• ঢাকা
  • বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ; ২৫ এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

ইটভাটায় কৃষি জমির মাটি বিক্রি হচ্ছে


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: বৃহস্পতিবার, ০৫ মে, ২০২২ খ্রিস্টাব্দ, ১২:০৯ পিএম
ইটভাটায় কৃষি জমির মাটি বিক্রি হচ্ছে
কৃষি জমির মাটি বিক্রি

ডেস্ক রিপোর্টার: স্থানীয় লোভী দালালদের মাধ্যমে কৃষি জমির মাটি বিক্রি হচ্ছে গাজীপুরের বিভিন্ন ইটভাটায়। সিটি করপোরেশনের ২১ নম্বর ওয়ার্ডে প্রতিদিনই কেটে নেয়া হচ্ছে ফসলি জমির মাটি। প্রশাসনের তদারকি আর আইনের প্রয়োগ না থাকায় বেপরোয়া হয়ে উঠেছে মাটি ব্যবসায়ীরা।

একটি অনুমতি পত্র ব্যবহার করে কৃষি যোগ্য জমি থেকে মাটি কেটে নিচ্ছে একদল বেপরোয়া মাটি ব্যবসায়ী। গাজীপুর জেলা প্রশাসক কার্যালয়ের রাজস্ব শাখার রেভিনিউ ডেপুটি কালেক্টরের সই করা কাগজ এটি। বিভিন্ন প্রতিবন্ধকতা সৃষ্টি করে বাধ্য করা হচ্ছে কৃষকদের মাটি বিক্রি করতে।

এলাকাবাসী জানায়, লাঠিভাঙ্গা ও ইটাহাটা এলাকার বিস্তীর্ণ এলাকাজুড়ে এক সময় নিয়মিত চাষাবাদ হতো। দিন দিন স্থানীয় অটোব্রিকস ও ইটভাটায় এসব জমি থেকে ভেকু দিয়ে মাটি কেটে নেওয়ার ফলে কৃষি জমি কমে এসেছে। ফলে চাষাবাদ কমছে। বেশি টাকার লোভে অনেকেই কৃষি জমির মাটি বিক্রি করে দিচ্ছেন। অনেকে আবার বাধ্য হয়ে ওই জমির পাশে থাকা জমি বিক্রি করে দিচ্ছেন। কোন ধরনের নিয়মনীতি না মেনে গত কয়েক বছর ধরেই এসব কৃষি জমি থেকে অটোব্রিকস ও ইটভাটায় মাটি বিক্রি করা হচ্ছে।

অধিক লাভের লোভ দেখিয়ে অবৈধ মাটি ব্যবসায়ীরা বলছেন, খামার করার জন্যই মাটি কাটা হচ্ছে।  ৪টি মৌজা থেকে মাটি কাটার পাশাপাশি নষ্ট করছে  গাজীপুর সিটি করপোরেশনের বিভিন্ন রাস্তা।

চলতি বছরে অটোব্রিকস ও ইটভাটায় মাটির জোগান দিতে ওইসব এলাকার কৃষি জমির মাটি বিক্রির প্রস্তুতি চলছে। এরই মধ্যে অনেক জমির মাটি কেটে নেওয়ায় বড় বড় খাদ তৈরি হয়েছে। এভাবে চলতে থাকলে ওইসব এলাকাগুলো থেকে এক সময় কৃষি জমি বিলিন হয়ে যাবে। এসব কৃষি জমি রক্ষায় এলাকাবাসী স্থানীয় প্রশাসনসহ সব মহলের কাছে জোর দাবি জানিয়েছেন নতুন করে আর কোন কৃষি জমি নষ্ট না হয়।

এ ব্যাপারে গাজীপুরের অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) মো. মশিউর রহমান বলেন, কৃষি জমি থেকে অনুমোদন ছাড়া গভীর করে মাটি কাটার কোনো নিয়ম নেই। তবে যারা এর সঙ্গে জড়িত তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হ‌বে।

পরিবেশ এর পাশাপাশি ফসলি জমি রক্ষায় দ্রুত ব্যবস্থা গ্রহণ করবে প্রশাসন, এমনটা প্রত্যাশা এলাকাবসীর।

ঢাকানিউজ২৪.কম / কেএন

আরো পড়ুন

banner image
banner image