েছে। নিজস্ব অর্থায়নে পদ্মাসেতু নির্মাণ, রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র, বঙ্গবন্ধু টানেল নির্মাণ, মহকাশে সেটেলাইট উৎক্ষেপণ, রাজধানীতে মেট্রোরেলসহ বৃহৎ বাজেটের বিভিন্ন মেগা প্রকল্প বাস্তবায়ন করা সম্ভব হচ্ছে। তাঁর একক নেতৃত্বে দেশের অর্থনৈতিক অগ্রগতি ঈর্ষাণীয় পর্যায়ে পৌঁছেছে।.

অনুষ্ঠানে সভাপতির বক্তব্যে গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়ের সচিব মোঃ শহীদ উল্লা খন্দকার বলেন,  পরিকল্পিত নারায়ণের মাধ্যমে কার্বন নিঃসরণ কমানোর উদ্দ্যেশ্যে নির্মাণ পরিকল্পনায় গ্রিনস্পেসের সংস্থান রাখা ও নবায়নযোগ্য জ্বালানি উৎপাদনের জন্য ভূমি সংরক্ষণের প্রস্তাব রাখাসহ মন্ত্রণালয় কর্তৃক প্রণীত ন্যাশনাল বিল্ডিং কোড-২০২০ এর আওতায় পরিবেশবান্ধব ইমারতের নকশা প্রণয়ন ও নির্মাণের অনুমোদন ও নির্মাণকাজ করা হয়ে থাকে।.

নগর উন্নয়ন অধিদপ্তরের পরিচালক ড. খুরশিদ জাবিন হোসেন তৌফিকের সভাপতিত্বে অনুষ্ঠিত সেমিনারে বিশেষ আলোচক হিসেবে হাউজিং এন্ড বিল্ডিং রির্সাস ইনস্টিটিউটের সাবেক পরিচালক আবু সাদেক, বাংলাদেশ ইনস্টিটিউট অভ্ প্ল্যানার্সের সাধারণ সম্পাদক ড. আদিল মাহমুদ, নগর গবেষণা কেন্দ্রের যুগ্ম সাধারণ সম্পাদক সৈয়দ ইসরাত নাজিয়াসহ গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয় এবং এর অধীন বিভিন্ন দপ্তর সংস্থার ঊর্ধ্বতন কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।.

গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মোঃ হেমায়েত হোসেন সেমিনারে স্বাগত বক্তব্য প্রদান করেন।. .

ঢাকানিউজ২৪.কম /

উৎসব / দিবস বিভাগের জনপ্রিয় সংবাদ

banner image
banner image