• ঢাকা
  • বুধবার, ২০ আশ্বিন ১৪২৯ বঙ্গাব্দ; ০৫ অক্টোবর, ২০২২ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image

মেক্সিকোতে সাংবাদিককে গুলি করে হত্যা


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: মঙ্গলবার, ২৩ আগষ্ট, ২০২২ খ্রিস্টাব্দ, ০৩:১১ পিএম
মেক্সিকোতে
সাংবাদিককে গুলি করে হত্যা

আন্তর্জাতিক ডেস্ক : মেক্সিকোর দক্ষিণাঞ্চলে সোমবার (২২ আগস্ট) এক সাংবাদিককে গুলি করে হত্যা করা হয়েছে। তার গুলিবিদ্ধ মরদেহ উদ্ধার করা হয়। এদিন সকালেই তাকে হত্যা করা হয়েছে বলে প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে। নিহত সাংবাদিকের নাম ফ্রডিক রোমার।

সংবাদমাধ্যম সূত্রে জানা যায়, সাংবাদিক ফ্রডিক রোমার সামাজিকমাধ্যমে বেশ সক্রিয় ছিলেন। এছাড়া স্থানীয় একটি সংবাদপত্রে নিয়মিত লিখতেন তিনি।

সোমবার সন্ধ্যায় স্থানীয় প্রসিকিউটরের দফতর জানায়, মেক্সিকোর গুয়েরারো রাজ্যের রাজধানী শিল্পানসিঙ্গ নগরীতে ফ্রেডিড রোমানের গাড়ির ভেতর থেকে তার মরদেহ উদ্ধার করা হয়।

দেশটির ইতিহাসে মানবাধিকার বিপর্যয়গুলোর মধ্যে সবচেয়ে বড় ঘটনাটি সংঘটিত হয়েছিল ২০১৪ সালে। সে সময় মেক্সিকোর গুয়েরারো থেকে ৪৩ শিক্ষার্থী নিখোঁজ হয়েছিল। এটি নিয়ে স্থানীয় ও আন্তর্জাতিক সংবাদমাধ্যমে অনেক লেখালেখিও হয়েছিল।

হঠাৎ করে বিষয়টি আবার আলোচনায় উঠে আসে। গত সপ্তাহে দেশটির ট্রুথ কমিশন এ নৃশংসতাকে রাষ্ট্রীয় অপরাধ হিসেবে অভিহিত করে। এ অপরাধের সঙ্গে বিভিন্ন সংস্থার এজেন্টরা জড়িত বলে ধারণা করা হচ্ছে।

ট্রুথ কমিশন ঘটনাটিকে নতুন করে গুরুত্ব দেয়ার পর বিভিন্ন সংবাদমাধ্যম এ নিয়ে আবার লেখালেখি শুরু করে। নিহত হওয়ার কয়েক ঘণ্টা আগে সাংবাদিক ফ্রেডিড রোমানও ‘স্টেট ক্রাইম উইদাউট চার্জিং দি বস’ শিরোনামে ফেসবুকে একটি দীর্ঘ পোস্ট দিয়েছিলেন।

পোস্টে তিনি শিক্ষার্থীদের নিখোঁজ হওয়ার সময় সাবেক অ্যাটর্নি জেনারেল জেসাস মুরিলো করামসহ চার কর্মকর্তাদের মধ্যে কথিত বৈঠকের কথা উল্লেখ করেন। নিখোঁজ শিক্ষার্থীদের বিষয়ে ওই ফেসবুক পোস্ট বা অন্য কোনো প্রতিবেদনই রোমানের নিহত হওয়ার কারণ কি না, তা তাৎক্ষণিকভাবে নিশ্চিত হওয়া যায়নি।  

চলতি বছর মেক্সিকোতে এখন পর্যন্ত ১৪ জন সাংবাদিককে গুলি করে হত্যা করা হয়েছে। দেশটিতে গুলিবিদ্ধ অবস্থায় সাংবাদিকদের মৃত্যুর হার ক্রমাগত বৃদ্ধি পাচ্ছে।

ঢাকানিউজ২৪.কম / কেএন

আর্ন্তজাতিক বিভাগের জনপ্রিয় সংবাদ

banner image
banner image