• ঢাকা
  • মঙ্গলবার, ৫ চৈত্র ১৪৩০ বঙ্গাব্দ; ১৯ মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

ঠাকুরগাঁওয়ে লাফিয়ে লাফিয়ে বাড়ছে ডিমের দাম


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: বুধবার, ১৭ আগষ্ট, ২০২২ খ্রিস্টাব্দ, ১২:৫১ পিএম
বাড়ছে ডিমের দাম
ডিম

ঠাকুরগাঁও প্রতিনিধিঃ গরিবের পুষ্টিখ্যাত মুরগির ডিম সপ্তাহের ব্যবধানে ঠাকুরগাঁওয়ে হালি প্রতি বেড়েছে প্রায় দ্বিগুণ।

আর খুচরা ও পাইকারি পর্যায়ে প্রতি হালিতে দাম বেড়েছে ১০ থেকে ১৫ টাকা। এছাড়া, হাঁসের ডিমের দাম হালিতে বেড়েছে ১৫ থেকে ২০ টাকা। ডিম দরিদ্রদের ক্রয়-ক্ষমতার বাইরে চলে যাচ্ছে বলে জানান সাধারণ ক্রেতা।

এ বিষয়ে ঠাকুরগাঁও জেলা জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতরের সহকারী পরিচালক শেখ সাদি বলেন, দ্রুতই ডিমের বাজারে অভিযান পরিচালনা করা হবে। যারা অতিরিক্ত দামে ডিম বিক্রি করছে তাদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেয়া হবে।

জানা গেছে, মুরগির ডিম এক সপ্তাহ আগে স্থানীয় বাজারে পাইকারি পর্যায়ে প্রতি হালি ৪০ টাকা এবং খুচরা পর্যায়ে ৪৪ টাকা দরে বিক্রি হয়েছে। এখন সেই ডিম পাইকারি পর্যায়ে প্রতি হালি ৪৮ টাকা এবং মহল্লার মুদিদোকানে খুচরা পর্যায়ে ৫৫ টাকা হালি দরে বিক্রি হচ্ছে। ৫০-৬০ টাকা হালি দরের হাঁসের ডিম খুচরা পর্যায়ে বিক্রি হচ্ছে ৭০ টাকা দরে। তার মানে একটি হাসের ডিম কিনতে হচ্ছে ১৭ টাকা ৫০ পয়সা দিয়ে।

মঙ্গলবার (১৬ আগস্ট) জেলার বিভিন্ন বাজারে ঘুরে দেখা গেছে, পাইকারি বাজারে লেয়ার মুরগির ডিম প্রতি হালি ৪৮-৫০ টাকা দরে বিক্রি হয়েছে। পাশাপাশি সাদা কক মুরগির ডিম বিক্রি হচ্ছে প্রতি হালি ৪৮ টাকা দরে। শহরের মুদি দোকানগুলোতে এই লেয়ার মুরগির ডিমই প্রতি হালি ৪৮ টাকায়, দেশি মুরগির সাদা ও হাঁসের ডিম ৭০ টাকা দরে বিক্রি হচ্ছে।

শারমিন নামে এক গৃহবধূ শহরের কালীবাড়ি বাজারে ডিম কিনতে এসে জানান, গত শুক্রবার হাঁসের ছোট সাইজের ডিম প্রতি হালি ৫০ টাকা ও একটু বড় সাইজের ডিম ৬০ টাকা ধরে কিনেছেন। আজ একই দোকানে হাঁসের ডিম ৭০ টাকা হালি কিনতে হলো। সবকিছুর দাম এত বেশি বড়েছে যা আমাদের মতো মধ্যবিত্ত ও দরিদ্রদের ক্রয়-ক্ষমতার বাইরে চলে গেছে।

তিনি বলেন, তেলের দাম বাড়ার পর নিত্যপণ্যের বাজারে আগুন লেগেছে। সবজি থেকে শুরু করে চাল, ডাল, মসলা, সয়াবিন, মাছ, মাংসসহ নিত্যপ্রয়োজনীয় দ্রব্যের দাম ঊর্ধ্বমুখী। আগে ১২ হাজার টাকায় সংসারের মাসের খরচ চলে যেত। এখন ২০ হাজার টাকায় হিমশিম খেতে হচ্ছে।

ব্যবসায়ীদের দাবি, জ্বালানি তেলের দাম বাড়ার পর পরিবহণ খরচ বেড়েছে। এ কারণে ডিমের দাম বেড়েছে। আগে প্রতি হালি ডিমে যে লাভ করেছি, এখনো সেই টাকাই লাভ হচ্ছে না।

শহরের কালীবাড়ি বাজারে ভাই ভাই ডিম ভান্ডারের স্বত্বাধিকারী ও বিক্রেতা সোহেল রানা বলেন, প্রায় ১০-১২ দিন ধরে ডিমের বাজার চড়া। কদিন আগে ডিমের দাম যখন কিছুটা কম ছিল তখন ডিম বিক্রয় করে যে লাভ হচ্ছিল এখন ডিমের দাম বেড়ে যাওয়ায় সেরকম লাভ হচ্ছে না। সেই সাথে ডিমের বিক্রয়ও কমে গেছে।

ঢাকানিউজ২৪.কম / গৌতম চন্দ্র বর্মন/কেএন

আরো পড়ুন

banner image
banner image