• ঢাকা
  • শনিবার, ৭ জ্যৈষ্ঠ ১৪২৯ বঙ্গাব্দ; ২১ মে, ২০২২ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image

কাঁঠাল মুচির ভর্তা পুষ্টিগুণের রাজা


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: শুক্রবার, ০৪ মার্চ, ২০২২ খ্রিস্টাব্দ, ১১:৩৫ এএম
মুচি ভর্তা মুখরোচক একটি গ্রীম্মকালীন খাবার
কাঁঠাল মুচির

নরসিংদী প্রতিনিধি : বসন্তের এই সময়ে গাছে গাছে ধরেছে কাঁঠালের মুচি। নরসিংদীর পলাশ উপজেলার রাবানে কাঁঠালের মুচির ভালো ফলন ধরেছে। কিছুদিন পরেই এসব মুচি থেকে কাঁঠাল হবে। তখন বাতাসে বইবে  পাকা কাঁঠালে মৌ মৌ গন্ধ। কাঁঠালের জন্য সিলেট, গাজীপুর এর পরেই নরসিংদী প্রসিদ্ধ। নরসিংদীর রাবান এলেকার কাঁঠাল রস গন্ধ স্বাদে দেশ বিখ্যাত।

কঁচি কাঁঠালের উপকারিতার কথা সবাই জানে। কাঁঠাল রস ও গুণের রাজা। বাংলাদেশের জাতীয় ফল কাঁঠাল। পাকা কাঁঠালের সুঘ্রাণ আর স্বাদের কথা কারো অজানা নয়। কচি বা কাঁচা কাঁঠালও কিন্তু স্বাদে আর গুণে কম যায় না। আর কাঁঠালের কুঁড়িই হচ্ছে মুচি। এই মুচির ভর্তা বা তরকারি এজেলার সবার কাছে অতি প্রিয়। বিশেষ করে কিশোর কিশোরি, যুবক যুবতিদের কাছে মুচি তেতুঁল কাঁচা মরিচের মুচি ভর্তা মুখরোচক একটি গ্রীম্মকালীন খাবার। কিশোরবেলা দাদী বলতো জানিস "মুচির ভর্তা খাইলেই পাইবে মজা" মুচি পুষ্ঠিগুণের রাজা।

এটি তরকারি হিসেবে খাওয়া যায়। বিশেষজ্ঞদের মতে, কাঁঠাল স্বাস্থ্যকর খাবার। বারডেম জেনারেল হাসপাতালের পুষ্টিবিদ আখতারুন নাহারের ভাষ্য, প্রতি ১০০ গ্রাম কাঁঠালে খাদ্য-আঁশ থাকে দুই গ্রাম, শর্করা ২৪ গ্রাম, চর্বি দশমিক ৩ মিলিগ্রাম, ক্যালসিয়াম ৩৪ মিলিগ্রাম, ম্যাগনেশিয়াম ৩৭ মিলিগ্রাম, পটাশিয়াম ৩০৩ মিলিগ্রাম, ভিটামিন এ ২৯৭ আইইউ ও ভিটামিন-সি ৬ দশমিক ৭ মিলিগ্রাম। কাঁচা কাঁঠাল রোগব্যাধি উপশমে যেমন কার্যকর, অন্যদিকে শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতাও বাড়িয়ে দেয় অনেক গুণ।

ঢাকানিউজ২৪.কম /

লাইফস্টাইল বিভাগের জনপ্রিয় সংবাদ

banner image
banner image