• ঢাকা
  • বৃহস্পতিবার, ৩ শ্রাবণ ১৪৩১ বঙ্গাব্দ; ১৮ জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

নির্যাতন ও বিচারহীনতার সংস্কৃতি বন্ধে অ্যামনেস্টি ইন্টারন্যাশনালের দাবি


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: বুধবার, ২৬ জুন, ২০২৪ খ্রিস্টাব্দ, ০৫:২৮ পিএম
নির্যাতন ও বিচারহীনতার, সংস্কৃতি বন্ধে, অ্যামনেস্টি ইন্টারন্যাশনালের, দাবি

আন্তর্জাতিক ডেস্ক : বাংলাদেশে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর হেফাজতে নির্যাতন ও বিচারহীনতার অবসান চায় অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল। 

সংগঠনটি আজ বুধবার (২৬ জুন) এক সংবাদ বিজ্ঞপ্তিতে ক্ষতিগ্রস্ত ব্যক্তিদের ক্ষতিপূরণের অধিকার নিশ্চিত করার দাবিও জানিয়েছে।

অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল জানিয়েছে, ১৯৯৮ সালে নিপীড়নের বিরুদ্ধে জাতিসংঘ সনদ (সিএটি) অনুমোদন এবং নির্যাতন ও হেফাজতে মৃত্যু (নিবারণ) আইন, ২০১৩ প্রণয়ন করা সত্ত্বেও বাংলাদেশে নির্যাতনে জড়িত পুলিশ ও নিরাপত্তা বাহিনীর সদস্যদের বিচার না হওয়ার সংস্কৃতি অব্যাহত রয়েছে। গত এক দশকেরও বেশি সময়ে সংশ্লিষ্ট আইনের অধীনে মাত্র একটি ঘটনায় অপরাধীকে দোষী সাব্যস্ত করা হয়েছে।

সম্প্রতি যশোরের অভয়নগরে গত ২ জুন মাদক মামলায় গ্রেপ্তারের পর পুলিশ হেফাজতে ৪০ বছর বয়েসী আফরোজা বেগমের মৃত্যুর ঘটনাও এ প্রসঙ্গে উল্লেখ করা হয়েছে। তার ছেলে আরিফ হোসেন মুন্না অভিযোগ করেছেন, দুই পুলিশ কর্মকর্তাকে তার মায়ের কাছে মাদকদ্রব্য রাখতে এবং মারধর করতে দেখেছেন। পরদিন সকালে পুলিশ হেফাজতে থাকা অবস্থায় তার মায়ের মৃত্যু হয়।

অ্যামনেস্টি ইন্টারন্যাশনালের দক্ষিণ এশিয়ার আঞ্চলিক গবেষক তাকবীর হুদা বলেন, "নির্যাতন এবং অন্যান্য নিষ্ঠুরতা ঘৃণ্য কাজ। কখনই এগুলো সমর্থনযোগ্য নয়। বাংলাদেশ কর্তৃপক্ষকে অবশ্যই আইন প্রয়োগকারী সংস্থার কর্মকর্তাদের হাতে ব্যাপক এবং অব্যাহতভাবে নির্যাতন ও নিষ্ঠুরতার অভিযোগগুলো পুঙ্খানুপুঙ্খ, নিরপেক্ষ ও স্বাধীনভাবে তদন্ত করতে হবে। সন্দেহভাজন কর্মকর্তাদের সুষ্ঠু বিচারের আওতায় আনার বিষয়টি নিশ্চিত করতে হবে। তদন্তকে বাধাগ্রস্ত করতে পারে এমন কর্মকর্তাদের তদন্ত শেষ না হওয়া পর্যন্ত সাময়িকভাবে বরখাস্ত করতে হবে, যাতে তারা আবারও কোনও ক্ষতি করতে না পারে।"

 

ঢাকানিউজ২৪.কম / কেএন

আরো পড়ুন

banner image
banner image