• ঢাকা
  • রবিবার, ২২ মাঘ ১৪২৯ বঙ্গাব্দ; ০৫ ফেরুয়ারী, ২০২৩ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image

নতুন করে করোনা বৃদ্ধিতে স্ক্রিনিং বাড়ানোর নির্দেশ 


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: রবিবার, ২৫ ডিসেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ, ১১:৪৩ এএম
করোনা বৃদ্ধিতে স্ক্রিনিং বাড়ানোর নির্দেশ 
নতুন করে কোভিড

নিউজ ডেস্ক : স্বাস্থ্য অধিদফতর বেশ কয়েকটি দেশে নতুন করে কোভিডের মাত্রা বেড়ে যাওয়ায় দেশের সব বিমান, স্থল ও সমুদ্রবন্দরে স্ক্রিনিং বাড়ানোর নির্দেশ দিয়েছে। একই সঙ্গে সব বন্দরে র‌্যাপিড অ্যান্টিজেন টেস্টের মাধ্যমে পরীক্ষা করে আক্রান্ত ব্যক্তিকে আইসোলেশনে নেয়ার নির্দেশনা দেওয়া হয়েছে।

রোববার সকালে এ তথ্য জানান স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্তি মহাপরিচালক অধ্যাপক ডা. আহেমদুল কবীর।

তিনি বলেন, করোনার নতুন ভ্যারিয়েন্ট বিএফ৭। এটি বিএ৫-এর একটি সাব ভ্যারিয়েন্ট। এটাকে বলা হয় আর১৮, অর্থাৎ একজন থেকে ১৮ জনকে সংক্রমিত করতে পারে। তার মানে অন্য ভ্যারিয়েন্টের চেয়ে এটার সংক্রমণ ক্ষমতা চারগুণ বেশি। এটির আরেকটি ভয়ানক দিক হচ্ছে যে ইনকিউবিশন পিরিয়ড অনেক কম। অর্থাৎ খুব কম সময়ের মধ্যে আপনি আক্রান্ত হবেন এবং অনেক বেশি সংখ্যক মানুষকে সংক্রমিত করতে পারবে। তবে এটার উপসর্গ অন্যান্য ভ্যরিয়েন্টের মতোই।

ডা. আহেমদুল কবীর বলেন , এখনো করোনার নতুন ভ্যারিয়েন্টের ভয়াবহতা সম্পর্কে জানা যায়নি। তবে ভয়ানক বিষয় হচ্ছে টিকা না নেয়া ব্যক্তির মধ্যে অনেক ভয়াবহ প্রভাব পড়ে। যাদের অন্যান্য রোগ আছে, অন্তঃসত্ত্বা তাদের মধ্যে এটি মারাত্মক আকার ধারণ করতে পারে। এরই মধ্যে ভারতে এই ভ্যারিয়েন্ট শনাক্ত হয়েছে। যারা ঝুঁকিপূর্ণ তাদের আমরা দ্রুত দ্বিতীয় বুস্টার অর্থাৎ চতুর্থ ডোজ নেয়ার আহ্বান জানাবো।

কোভিড-১৯ বিষয়ক জাতীয় টেকনিক্যাল পরামর্শক কমিটির পরামর্শ তুলে ধরে তিনি বলেন, বৈঠকে কিছু সিদ্ধান্ত এসেছে। সেখানে আছে চতুর্থ ডোজ নিয়ে নিতে হবে সম্মুখ সারির ব্যক্তিদের। এর জন্য প্রচার-প্রচারণা বাড়াতে হবে। যারা কোমরবিডিটির মধ্যে আছেন, তাদের অবশ্যই সুরক্ষা সামগ্রী যেমন মাস্ক, স্যানিটাইজার ব্যবহার, নিরাপদ দূরত্ব মেনে চলতে হবে। আমাদের বিভিন্ন পোর্টে এরই মধ্যে সিডিসি থেকে চিঠি দেওয়া হয়েছে। সব জায়গায় সন্দেহভাজন ব্যক্তিদের র‌্যাপিড অ্যান্টিজেন টেস্ট করে আইসোলেশনে নিতে হবে। যেসব দেশে আক্রান্ত সংখ্যা বেশি সেসব দেশ থেকে আগত যাত্রীদের পরীক্ষার আওতায় আনতে হবে।

ঢাকানিউজ২৪.কম / কোহিনুর

স্বাস্থ্য বিভাগের জনপ্রিয় সংবাদ

banner image
banner image