• ঢাকা
  • শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০ বঙ্গাব্দ; ২৯ মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

কেরালার কোচি শহরে দ্বীপ ভ্রমণে চালু হচ্ছে ওয়াটার মেট্রো


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: সোমবার, ২৪ এপ্রিল, ২০২৩ খ্রিস্টাব্দ, ০৭:২০ পিএম
বন্দর নগরী কোচির আশেপাশে অন্তত দশটি দ্বীপ
দ্বীপে ভ্রমণের জন্য চালু হচ্ছে ওয়াটার মেট্রো

নিউজ ডেস্ক:  বাসিন্দাদের জন্য সুখবর। কেরালার এই শহরের আশেপাশের অনেক দ্বীপে ভ্রমণের জন্য 'কোচি ওয়াটার মেট্রো' চালু হতে চলেছে। মঙ্গলবার (২৫ এপ্রিল) নতুন পরিবহন ব্যবস্থার উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। 

প্রতিবেদনে বলা হয়, কোচি ওয়াটার মেট্রো লিমিটেড (কেডাব্লুএমএল) ও কোচি মেট্রো রেল লিমিটেডের (কেএমআরএল) কর্মকর্তারা জানিয়েছেন, এটি ভারতে পানিতেও চলমান মেট্রোর প্রথম ঘটনা। তাদের মতে, এই পরিবহন ব্যবস্থা পর্যটকদের পাশাপাশি কোচির মতো ছোট শহরগুলির বাসিন্দাদেরও আকৃষ্ট করতে পারে।

সোমবার (২৪ এপ্রিল) থেকে দুই দিনের জন্য ভারতজুড়ে ৫ হাজার কিলোমিটার পথ পাড়ি দেবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। ৩৬ ঘণ্টার এই কর্মসূচিতে তিনি কোচি-সহ সাতটি শহর সফর করবেন। ওই সময় তিনি আনুষ্ঠানিকভাবে এই ওয়াটার মেট্রোর উদ্বোধন করবেন।

কেরালার মুখ্যমন্ত্রী পিনারাই বিজয়ন দাবি করেছেন, এই মেট্রো থেকে রাজ্যের পর্যটন শিল্প উপকৃত হবে।পরিবহনের পাশাপাশি ওয়াটার মেট্রো পর্যটনেও ঢেউ আনবে।

কেরালা সরকারের এক শীর্ষ আধিকারিক সংবাদ মাধ্যমকে জানিয়েছেন, বন্দর নগরী কোচির আশেপাশের অন্তত দশটি দ্বীপকে সংযুক্ত করার জন্য ওয়াটার মেট্রোর উপর নির্ভর করা যেতে পারে। 

কোচি মেট্রোর ম্যানেজিং ডিরেক্টর লোকনাথ বেহরা জানান, ওয়াটার মেট্রোতে চলাফেরায় খরচ কম হবে, তবে বিলাসিতার ছোঁয়া থাকবে। এই মেট্রোর মাধ্যমে ১৫টি রুটে ৭৫ কিলোমিটার পর্যন্ত যাতায়াত করা যায়। ভবিষ্যতে এ ধরনের আরও নৌকা চালানো সম্ভব হবে বলে আসা করেন ।

মুখ্যমন্ত্রী বিজয়ন জানিয়েছেন, ১ হাজার ১৩৭ কোটি টাকার  প্রকল্পের জন্য জার্মান সংস্থা কেএফডব্লিউর কাছ থেকে ঋণ নেওয়া হবে। পাশাপাশি রাজ্য সরকারও এতে বিনিয়োগ করেছে। এই প্রকল্পটি ইতোমধ্যে আন্তর্জাতিক স্তরে সাড়া ফেলেছে।

নামে মেট্রো কিন্তু আসলে তারা ব্যাটারি চালিত নৌকা। ৭৮টি বৈদ্যুতিক হাইব্রিড নৌকা নৌপথে চলাচল করবে। এজন্য ৩৮টি টার্মিনাল নির্মাণ করা হয়েছে। কোচি শিপইয়ার্ডে ২৩টি নৌকা তৈরি করা হয়েছে।

ব্যাটারি চালিত এই নৌকাগুলো ১৫ মিনিটের মধ্যে পুরোপুরি চার্জ করা যাবে। ওয়াটার মেট্রোর জেনারেল ম্যানেজার (অপারেশনস) পি জন জানিয়েছেন, ওয়াটার মেট্রোর নৌকাগুলোতে অত্যাধুনিক লিথিয়াম টাইটানাইট স্পাইনেল ব্যাটারি লাগানো রয়েছে।

মেট্রো কর্তৃপক্ষ জানিয়েছে, মেট্রোয় প্রতিদিন ১০০ জন যাত্রী জলপথে যাতায়াত করতে পারবেন। ২৬ এপ্রিল কোচি হাইকোর্ট থেকে বাইপিন যাওয়ার পথে সকাল ৭টা থেকে রাত ৮টা পর্যন্ত মেট্রো চলবে। 

অন্যদিকে, বটটিলা থেকে কাক্কানাদ পর্যন্ত দ্বিতীয় রুটটিও পরের দিন শুরু হবে। যাত্রীরা এই মেট্রোতে যাতায়াতের জন্য দৈনিক ২০ টাকার টিকিট ছাড়াও সাপ্তাহিক, মাসিক ও তিন মাসের পাস কিনতে পারবেন। শুরুতে এতে ছাড়ও দেওয়া হবে।

সাপ্তাহিক পাসের জন্য যাত্রীদের ১৮০ টাকা খরচ হবে। পাসটি প্রথম ক্রয়ের পরে ১২ দিনের জন্য বৈধ হবে। অন্যদিকে, মাসিক পাসের জন্য ৬০০ টাকা দিতে হয়। মেট্রোর যাত্রীরা ৩০ দিনের জন্য ওই পাসে ৫০টি ট্রিপে ভ্রমণ করতে পারবেন। 

তিন মাসের জন্য পাস কিনতে চাইলে খরচ করতে হবে ১৫০০ টাকা। তারা ৯০ দিনের জন্য ১৫০ টি ট্রিপের সুবিধা পাবেন। কাউন্টার ছাড়াও, মেট্রো স্টেশনগুলো অ্যাপ্লিকেশনগুলোর মাধ্যমে টিকিট সরবরাহ করে। 

যাত্রীরা 'কোচি ওয়ান অ্যাপ' নামের অ্যাপের মাধ্যমে টিকিট বুক করতে পারবেন এবং কিউআর কোডের সাহায্যে এটি চেক করতে পারবেন। হাইকোর্ট থেকে বাইপিন পর্যন্ত রুটে যেতে ২০ মিনিট সময় লাগবে। তবে দিনের ব্যস্ত সময়ে হাইকোর্ট থেকে বায়াপিন পর্যন্ত প্রতি ১৫ মিনিট পর পর ওয়াটার মেট্রো চলবে।

অন্যদিকে, বাটিলা থেকে কাক্কানাড পৌঁছাতে সময় লাগবে ২৫ মিনিট। দিনের ব্যস্ত সময়ে হাইকোর্ট থেকে বায়াপিন পর্যন্ত প্রতি ১৫ মিনিট পর পর ওয়াটার মেট্রো চলবে।

ঢাকানিউজ২৪.কম /

আরো পড়ুন

banner image
banner image