• ঢাকা
  • রবিবার, ১০ মাঘ ১৪২৮ বঙ্গাব্দ; ২৩ জানুয়ারী, ২০২২ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image

বিসিকে শিল্পোদ্যোক্তা উন্নয়ন প্রশিক্ষণ কোর্স


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: শুক্রবার, ২৪ ডিসেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ, ০৩:৫৭ পিএম
বিসিকে শিল্পোদ্যোক্তা উন্নয়ন প্রশিক্ষণ

ডেস্ক রিপোর্টার: বাংলাদেশ ক্ষুদ্র ও কুটির শিল্প করপোরেশন (বিসিক) ঢাকা জেলার উদ্যোগে ২০২১-২০২২ অর্থবছরের দ্বিতীয় ‘শিল্পোদ্যোক্তা উন্নয়ন প্রশিক্ষণ’ কোর্স আজ বৃহস্পতিবার সমাপ্তি হয়েছে। গত ১৯ ডিসেম্বর রাজধানীর মতিঝিলের বিসিক ভবনের সম্মেলন কক্ষে পাঁচ দিনব্যাপী এ প্রশিক্ষণ কোর্স শুরু হয়। চলে ২৩ ডিসেম্বর পর্যন্ত। প্রশিক্ষণার্থীদের প্রত্যাশা নিরূপণ, প্রশিক্ষণ নিয়মাবলী, প্রশিক্ষণ আউটলাইন, বিসিকের ইতিহাস, শিল্পের উন্নয়ন ও পরিচিতি তুলে ধরা হয়।

শিল্প কী, শিল্প নীতি, আয়কর, কর অবকাশ, অবচয়, প্রশিক্ষণ কোর্সে উদ্যোক্তার বৈশিষ্ট্য ও গুণাবলী, প্রকল্প প্রস্তাব অনুসন্ধান, লাভজনক প্রকল্প বাছাই, মাইক্রো স্ক্যানিং, ম্যাক্রো স্ক্যানিং ও লক্ষ্য নির্ধারণ, বিপণন ব্যবস্থা অনুশীলন, বাজার পরিকল্পনা, উৎপাদন ব্যবস্থাপনা অনুশীলন, পণ্য মূল্য নির্ধারণ, সংগঠন ব্যবস্থাপনা অনুশীলন, ডকুমেন্টেশন ও সংগঠন ব্যবস্থাপনা, বিসিক কর্তৃক প্রদত্ত সুবিধা, অর্থ ব্যবস্থাপনা, মোট প্রকল্পের ব্যয় নিরূপণ, আয়ের বিবরণী, আর্থিক অনুপাত, ব্রেক ইভেন পয়েন্ট বিশ্লেষণ, ক্যাশফ্লো এনালাইসিস, আর্থিক উৎস, ব্যাংক, এনজিও, আর্থিক প্রতিষ্ঠান কিংবা ক্ষুদ্র ঋণদানকারী প্রতিষ্ঠান থেকে ঋণ প্রাপ্তির নিয়ম কানুন ও ঋণ পরিশোধের তফসিল, আর্থিক বিশ্লেষণ বিষয়ে আলোচনা করা হয় ওই শিল্পোদ্যোক্তা উন্নয়ন প্রশিক্ষণ কোর্সে।

ওই প্রশিক্ষণ কোর্সের সমাপ্তি শোষণা করেন বিসিক ঢাকা জেলার উপমহাব্যবস্থাপক মো. মাহবুবুর রহমান। অনুষ্ঠানে বক্তব্য দেন বিসিক ঊর্ধ্বতন আকাশ সিকদার আলমগীর, বিসিক চামড়া শিল্প নগরীর নির্বাহী প্রকৌশলী মো. মাহফুজুর রহমান প্রমুখ। প্রশিক্ষক ছিলেন বাংলাদেশ ব্যাংকের এসএমই অ্যান্ড স্পেশাল প্রোগ্রাম বিভাগের যুগ্ম পরিচালক জাহিদ ইকবাল, বিসিক ঊর্ধ্বতন কর্মকর্তা অলিউল হাসান, অমিয় কুমার সানা প্রমুখ।

এই প্রশিক্ষণ কোর্সে টিম লিডার ছিলেন আই নেক্সট পিআরের প্রধান নির্বাহী (সিইও) মু. জোনায়েদ। সফল শিল্পোদ্যোক্তার বক্তব্য রাখেন, হোটেল পারাবত ইন্টারন্যাশনালের ব্যবস্থাপনা পরিচালক এম.এ ওয়াদুদ চৌধুরৗ। এই প্রশিক্ষণ কোর্স সঞ্চালনা করেন বিসিক কর্মকর্তা মুনিরা আক্তার। এতে ২৩ জন নবীন উদ্যোক্তা অংশগ্রহণ করেন।

ঢাকানিউজ২৪.কম / কেএন

সংগঠন সংবাদ বিভাগের জনপ্রিয় সংবাদ

banner image
banner image