• ঢাকা
  • রবিবার, ১৪ জ্যৈষ্ঠ ১৪২৯ বঙ্গাব্দ; ২৯ মে, ২০২২ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image

মাদকের বিরুদ্ধে শিক্ষার্থীসহ সমাজের সকলকেই সতর্ক হতে হবে


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: বৃহস্পতিবার, ১৭ মার্চ, ২০২২ খ্রিস্টাব্দ, ০৫:০৯ পিএম
প্রথমত, সাপ্লাই বন্ধ করা। যেটা পুলিশসহ সরকারের বিভ

নিউজ ডেস্ক:  খুলনা পুলিশ ট্রেনিং সেন্টারের কমান্ডান্ট (ডিআইজি) মহা:আশাফুজ্জামান বলেছেন, আমাদের মূল সমস্যা মাদক নিয়ে নয়, বরং এর আসক্তি নিয়ে। কারণ আমরা মাদক উৎপাদনকারি দেশ নই। বাইরের দেশ থেকে মাদক আসে। মাদক নেয়ার ফলে কোনো সমস্যার সমাধান হয়না। বরং নতুন সমস্যা তৈরি হয়। মাদকাসক্তির কারণে ব্যক্তি, পরিবার, সমাজ, জাতি, রাষ্ট্র সবাই ভোগান্তি পোহায়।

মাদক ও কোভিড মুক্ত সমাজ গঠনের লক্ষ্যে নর্দান ইউনিভার্সিটি অব বিজনেস এন্ড টেকনোলজি খুলনায় (এনইউবিটিকে) আয়োজিত এক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন মহা: আশরাফুজ্জামান। বুধবার সকাল ১১টায় বিশ্ববিদ্যালয়ের অডিটোরিমে আয়োজিত মাদক ও কোভিড মুক্ত সমাজ গঠনে শিক্ষার্থী ও সুশীল সমাজের ভূমিকা শীর্ষক এ সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার ড. মো. শাহ আলম।

অনুষ্ঠানে মহা: আশরাফুজ্জামান আরো বলেন, মাদক সমস্যা সমাধানে আমরা তিনটি পদক্ষেপ নিতে পারি। প্রথমত, সাপ্লাই বন্ধ করা। যেটা পুলিশসহ সরকারের বিভিন্ন বাহিনীর দায়িত্ব। দ্বিতীয়ত, ডিমান্ড বন্ধ করা। যেটা আপনাদের দায়িত্ব। আর তৃতীয়ত, মাদকের মূল জায়গাগুলো বন্ধ করা। যেটা সমাজের দায়িত্ব। কেউ মাদকে আসক্ত হলে সমাজের সবাই মিলে তাকে ফিরিয়ে আনতে হবে। এক্ষেত্রে নৈতিকতা, ধর্মীয় শিক্ষা, পারিবারিক মূল্যবোধ বড় ভূমিকা পালন করে।

অনুষ্ঠানে প্রধান আলোচক ও নর্দান ইউনিভার্সিটি অব বিজনেস এন্ড টেকনোলজি খুলনার উপ-উপাচার্য প্রফেসর এটিএম জহিরউদ্দিন বলেন, মাদকের কথা উঠলেই শিক্ষার্থীদের কথা আসে মূলত তিনটি কারণে। প্রথমত, বাংলাদেশের বিশাল একটি জনগোষ্ঠী শিক্ষার্থী। দ্বিতীয়ত, অন্য পেশার লোকজনের চেয়ে শিক্ষার্থীরা মাদকাসক্ত হলে বেশি ক্ষতি। এবং তৃতীয়ত, একটি দেশের ভবিষ্যত নির্ভর করে তাদের শিক্ষার্থীদের উপর। তাই শিক্ষার্থীরা মাদকাসক্ত হলে দেশের ভবিষ্যত হুমকির মুখে পড়ে।

তিনি আরো বলেন, যেহেতু মাদকাসক্তির কারণে অমিত সম্ভাবনার একটি প্রজন্ম জড়পদার্থে রূপান্তরিত হয়, তাই সর্বনাশা এই আসক্তি থেকে আমাদের নিজ নিজ জায়গা ও সামাজিক জায়গা থেকে সতর্ক থাকতে হবে।

অনুষ্ঠানে বক্তারা আরো বলেন, মাদকাসক্তি অনেকটা বন্দুকের গুলির মতোই। বন্দুকের গুলি যেমন একবার বেরিয়ে গেলে আর ফেরে না। তেমনি মাদকাসক্তির কারণে এখন যে মূল্যবান সময় অপচয় করছে আমাদের যুবসমাজ, এই সময় আর ফিরে আসবে না। এমনকি এখন সরকারি চাকরির ক্ষেত্রেও ডোপ টেস্ট করা হচ্ছে। তাই শিক্ষার্থীসহ সমাজের সকলকেই সতর্ক হতে হবে।

এনইউবিটি খুলনার বিজ্ঞান ও প্রকৌশল অনুষদের ডিন প্রফেসর আনোয়ারুল হক জোয়ার্দারের সভাপতিত্বে সেমিনারে বিশেষ অতিথি ছিলেন, খুলনার পুলিশ সুপার মোহাম্মদ মাহবুব হাসান, খুলনা জেলা পুলিশ ব্যুরো অব ইনভেস্টিগেশন (পিবিআই)-এর পুলিশ সুপার সৈয়দ মোশফিকুর রহমান, সোনালী ব্যাংকের ডিজিএম শেখ শহিদুল ইসলাম, ইসলামী ব্যাংক বাংলাদেশ লিমিটেডের সিনিয়র অ্যাসিস্ট্যান্ট ভাইস প্রেসিডেন্ট মঞ্জুরুল ইসলাম এবং এডভোকেট শেখ ওয়ালিউল ইসলাম। অনুষ্ঠান সঞ্চালনা করেন এনইউবিটি খুলনার সাংবাদিকতা ও গণযোগাযোগ বিভাগের প্রভাষক মো. মতিউর রহমান।

ঢাকানিউজ২৪.কম /

শিক্ষা বিভাগের জনপ্রিয় সংবাদ

banner image
banner image