• ঢাকা
  • শনিবার, ১৫ মাঘ ১৪২৯ বঙ্গাব্দ; ২৮ জানুয়ারী, ২০২৩ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image

শীতে কাপছে বাকেরগঞ্জের হেলেঞ্চায় তুলাতলি পারের বেদে সম্প্রদায়


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: রবিবার, ০১ জানুয়ারী, ২০২৩ খ্রিস্টাব্দ, ০১:৫২ পিএম
শীতে কাপছে বাকেরগঞ্জের
হেলেঞ্চায় তুলাতলি পারের বেদে সম্প্রদায়

মোঃ জাহিদুল ইসলাম, বাকেরগঞ্জ প্রতিনিধি, বরিশাল: যাযাবর জীবন যাপন বেদে সম্প্রদায়ের।এরা জীবিকার তাগিদে এক জায়গা থেকে আর এক জায়গায় ফাকা মাঠ কিংবা নদীর চরে খোলা আকাশের নীচে ছাউনি তৈরি করে  বৌ,বাচ্চা  নিয়া বসবাস করে।  বাড়ি বাড়ি ঘুরে লোকজনকে সিঙ্গা লাগানো, দাঁতের পোকা ফালানো, বিষ বেদনা অপসারণ ও সাপের খেলা দেখানো এসবই তাদের জীবন জীবিকার প্রধান পেশা।

কিন্তু আধুনিক  ও ডিজিটাল  সমাজ ব্যবস্হা যেন তাদের এই কাজে কর্মে  ভাটা লাগাইছে। গ্রাম থেকে গ্রামে, নগর থেকে নগরে  ঘুরে বেড়ায় বেদেরা। কিন্তু বর্তমানে বেদেদের এ কাজে তেমন আয় নেই।   

প্রতিবছর  শুকনো মৌসুমে বাকেরগঞ্জ  উপজেলা সদর লাগোয়া তুলাতলি ব্রীজের উওর  পাশে নদীর কিনারায়  আসে এমনি এক বেদে পল্লীর ১৫/২০ টি পরিবার। এদের তেমন আয় না থাকায় এরা দূর্বিসহ জীবন যাপন করে। 

পৌষের হার কাপানো ঠান্ডায় এখানকার শিশু ও বয়স্ক নারী পুরুষের  অবস্থা  একেবারে  যবুথবু। বিশেষ  করে  সন্ধ্যা ও সকাল বেলায়এখান কার দৃশ্য  বেশ নাজুক। একটু খানি উষ্ণতার আশায়  খরকুটো জ্বালানো আঘুনই এদের প্রধান অবলম্বন।তার পর কোন রকমে কেটে যায় রাতের আধার নিংরানো শীতের ঠান্ডা হাওয়া।

এখানে বর্তমানে  ১০ টি পরিবারে ৩০/৩৫ জনের মত মানুষের  বাস। সরে জমিনে ঘুরে এ প্রতিবেদন তৈরী করার সময় এখান কার বাসিন্দারা  স্হানীয়  প্রশাসনের মাধ্যমে শীত নিবারনের  জন্য কিছু  গরম কাপড় দাবি  করেন। 

এ বিষয়ে স্হানীয় ইউ পি সদস্য ফারুক হোসেন হাওলাদার  এর সাথে আলাপ করলে  তিনি  জানান এখানকার  বাসিন্দাদের অবস্থা  তিনি  নিজে দেখেছেন এবং তারাতারি তিনি উর্ধতন কর্তৃপক্ষকে অবহিত  করবেন।   

ঢাকানিউজ২৪.কম / কেএন

সারাদেশ বিভাগের জনপ্রিয় সংবাদ

banner image
banner image