• ঢাকা
  • শনিবার, ১৯ অগ্রহায়ণ ১৪২৯ বঙ্গাব্দ; ০৩ ডিসেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image

মোবাইল গ্রাহকদের জন্য সেবার গুণগতমান নিশ্চিত করা অপরিহার্য : টেলিযোগাযোগ মন্ত্রী


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: সোমবার, ০৭ নভেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ, ০৪:৪৯ পিএম
মোবাইল গ্রাহকদের জন্য সেবার গুণগতমান নিশ্চিত করা অপরিহার্য
ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার

নিউজ ডেস্ক : ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার বলেছেন, গ্রাহক বৃদ্ধির পাশাপাশি মোবাইল গ্রাহকদের জন্য সেবার গুণগতমান নিশ্চিত করা অপরিহার্য। আমরা মোবাইল সেবার মান পরিবীক্ষণের সক্ষমতা অর্জন করেছি। এর ফলে মোবাইল অপারেটরসমূহের গ্রাহকসেবার মানদণ্ড বিবেচনা করতে পারবো। তিনি গ্রাহক বৃদ্ধির পাশাপাশি গ্রাহকের জন্য সেবার গুণগতমান নিশ্চিত করতে মোবাইল অপারেটরসমূহকে প্রয়োজনীয় অবকাঠামো বৃদ্ধির আহ্বান জানিয়ে বলেন, গ্রাহক সন্তুষ্টি না থাকলে দিন শেষে ব্যবসায়ী ব্যর্থতা অনিবার্য।

সোমবার ঢাকায় বিটিআরসির সম্মেলন কক্ষে মোবাইল অপারেটরদের সেবার মান (কোয়ালিটি অভ্‌ সার্ভিস) পরিবীক্ষণে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশনে (বিটিআরসি) অত্যাধুনিক বেঞ্চমার্কিং সিস্টেমের উদ্ধোধন অনুষ্ঠানে মন্ত্রী এসব কথা বলেন। ডাক ও টেলিযোগাযোগ সচিব মোঃ খলিলুর রহমান অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তৃতা করেন।বিটিআরসি‘র চেয়ারম্যান শ্যাম সুন্দর সিকদার অনুষ্ঠানে সভাপতিত্ব করেন।

মন্ত্রী বলেন, গ্রাহকের চাহিদা অপারেটরেরা অনেক ক্ষেত্রেই পূরণ করতে পারে না। তার কারণ হচ্ছে - ২০১৮ সালের স্পেকট্রাম এবং ২০২২ সালের স্পেকট্রাম এখনও রোল আউট করতে পারেনি। যার কারণে গ্রাহকসেবা নিয়ে প্রশ্নের মুখে পড়তে হয়েছে। আমরা অপারেটরদের চাপের মধ্যে রেখেছি। তারা প্রতিশ্রুতি দিয়েছে সহসাই তারা তা রোল আউট করবে। তিনি বলেন, ব্রডব্যান্ড ইন্টারনেটের রেট নির্ধারণ করেছি, একদেশ এক রেট উদ্যোগ এসোসিও পুরস্কারে বাংলাদেশকে ভূষিত করেছে। আমরা মোবাইল ডেটার রেট নির্ধারণে কাজ করছি। তিনি অপারেটরদের উদ্দেশে বলেন, আপনি যখন প্যাকেজ বিক্রি করবেন তার একটা গ্রহণযোগ্যতা থাকতে হবে। 

বর্তমানে যে ব্যবস্থা তা গ্রহণযোগ্য নয়। মোবাইল ডেটার একটা ফিক্সড রেট থাকতে হবে। বর্তমান ডেটা রেট আমাদের কাছে গ্রহণযোগ্য নয়। তিনি বলেন, আমাদেরকে গ্রাহক সন্তুষ্টি অর্জন করতে হবে। তিনি দেশের শতকরা ৯৮ ভাগ এলাকা ৪জি নেটওয়ার্ক পৌঁছে দেয়ায় মোবাইল অপারেটরদের ভূমিকার প্রশংসা করে বলেন, আমরা ফাইভ-জি যুগে প্রবেশ করেছি। ফাইভ-জি আমাদের জন্য মাইলফলক। তিনি উন্নত সেবা নিশ্চিত করতে টাওয়ার থেকে টাওয়ারে অপটিক্যাল ফাইভার সংযোগ বৃদ্ধির প্রয়োজনীয়তার ওপর গুরুত্বারোপ করেন।

পরে মন্ত্রীর নিকট এসোসিও পুরস্কার হস্তান্তর করা হয়। মন্ত্রী এই পুরস্কারকে বাংলাদেশের জন্য একটি অনন্য অর্জন বলে উল্লেখ করেন। এর আগে মন্ত্রী কোয়ালিটি অভ্‌ সার্ভিস পরিবীক্ষণে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ বেঞ্চমার্কিং সিস্টেমের উদ্ধোধন করেন। 

ঢাকানিউজ২৪.কম / কেএন

তথ্যপ্রযুক্তি ও বিজ্ঞান বিভাগের জনপ্রিয় সংবাদ

banner image