• ঢাকা
  • মঙ্গলবার, ৪ মাঘ ১৪২৮ বঙ্গাব্দ; ১৮ জানুয়ারী, ২০২২ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image

ঠাকুরগাঁওয়ে নীলগাই উদ্ধার


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: শনিবার, ০৮ জানুয়ারী, ২০২২ খ্রিস্টাব্দ, ০২:৪৪ পিএম
নীলগাই উদ্ধার
নীলগাই উদ্ধার

ঠাকুরগাঁও প্রতিনিধি: আবারও ভারত থেকে আসা একটি নীলগাই পাওয়া গেছে ঠাকুরগাঁওয়ে।

শুক্রবার (৭ জানুয়ারি) বিকেলে পীরগঞ্জ উপজেলার বৈরচুনা ইউনিয়নের মাধবপুর গ্রামবাসী নীলগাইটি আটক করেন। নীলগাইটি সুস্থ এবং বিজিবির জিম্মায় আছে বলে জানিয়েছেন বৈরচুনা ইউনিয়নের চেয়ারম্যান হিমু সরকার।

এলাকার ষষ্ঠ শ্রেণির ছাত্র ফয়সাল আমিন হৃদয় বলে, আমরা ১০ থেকে ১২ জন্য মাঠে খেলে বাড়ি ফিরছিলাম। এ সময় দেখি নীলগাইটি মাঠে হাঁটছে। পরে আমরা জোরে ‘নীলগাই’ ‘নীলগাই’ বলে হই-হুল্লোড় করলে গ্রামবাসী চারদিক থেকে ঘেরাও করে এটিকে ধরে ফেলে।

স্থানীয় তমিজ মিয়া বলেন, অনেক চেষ্টার পর আমরা নীলগাইটি ধরতে সক্ষম হই। এটি অনেক শক্তিশালী, সামলানো যাচ্ছিল না। তাই দড়ি দিয়ে বেঁধে চেয়ারম্যানকে মোবাইল ফোনে খবর দিই।

গ্রামবাসীর বরাত দিয়ে বৈরচুনা ইউপি চেয়ারম্যান হিমু সরকার বলেন, বিকেলের দিকে একটি নীলগাই ভারতীয় কাঁটাতার সীমান্ত (শিঙ্গোর) অতিক্রম করে মাধবপুর গ্রামে ঢুকে পড়ে। এরপর গ্রামবাসী নীলগাইটিকে দেখতে পেয়ে চারপাশ থেকে ঘেরাও করে ধরে ফেলে। উপজেলা নির্বাহী কর্মকর্তার (ইউএনও) উপস্থিতিতে বন্যপ্রাণীটিকে বিজিবির কাছে হস্তান্তর করা হয়।

পীরগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা রেজাউল করিম বলেন, উপজেলা প্রাণী চিকিৎসক নীলগাইটি দেখেছেন। এটি সুস্থ রয়েছে। নীলগাইটিকে বিজিবির হেফাজতে রাখা হয়েছে। প্রাণীটির বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হচ্ছে।

জেলা প্রাণিসম্পদ কর্মকর্তা আবুল কালাম আজাদ বলেন, নীলগাই উদ্ধারের খবরটি আমরা এখনো জানি না। খবর সঠিক হলে এটি হবে চলতি বছরে প্রথম উদ্ধার করা নীলগাই।

তিনি আরো বলেন, এখন পর্যন্ত পাঁচটি নীলগাই উদ্ধার করা হয়েছে। এর মধ্যে তিনটি মারা গেছে।

এ বিষয়ে শিঙ্গোর সীমান্ত বিজিবির নায়েক সুবেদার সাইফুদ্দিনের সঙ্গে মোবাইল ফোনে একাধিকবার যোগাযোগের চেষ্টা করেও তার বক্তব্য নেয়া সম্ভব হয়নি।

ঢাকানিউজ২৪.কম / গৌতম চন্দ্র বর্মন/কেএন

সারাদেশ বিভাগের জনপ্রিয় সংবাদ

banner image
banner image