• ঢাকা
  • বুধবার, ২ ভাদ্র ১৪২৯ বঙ্গাব্দ; ১৭ আগষ্ট, ২০২২ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image

কোরবানির পশুর চামড়ার দাম নির্ধারণ


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: মঙ্গলবার, ০৫ জুলাই, ২০২২ খ্রিস্টাব্দ, ১২:৫০ পিএম
কোরবানির পশুর চামড়ার দাম
কোরবানির পশুর চামড়া

সুমন দত্ত: এ বছর  কোরবানির পশুর চামড়ার মূল্য নির্ধারণ করেছে সরকার। গত বছরের চেয়ে ৭ টাকা বাড়িয়ে এবছর ঢাকায় প্রতি বর্গফুট লবণ যুক্ত গরুর চামড়ার দাম ৪৭ থেকে ৫২ টাকা, খাসির চামড়া গতবারের চেয়ে তিন টাকা বাড়িয়ে ১৮ থেকে ২১ টাকা এবং বকরির চামড়া ১২-১৪ টাকা নির্ধারণ করা হয়েছে। ঢাকার বাইরে গরুর চামড়া প্রতি বর্গফুট ৪০ থেকে ৪৪ টাকা নির্ধারণ করা হয়েছে। তবে খাসি ও বকরির চামড়া ঢাকা এবং ঢাকার বাইরে একই থাকবে বলে জানানো হয়েছে।

মঙ্গলবার (৫ জুলাই) বাণিজ্য মন্ত্রণালয়  সরকারের বেশ কয়েকটি মন্ত্রণালয়ের সচিবদের সঙ্গে কথা বলেন। ভার্চুয়াল এ আলোচনায় চামড়া ব্যবসায়ী বিভিন্ন সংগঠনের নেতারা কথা্ বলেন। তারা নিজেদের প্রস্তাব সরকারকে জানান। ভার্চুয়াল মিটিং শেষে এক সংবাদ সম্মেলনে চামড়া নিয়ে দর দাম ঠিক হয়। পরে সাংবাদিকদের এ তথ্য জানানো হয়।  এ বছর সরকার লবণযুক্ত চামড়ার ক্রয়মূল্য ঘোষণা করেছে। এজন্য যিনি পশু কোরবানি দিবেন তিনি কোরবানি আগেই লবণ কিনে রাখবেন। এছাড়া মাদ্রাসা ও এতিমখানায় যারা চামড়া সংগ্রহ করেন, তারাও এ কাজটি করতে পারেন।  

সচিব আরো বলেন, যারা গরু বিক্রি করছেন তারা হাঁসুলির সঙ্গে কয়েক প্যাকেট লবণ পশু ক্রয়কারীদের দিতে পরেন। গ্রাম পর্যায়ে এসব কাজে এবার ডিসি ইউএনওকে যুক্ত থাকতে হবে। এছাড়া কোরবানির পশুর চামড়া এক জেলা থেকে অন্য জেলায় যাতে যেতে না পারে সে জন্য আইন শৃঙ্খলা বাহিনীর সহায়তা চাওয়া হয়েছে। স্বরাষ্ট্রমন্ত্রণালয় এ বিষয়টি দেখভাল করবেন। ঢাকার চামড়া যাতে কোরবানি পর ৭ দিন অন্য জেলায় যেতে না পারে কিংবা অন্য জেলার চামড়া যাতে ঢাকায় আসতে না পারে সে ব্যবস্থা কঠোরভাবে মানা হবে। চামড়া ব্যবসায়ীদের স্বার্থে এসব পদক্ষেপ নেওয়া হয়েছে।

এ বছর পশু জবাইয়ের তিন থেকে চার ঘণ্টার মধ্যে চামড়ায় লবণ দিতে হবে বলেও জানানো হয়।

ঢাকানিউজ২৪.কম / কেএন

অর্থনীতি বিভাগের জনপ্রিয় সংবাদ

banner image
banner image