• ঢাকা
  • মঙ্গলবার, ২ জ্যৈষ্ঠ ১৪২৯ বঙ্গাব্দ; ১৭ মে, ২০২২ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image

তালেবান প্রশাসনকে স্বীকৃতি দেয়ার আহ্বান আফগান প্রধানমন্ত্রীর


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: বুধবার, ১৯ জানুয়ারী, ২০২২ খ্রিস্টাব্দ, ০৫:৩৯ পিএম
তালেবান প্রশাসনকে স্বীকৃতি দেয়ার আহ্বান
আফগান প্রধানমন্ত্রী মোল্লাহ হাসান আখুন্দ

আন্তর্জাতিক ডেস্ক: আফগান প্রধানমন্ত্রী মোল্লাহ হাসান আখুন্দ আফগানিস্তানের ক্ষমতাসীন তালেবান প্রশাসনকে স্বীকৃতি দেয়ার আহ্বান জানিয়েছেন। রাজধানী কাবুলে এক সংবাদ সম্মেলনে আফগান সরকারকে আনুষ্ঠানিকভাবে স্বীকৃতি দিতে বিশ্বের সব সরকারের কাছে তিনি অনুরোধ জানান।

সংবাদ সম্মেলনে তিনি বলেন, বিশ্বের সকল দেশের সরকার, বিশেষ করে মুসলিম দেশগুলোর কাছে আমার আবেদন, আপনারা আফগানিস্তানকে স্বীকৃতি দেয়া শুরু করুন। সংকট কাটাতে স্বল্পমেয়াদী সহায়তা কোনো সমাধান নয়। বিদ্যমান সমস্যাগুলো মৌলিকভাবে সমাধানের একটা পথ আমাদেরকে খোঁজার চেষ্টা করতে হবে।

এসময় আন্তর্জাতিক স্বীকৃতি পাওয়ার জন্য সব ধরনের শর্ত পূরণ করা হয়েছে বলে দাবি করেন তিনি। বুধবার এক প্রতিবেদনে বার্তাসংস্থা রয়টার্স এসব তথ্য জানিয়েছে।

সংস্থাটি বলছে, মোল্লা হাসান আখুন্দ ও তালেবান প্রশাসনের অন্য কর্মকর্তাদের পাশাপাশি জাতিসংঘের কর্মকর্তারাও বুধবারের এই সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন। সেখানে তালেবান আফগানিস্তানে অর্থ প্রবেশের ওপর আরোপিত বিধিনিষেধ শিথিলের আহ্বান জানায়। একইসঙ্গে প্রয়োজনীয় অর্থ ছাড়ের ব্যবস্থা না করায় দেশের অর্থনৈতিক পরিস্থিতি ক্রমেই খারাপ হচ্ছে বলেও অভিযোগ করা হয়।

গত বছরের আগস্টে তালেবান গোষ্ঠী আফগানিস্তানের ক্ষমতা দখল করার পর থেকে অর্থনৈতিকভাবে বিপর্যস্ত দেশটির পরিস্থিতি আরও খারাপ হয়ে পড়ে। লাখ লাখ মানুষ প্রয়োজনীয় পরিমাণ খাবারের অভাবের মধ্যে দিনযাপন করছেন বলে আশঙ্কা করা হচ্ছে। সেপ্টেম্বর মাসের শুরুতে তালেবান অন্তর্বর্তীকালীন সরকার গঠন করলেও বিশ্বের কোনো দেশই এখনও পর্যন্ত তালেবান সরকারকে স্বীকৃতি দেয়নি। এর জেরে বিশ্বের অধিকাংশ দেশ ও আন্তর্জাতিক বিভিন্ন দাতা সংস্থা দেশটিতে মানবিক সহায়তাসহ অর্থ সাহায্য পাঠানো বন্ধ করে দেয়। ফলে দেশটিতে অর্থনৈতিক সংকট প্রতিদিনই খারাপের দিকে যাচ্ছে।

এর আগে আফগানিস্তানের লাখ লাখ নাগরিক 'মৃত্যুর দ্বারপ্রান্তে' রয়েছে বলে হুঁশিয়ার করেছিলেন জাতিসংঘের মহাসচিব আন্তেনিও গুতেরেস।

ঢাকানিউজ২৪.কম / কেএন

আর্ন্তজাতিক বিভাগের জনপ্রিয় সংবাদ

banner image
banner image