• ঢাকা
  • শুক্রবার, ৭ মাঘ ১৪২৮ বঙ্গাব্দ; ২১ জানুয়ারী, ২০২২ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image

পানছড়ি শীলাচার বন বিহারে ১৬ তম কঠিন চীবর দান অনুষ্ঠিত


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: রবিবার, ১৪ নভেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ, ১২:০৫ এএম
কোটি কোটি টাকা খরচ করছে সরকার
শীলাচার বন বিহারে কঠিন চীবর দান সম্পন্ন

রিপন সরকার, খাগড়াছড়ি:  খাগড়াছড়ির পানছড়ি শীলাচার বন বিহারে উৎসবমূখর পরিবেশের মধ্য দিয়ে ১৬ তম শুভ দানোত্তম কঠিন চীবর দান সম্পন্ন হয়েছে।

শনিবার ১৩ নভেম্বর বিকালের দিকে  শুভ দানোত্তম কঠিন চীবর দান, বুদ্ধ মূর্তি দান, সঙ্ঘ দান, অষ্ট পরিষ্কার দান, কল্পতরু দানসহ নানাবিধ দান অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, খাগড়াছড়ি পার্বত্য জেলা পরিষদ চেয়ারম্যান মংসুইপ্রু চৌধুরী অপু। অনুষ্ঠানে শীলাচার বন বিহারের অধ্যক্ষ সহ বিভিন্ন বিহারে থেকে আমন্ত্রিত ভিক্ষুসঙ্ঘ ও শিষ্যবৃন্দ উপস্থিত ছিলেন।

ভিক্ষু সঙ্ঘের উপস্থিতিতে ত্রিশরণ সহ পঞ্চশীল প্রার্থনা, দেশনা এবং মনুষ্য হিত সুখ মঙ্গলার্থে ভিক্ষু সঙ্ঘরা করণীয় মৈত্রী সুত্র পাঠ করেন।

অনুষ্ঠানে ভিক্ষু সঙ্ঘের প্রধানকে চীবর প্রধান করেন খাগড়াছড়ি পার্বত্য জেলা পরিষদ চেয়ারম্যান মংসুইপ্রু চৌধুরী অপু, এসময় প্রধান অতিথি মংসুইপ্রু চৌধুরীকে সম্মাননা ক্রেস্ট দিয়ে বরণ করে নেন খাগড়াছড়ি সদর হাসপাতালের কনসালটেন্ট ডাঃ জয়া চাকমা।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে খাগড়াছড়ি পার্বত্য জেলা পরিষদ চেয়ারম্যান মংসুইপ্রু চৌধুরী অপু, বলেন, পূজনীয় ভিক্ষু সঙ্ঘের কারণে আমরা দানোত্তম কঠিন চীবর দানে অংশগ্রহণ করতে পারছি।

তিনি আরো বলেন, ক্ষুদ্র জাতি গোষ্ঠির প্রতি সরকার আন্তরিক। বৌদ্ধ বিহার, বৌদ্ধমূর্তি ও বৌদ্ধ ধর্মের কল্যাণে কোটি কোটি টাকা খরচ করছে সরকার। শুধু বৌদ্ধ মন্দির নয় মসজিদ, মন্দির নির্মাণ করা হচ্ছে ।
রাস্তাঘাট, ব্রিজ, কালভার্ট ও ধর্মীয় নানা প্রতিষ্ঠান তৈরী করছে পার্বত্য জেলা পরিষদ, মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার আন্তরিকতায় আমি এই সম্মানজনক চেয়ারে।

তিনি এসময় বৌদ্ধ সঙ্ঘের প্রতি প্রধানমন্ত্রী শেখ হাসিনার জন্য আশির্বাদ কামনা ও তার দীর্ঘায়ু কামনা করেন।

বুদ্ধের অমৃতবানী দেশনা প্রদানকালে বিহারাধ্যাক্ষ ও ভিক্ষু সংঘরা  বলেন, ভক্তরা পঞ্চশীল পালন, অষ্ট পরিষ্কার দান, সঙ্ঘ দানসহ দানোত্তম চীবর দানের ফলে নির্মাণ লাভ করবে। তবে প্রত্যেক দান শ্রদ্ধা ও অন্তর থেকে করতে হবে। পৃথিবীর সকল দান থেকে উত্তম দান হচ্ছে কঠিন চীবর দান। সঠিক নিয়মে এই দান করবে সে অবশ্যই নির্মাণ লাভ করবে।

এ সময় অনুষ্ঠানে অন্যান্যদের মাঝে উপস্থিত ছিলেন খাগড়াছড়ি পার্বত্য  জেলা পরিষদ সদস্য শুভ মঙ্গল চাকমা, পার্বত্য জেলা পরিষদ চেয়ারম্যান এর মিসেস ও শিক্ষক কহেলিকা ত্রিপুরা, জনসংযোগ কর্মকর্তা চিংলা মং চৌধুরী, ডাঃ জয়া চাকমা, খাগড়াছড়ি পৌর কাউন্সিলর, অতীষ চাকমা, খাগড়াছড়ি সাংবাদিক ইউনিয়নের সভাপতি প্রদীপ চৌধুরী সাংবাদিক রিপন সরকার সহ অন্যান্য নেতৃবৃন্দ।

ঢাকানিউজ২৪.কম /

উৎসব / দিবস বিভাগের জনপ্রিয় সংবাদ

banner image
banner image