• ঢাকা
  • বৃহস্পতিবার, ৩ শ্রাবণ ১৪৩১ বঙ্গাব্দ; ১৮ জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

অনলাইনে ইসলামিক ব্যাংকিং সেবার অনুমতি


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: বৃহস্পতিবার, ১১ জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ, ০৬:২৭ পিএম
প্রধান নির্বহীদের কাছে পাঠানো হয়
বাংলাদেশ ব্যাংক

নিউজ ডেস্ক:  প্রচলিত ধারার যেসব ব্যাংকের ইসলামিক ব্যাংকিং শাখা বা উইন্ডো রয়েছে তাদের প্রতিটি শাখা বা উপশাখা থেকে অনলাইনে ইসলামী ব্যাংকিং সেবা দেওয়ার অনুমতি দিল বাংলাদেশ ব্যাংক। এ জন্য ইসলামিক ব্যাংকিং বিষয়ে অভিজ্ঞদের নিয়ে হেল্পডেস্ক খুলতে হবে। সোমবার এ সংক্রান্ত একটি নির্দেশনা সব ব্যাংকের প্রধান নির্বহীদের কাছে পাঠানো হয়।

সার্কুলারে বলা হয়েছে, ইসলামিক ব্যাংকিং কার্যক্রম অধিকতর সম্প্রসারণ ও গ্রাহকের দোরগোড়ায় পৌঁছানোর লক্ষ্যে ব্যাংকের ইসলামিক ব্যাংকিং শাখা বা উইন্ডোর গ্রাহকদের জন্য প্রচলিত শাখা বা উপশাখা বিভিন্ন শর্তে ইসলামিক ব্যাংকিং করতে পারবে। শর্তের মধ্যে রয়েছে– সেবা দিতে শাখা ও উপশাখায় ইসলামিক ব্যাংকিং হেল্প ডেস্ক  থাকতে হবে। যেখানে ইসলামিক ব্যাংকিং বিষয়ে প্রশিক্ষিত ও অভিজ্ঞ কর্মকর্তাকে এই ডেস্কে পদায়ন করতে হবে। এই ডেস্কের মাধ্যমে শুধুমাত্র ব্যাংকের অনুমোদিত ইসলামিক ব্যাংকিং শাখা বা উইন্ডোর গ্রাহকদের অনলাইনভিত্তিক আর্থিক লেনদেন তথা গ্রাহক হিসাবে অর্থ জমা, উত্তোলন ও স্থানান্তর সুবিধা দেওয়া যাবে। ইসলামিক ব্যাংকিং পরিচালনার জন্য আলাদা ‘ইসলামিক কোর-ব্যাংকিং’ সফটওয়্যার ব্যবহার করতে হবে।

এতে আরও বলা হয়েছে, ইসলামিক ব্যাংকিং লেনদেন ইসলামিক ব্যাংকিং শাখায় রক্ষিত সাধারণ হিসাবের মাধ্যমে পরিচালিত হবে। ইসলামিক ব্যাংকিং শাখায় রক্ষিত সাধারণ হিসাবের অর্থ কনভেনশনাল ব্যাংকিংয়ের কাজে ব্যবহার করা যাবে না। গ্রাহক হিসাব খোলা ও বিনিয়োগ সংক্রান্ত কোনো কার্যক্রম ইসলামিক ব্যাংকিং ডেস্কের মাধ্যমে করা যাবে না। ইসলামিক ব্যাংকিং ডেস্কের মাধ্যমে অনলাইনে ইসলামিক ব্যাংকিং পরিচালনার ক্ষেত্রে শাখার দর্শনীয় স্থানে ‘অনলাইন ইসলামিক ব্যাংকিং সেবা প্রদান করা হয়’ ব্যানার টানাতে হবে।

ঢাকানিউজ২৪.কম / এইচ

আরো পড়ুন

banner image
banner image