• ঢাকা
  • শনিবার, ১৫ আশ্বিন ১৪২৯ বঙ্গাব্দ; ০১ অক্টোবর, ২০২২ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image

৮ম জুনিয়র সায়েন্স অলিম্পিয়াডের ঢাকা আঞ্চলিক পর্ব শুরু


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: শুক্রবার, ০৯ সেপ্টেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ, ০৯:১৬ পিএম
পাঁচশতাধিক শিক্ষার্থী নিয়ে এই পর্বটি অনুষ্ঠিত হয়।
সায়েন্স অলিম্পিয়াডের ঢাকা আঞ্চলিক পর্ব শুরু

নিউজ ডেস্ক:   আন্তর্জাতিকজুনিয়র সায়েন্স অলিম্পিয়াড (আইজেএসও ২০২২)-এর বাংলাদেশ দল নির্বাচনের লক্ষ্যে ঢাকায় অনুষ্ঠিত হয়েছে ৮ম বাংলাদেশ জুনিয়র সায়েন্স অলিম্পিয়াডের ঢাকা অঞ্চলের আঞ্চলিক পর্ব। তৃতীয় থেকে একাদশ শ্রেণীর অনূর্ধ্ব১৬ বছর বয়সী পাঁচশতাধিক শিক্ষার্থী নিয়ে এই পর্বটি অনুষ্ঠিত হয়। এবারের অলিম্পিয়াডের লক্ষ্য কলম্বিয়ায় অনুষ্ঠেয় ১৯তম আন্তর্জাতিক জুনিয়র সায়েন্ অলিম্পিয়াড।

ঢাকা আঞ্চলিক পর্ব লেক সার্কাস উচ্চ বালিকা বিদ্যালয়েআয়োজিত হয়। সকাল সাড়ে আটটা থেকে জাতীয় সংগীতের মাধ্যমে শুরু হয় এ আঞ্চলিক পর্বের কর্মসূচি। অনুষ্ঠানে উপস্থিত শিক্ষার্থীদের সঙ্গে নিয়েবেলুন উড়িয়ে উদ্বোধন করেন লেক সার্কাস উচ্চ বালিকা বিদ্যালয়ের প্রধান শিক্ষক জনাব মোঃ মোস্তফা কামাল। এসময় উপস্থিত ছিলেন বাংলাদেশ বিজ্ঞান জনপ্রিয়করণ সমিতির সহসভাপতি মুনির হাসান, বাংলাদেশ ফ্রিডম ফাউন্ডেশনের চেয়ারম্যান সাজ্জাদুর রহমান চৌধুরী ও আল-আরাফাহ্ ইসলামী ব্যাংকের সিনিয়র ভাইস প্রেসিডেন্ট ও প্রধান জনসংযোগ কর্মকর্তা জালাল আহমেদ।

ঢাকার আঞ্চলিক পর্বে অংশ নেয় ঢাকার মোট ৩০টি বিদ্যালয়ের প্রায় পাঁচশতাধিক শিক্ষার্থী। অনুষ্ঠানে বাংলাদেশ বিজ্ঞান জনপ্রিয়করণ সমিতির সহ-সভাপতি মুনির হাসান বলেন, অলিম্পিয়াড আয়োজনের উদ্দেশ্য শুধু পরীক্ষা দেওয়া নয়, এখানেঅংশ নেওয়া শিক্ষার্থীরা নিজেদের মধ্যে পরিচিত হওয়ার সুযোগওপায়।ঢাকা আঞ্চলিক পর্বের ফলাফল শীঘ্রই বাংলাদেশ জুনিয়র সায়েন্স অলিম্পিয়াড এর ওয়েবসাইটে (www.bdjso.org) দেওয়া হবে। ফলাফলের ভিত্তিতে  নির্বাচিতরা বাংলাদেশ জুনিয়র সায়েন্স অলিম্পিয়াড এর জাতীয় পর্বে অংশগ্রহণের সুযোগ পাবে।

এবারের ৮ম বাংলাদেশ জুনিয়র সায়েন্স অলিম্পিয়াডে অনুষ্ঠিত আঞ্চলিক পর্বসমূহের প্রশ্ন করার সময় আন্তর্জাতিক জুনিয়র সায়েন্স অলিম্পিয়াডের প্রশ্ন-পদ্ধতি অনুসরণ করা হয়েছে। আন্তর্জাতিক জুনিয়র সায়েন্স অলিম্পিয়াডে পদার্থবিজ্ঞান, রসায়ন ও জীববিজ্ঞান বিষয়ে মাধ্যমিক বিভাগের ১৬ বছরের কম বয়সী শিক্ষার্থীদের সমস্যা সমাধানে দক্ষতা যাচাই করা হয়।

যেসব অঞ্চলে আঞ্চলিক অলিম্পিয়াড হয়নি, সেসব অঞ্চলের শিক্ষার্থীদের নিয়ে আগামী ১১ই সেপ্টেম্বর অনলাইনে অনুষ্ঠিত হবে একটি ই-অলিম্পিয়াড। ই-অলিম্পিয়াডের রেজিস্ট্রেশন সংক্রান্ত তথ্য পাওয়া যাবে bdjso.org/eOlympiad এই ওয়েবসাইটে।এর আগে চট্টগ্রাম ও নেত্রকোনায় আঞ্চলিক পর্ব অনুষ্ঠিত হয়। এবারের বিডিজেএসও-এর আঞ্চলিক পর্ব অনুষ্ঠিত হয়েছে দেশের তিনটি বিভাগ ও একটি জেলা শহরে। এছাড়া গত ৩১আগস্ট, ১ ও ৮ সেপ্টেম্বর ২০২২ তারিখে দিনাজপুরের বিরল উপজেলা, গোপালগঞ্জ ও টাঙ্গাইল সদরের৩টি স্কুলে অনুষ্ঠিত হয়েছে স্কুল অলিম্পিয়াড। এই দুইটি আঞ্চলিক পর্ব ও তিনটি স্কুল অলিম্পিয়াডে প্রায় দুই সহস্রাধিক শিক্ষার্থী অংশ নেয়। 

বিডিজেএসও যৌথভাবে আয়োজন করছে বাংলাদেশ বিজ্ঞান জনপ্রিয়করণ সমিতি (এসপিএসবি), বাংলাদেশ ফ্রিডম ফাউন্ডেশন (বিএফএফ) ও জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘর। আয়োজনটির টাইটেল স্পন্সর আল-আরাফাহ্ ইসলামী ব্যাংক লিমিটেড। সহযোগী হিসেবে আছে দৈনিক প্রথম আলো ও মাকসুদুল আলম বিজ্ঞানাগার। ম্যাগাজিন পার্টনার কিশোর আলো ও বিজ্ঞানচিন্তা। স্থানীয় আয়োজক বিজ্ঞান ক্লাব ম্যাসন, অব্যয় ও বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটির খুলনা জেলা ইউনিট।

অলিম্পিয়াডের আরও বিস্তারিত তথ্য পাওয়া যাবে বিডিজেএসও-র ওয়েবসাইট www.bdjso.org এবং ফেইসবুক পেইজ www.facebook.com/bdjso এ।

ঢাকানিউজ২৪.কম /

শিক্ষা বিভাগের জনপ্রিয় সংবাদ

banner image
banner image