• ঢাকা
  • মঙ্গলবার, ৩১ শ্রাবণ ১৪২৯ বঙ্গাব্দ; ১৬ আগষ্ট, ২০২২ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image

পুরোপুরি প্রস্তুত নয় চামড়া শিল্পনগরীর সিইটিপি


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: শনিবার, ০৯ জুলাই, ২০২২ খ্রিস্টাব্দ, ০৩:৪৬ পিএম
কেন্দ্রীয় বর্জ্য শোধনাগার (সিইটিপি) এবারও পুরোপুরি
সাভার চামড়া শিল্পনগরী

নিউজ ডেস্ক:  কোরবানির পশুর চামড়ার জন্য সাভার চামড়া শিল্পনগরীর কেন্দ্রীয় বর্জ্য শোধনাগার (সিইটিপি) এবারও পুরোপুরি প্রস্তুত নয় বলে মনে করছেন ট্যানারি মালিকরা। তাঁরা বলছেন, সিইটিপির সার্বিক ব্যবস্থাপনা আগের চেয়ে কিছুটা ভালো হলেও সব কারখানা একযোগে উৎপাদন শুরু করলে বর্জ্য পরিশোধনের পুরো চাপ নিতে সমস্যা হবে সিইটিপির। কারণ, এর ধারণ ক্ষমতা কম। তা ছাড়া ক্রোমিয়াম বর্জ্য ব্যবস্থাপনার বিষয়টি এখনও সম্পন্ন হয়নি। সবমিলিয়ে গত বছরের মতো এবারও এ নিয়ে নানা শঙ্কায় রয়েছে সাভারের ট্যানারি প্রতিষ্ঠানগুলো।

তবে সংশ্নিষ্ট কর্তৃপক্ষের দাবি, কিছু ত্রুটি থাকলেও এবার প্রস্তুতি অনেক বেশি। ইতোমধ্যে সিইটিপি পরিস্কার করা হয়েছে। কঠিন বর্জ্য ডাম্পিংয়ের জন্য পুকুরও খনন করা হয়েছে। ফলে আগের মতো দুশ্চিন্তায় পড়তে হবে না ব্যবসায়ী ও শিল্প মালিকদের। পাশাপাশি পরিবেশ দূষণের মাত্রাও কমে যাবে।

কর্তৃপক্ষের হিসাবে, সিইটিপির বর্জ্য পরিশোধনের ধারণ ক্ষমতা ২৫ হাজার ঘনমিটার। তবে ট্যানারি মালিকদের অনেকের অনুমান, এটি ১৫ হাজার ঘনমিটারের বেশি নয়। কিন্তু কোরবানির সময় ট্যানারিগুলোর বর্জ্য তৈরি হয় ৪০ থেকে ৪৫ হাজার ঘনমিটার।

বাংলাদেশ ট্যানার্স অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক শাখাওয়াত উল্লাহ বলেন, আগের কয়েক বছরের তুলনায় সিইটিপির ব্যবস্থাপনা এখন ভালো। তবে পানি ধারণ ক্ষমতায় কিছু সমস্যা আছে। এটা এখনও আন্তর্জাতিক মানের হয়ে ওঠেনি।

সাভারে চামড়া শিল্পনগরীতে সিইটিপি পরিচালনায় গঠন করা হয়েছে ঢাকা ট্যানারি ইন্ডাস্ট্রিয়াল এস্টেট ওয়েস্ট ট্রিটমেন্ট প্লান্ট কোম্পানি। কোম্পানির ব্যবস্থাপনা পরিচালক মোস্তাক আহমেদ বলেন, কোরবানির চামড়া প্রক্রিয়াজাত করা, বর্জ্য পরিশোধন ও কঠিন বর্জ্য ডাম্পিংয়ের জন্য আগের যে কোনো সময়ের চেয়ে চামড়া শিল্পনগরী এই মুহূর্তে বেশি প্রস্তুত রয়েছে। তবে সিইটিপির ওপর চাপ কমাতে এবার রেশনিং ব্যবস্থা করা হয়েছে। ট্যানারিগুলো ধাপে ধাপে বর্জ্য পরিশোধন করবে।

তিনি বলেন, সিইটিপির লাইনগুলোতে অনেক বর্জ্য জমা হয়ে আটকে ছিল। কিন্তু কয়েক দিন আগে তা পরিস্কার করা হয়েছে। আবার কোনো কোনো ট্যানারি তরল ও কঠিন বর্জ্য দুটোই একই লাইনে ছেড়ে দেয়। এতে বর্জ্য আটকে যায়।

নদী ও পরিবেশ দূষণ কমাতে রাজধানীর হাজারীবাগের ট্যানারিগুলোকে সাভারের হেমায়েতপুরে আন্তর্জাতিক মানের পরিবেশ ও ব্যবস্থাপনায় নিয়ে যাওয়ার উদ্যোগ নেওয়া হয় ২০০৩ সালে।

ঢাকানিউজ২৪.কম /

জাতীয় বিভাগের জনপ্রিয় সংবাদ

banner image
banner image