• ঢাকা
  • বৃহস্পতিবার, ১৫ আষাঢ় ১৪২৯ বঙ্গাব্দ; ৩০ জুন, ২০২২ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image

বাংলাদেশ থেকে এখন সহজে যাওয়া যাবে দার্জিলিং


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: বৃহস্পতিবার, ০২ জুন, ২০২২ খ্রিস্টাব্দ, ১১:৫৬ এএম
বাংলাদেশ থেকে এখন সহজে যাওয়া যাবে দার্জিলিং
দার্জিলিং

আন্তর্জাতিক ডেস্ক: বাংলাদেশি পর্যটকরা এখন ইচ্ছে করলে সহজেই দার্জিলিং ভ্রমণে যেতে পারবেন । এর আগে যেখানে সময় লাগত প্রায় ১৬ ঘণ্টা। মিতালি এক্সপ্রেসের কল্যাণে মাত্র ১১ ঘণ্টায় পৌঁছানো যাবে প্রাকৃতিক সৌন্দর্যের লীলাভূমি দার্জিলিংয়ে।

দীর্ঘ ৫৭ বছর পর চালু হয়েছে আন্তঃদেশীয় মিতালী এক্সপ্রেস। বুধবার (১ জুন) বাংলাদেশের চিলাহাটি দিয়ে ভারতের শিলিগুড়িতে পৌঁছায় ট্রেনটি।

সরাসরি এই ট্রেন সার্ভিস চালু হওয়ায় খুশি শহরটিতে বেড়াতে আসা বাংলাদেশি পর্যটকরাও। ঢাকা থেকে হলদিবাড়ি, চ্যাংড়াবান্ধা কিংবা হিলি সীমান্ত দিয়ে পশ্চিমবঙ্গের দার্জিলিংয়ে পৌঁছাতে ভোগান্তির শেষ নেই। কেবল কাস্টমস ইমিগ্রেশন জটিলতাই নয়, বিভিন্ন পরিবহন সংস্থার অপেশাদার আচরণের শিকার হননি এমন পর্যটক খুঁজে পাওয়া ভার।

ভ্রমণের জন্য বাংলাদেশি পর্যটকদের কাছে পছন্দের তালিকায় পাহাড় কন্যা দার্জিলিং থাকলেও শুধুমাত্র ভোগান্তি আর ভ্রমণ জটিলতার কারণে ইচ্ছা থাকলেও অনেকে যেতে চান না। তবে প্রেক্ষাপট এখন ভিন্ন। চাকা গড়িয়েছে মিতালী এক্সপ্রেসের। বাসের চেয়ে থেকে ট্রেনযাত্রায় অনেক বেশি স্বাচ্ছন্দ্যবোধ করেন পর্যটকরা। তার ওপর ঢাকা থেকে সরাসরি নিউ জলপাইগুড়িতে দ্রুততার সঙ্গে পৌঁছানো বাড়তি পাওনা। আর সেখানে পৌঁছাতে পারলেই কয়েক ঘণ্টার মধ্যে পাড়ি দেয়া যাবে দার্জিলিংয়ে।

সংশ্লিষ্টরা বলছেন, মিতালি এক্সপ্রেস চালু হওয়ায় ঢাকা থেকে দার্জিলিংয়ের দূরত্ব কমে আসায় ভ্রমণপিয়াসু বাংলাদেশি পর্যটকদের ভিড় বাড়বে এই পাহাড় কন্যায়।

বাংলাদেশ রেলওয়ের পশ্চিম অঞ্চলের মহাব্যবস্থাপক অসিম কুমার তালুকদার জানান, মিতালী এক্সপ্রেস নামের যাত্রীবাহী ট্রেনটি নিউ জলপাইগুড়ি স্টেশন থেকে নীলফামারীর চিলাহাটি হয়ে ঢাকা ক্যান্টনমেন্টের উদ্দেশে চলাচল করবে। ভ্রমণকারী যাত্রীদের ভাড়া নির্ধারণ করা হয়েছে এসি বাথ-৪ হাজার ৯০৫ টাকা, এসি সিট-৩ হাজার ৮০৫ টাকা, এসি চেয়ার-২ হাজার ৭৫ টাকা।

পাঁচ বছর পর্যন্ত অপ্রাপ্ত বয়স্কদের জন্য ৫০ শতাংশ ছাড় দিয়ে ট্রেনে ভ্রমণ ভাড়া নির্ধারণ করা হয়েছে। আর নীলফামারীর চিলাহাটি স্টেশন থেকে নিউ জলপাইগুড়ি ভাড়া নির্ধারণ করা হয়েছে ১ হাজার ২৫০ টাকা। ট্রেনটি ভারতের নিউ জলপাইগুড়ি থেকে ঢাকা ক্যান্টনমেন্ট উদ্দেশে যাত্রাপথে নীলফামারীর চিলাহাটি রেলওয়ে স্টেশনে ৩৫ মিনিট যাত্রাবিরতি (অবস্থান) করবে।

গত ২৭ মার্চ আন্তঃদেশীয় যাত্রীবাহী মিতালী এক্সপ্রেসটি চলাচলের ভার্চুয়ালি উদ্বোধন করেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। উদ্বোধনী অনুষ্ঠানে যুক্ত ছিলেন রেলমন্ত্রী নুরুল ইসলাম সুজন ও ভারতের কেন্দ্রীয় রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব। এই রেলপথে ট্রেনটি উদ্বোধন করা হলেও কোভিড-১৯ প্রাদুর্ভাবে চলাচল বন্ধ থাকে। এই রেলপথটির দূরত্ব ঢাকা থেকে নিউ জলপাইগুড়ি পর্যন্ত ৫৯৫ কিলোমিটার। এর মধ্যে ভারতের অংশে ৬৯ কিলোমিটার রয়েছে।

বাংলাদেশের নীলফামারীর চিলাহাটি ও ভারতের হলদিবাড়ি রেলপথে ১৯৬৫ সালের ৫ সেপ্টেম্বর পর্যন্ত দার্জিলিং মেইল ট্রেন চলাচল করেছিল। এরপর পাক-ভারত যুদ্ধের সময় তা বন্ধ হয়ে যায়। দীর্ঘ প্রায় ৫৭ বছর পর এই রেলপথে পুনরায় যাত্রীবাহী ট্রেন চলাচল শুরু করল দু’দেশের রেল কর্তৃপক্ষ।

ঢাকানিউজ২৪.কম / কেএন

সারাদেশ বিভাগের জনপ্রিয় সংবাদ

banner image
banner image