• ঢাকা
  • শুক্রবার, ২২ আশ্বিন ১৪২৯ বঙ্গাব্দ; ০৭ অক্টোবর, ২০২২ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image

শ্রীমঙ্গল আন্তর্জাতিক আদিবাসী দিবস পালিত


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: বুধবার, ১০ আগষ্ট, ২০২২ খ্রিস্টাব্দ, ০১:৫২ পিএম
শ্রীমঙ্গলে আন্তর্জাতিক আদিবাসী দিবস
আন্তর্জাতিক আদিবাসী দিবস উদযাপন

স্টাফ রিপোর্টার, মৌলভীবাজার: শ্রীমঙ্গলে পালিত হয়েছে  আন্তর্জাতিক আদিবাসী দিবস। জাতিসংঘ ঘোষিত এবারের মুলসূর "ঐতিহ্যগত বিদ্যা সংরক্ষণে ও বিকাশে আদিবাসী নারী সমাজের ভূমিকা" এই প্রতিপাদ্যকে সামনে রেখে মৌলভীবাজারের শ্রীমঙ্গলে বর্ণাঢ্য আয়োজনে বৃহত্তর সিলেট ত্রিপুরা উন্নয়ন পরিষদের উদ্যোগে আর্ন্তজাতিক আদিবাসী দিবস-২২ উপলক্ষে র‍্যালী আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়েছে।

মঙ্গলবার সকাল ১১ ঘটিকায় পৌরসভার সম্মুখে  ভানুগাছ সড়কে র‍্যালীর উদ্বোধন উপজেলা পরিষদের চেয়ারম্যান ভানু লাল রায়। র‍্যালীটি শহরের গুরুত্বপূর্ন সড়ক প্রদক্ষিন শেষে মহসিন অডিটোরিয়ামে এসে শেষ হয়।

এসময় বিভিন্ন আদিবাসী জনগোষ্ঠীর নারী,পুরুষ,শিক্ষার্থী বিভিন্ন দাবিদাওয়া নিয়ে ব্যানার,ফেস্টুন সহ র্য্যলিতে অংশগ্রহণ করে। র‍্যালীটি  শেষে মহসিন অডিটোরিয়ামের হলরুমে আয়োজিত আলোচনা সভার সভাপতি বৃহত্তর সিলেট ত্রিপুরা উন্নয়ন পরিষদের সভাপতি জনক দেববর্মার এর সভাপতিত্বে ও সাধারন সম্পাদক ও সুমন দেববর্মার সঞ্চালনায় আলোচনা সভায় স্বাগত বক্তব্য রাখেন বৃহত্তর সিলেট ত্রিপুরা উন্নয়ন পরিষদের সাংগঠনিক সম্পাদক প্রবীর দেববর্মা।

বক্তব্য রাখেন আলোচনা সভার প্রধান অতিথি উপজেলা পরিষদ চেয়ারম্যান  ভানু লাল রায়।

বিশেষ অতিথি সচেতন নাগরিক কমিটি (সনাক) সভাপতি দীপেন্দ্র ভট্রাচার্য উপজেলা ভাইস চেয়ারম্যান হাজী লিটন আহমেদ,মহিলা ভাইস চেয়ারম্যান মিতালী দত্ত, হিন্দু,বৌদ্ধ, খ্রীষ্টান ঐক্য পরিষদ শ্রীমঙ্গল উপজেলা শাখার জনসংযোগ সম্পাদক জহর তরফদার, শ্রীমঙ্গল কাথলিক ধর্মপল্লীর পুরোহিত ফাদার নিকোলাস বাড়ৈ সিএসসি,খ্রীষ্টান এসোসিয়েশন শ্রীমঙ্গল উপজেলা শাখার সভাপতি ডমিনিক সরকার রনি, বৃহত্তর সিলেট ত্রিপুরা উন্নয়ন পরিষদের উপদেষ্টা চিত্তরঞ্জণ দেববর্মা,সাংবাদিক সালেহ এলাহি কুটি, আদিবাসী নেতা সামুয়েল জোসেফ হাজং, খাসি সোশ্যাল কাউন্সিলের সাধারন সম্পাূদক এলিসন সুঙ প্রমূখ।

 আলোচনা সভা শেষে বিভিন্ন আদিবাসী সাংস্কৃতিক দলের নিজস্ব সংস্কৃতির গান ও নৃত্য অনুষ্ঠানকে প্রাণবন্ত করে তুলে।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন আদিবাসী জনগোষ্টির মধ্যে খাসি, ত্রিপুরা,গারো,সাঁওতাল,মুন্ডা ও চা জনগোষ্টি সম্প্রদায়ের নেতৃবৃন্দ, সাংবাদিক, সাংস্কৃতিক ব্যক্তিত্ব, ও সুশীল সমাজের প্রতিনিধিবৃন্দ।

আলোচনা সভায় বক্তারা বলেন ভাষা, ধর্মাচার, পারিবারিক জীবন ব্যবস্থা সবকিছুতেই ভিন্নতা নিয়ে বসবাসকারী আদিবাসীরা আজও এদেশে ভূমির মালিকানা পায়নি, একথা উল্লেখ করে আদিবাসী নেতারা আরো বলেন ভূমি উন্নয়নের নামে তাদের উচ্ছেদ করা হচ্ছে,সমতলের আদিবাসীদের কোন ভূমি কমিশন নেই তারা দিন দিন ভূমিহীন হয়ে পরছে একারনেই আদিবাসীরা আজো স্থায়ী আবাস ভূমি থেকে বঞ্চিত। দূর্গম প্রত্যন্ত এলাকায় বসবাস করার কারনে সরকারী অনেক উন্নয়ন সুযোগ সুবিধা  থেকেও বঞ্চিত। 

এদেশে আদিবাসীরা প্রতিনিয়ত শোষন, বঞ্চনা বৈষম্যের শিকার হচ্ছে। আদিবাসীরা এদেশে উপজাতি বা ক্ষুদ্র নৃগোষ্ঠী নয় এবং সাংবিধানিকভাবে সমান নাগরিক অধিকারের দাবিদার বলে নেতারা উল্লেখ করেন। প্রধান অতিথির বক্তব্যে উপজেলা চেয়ারম্যান ভানু লাল রায় বলেন, আন্তর্জাতিক আদিবাসী দিবসে যে সকল দাবি তুলে ধরা হয়েছে এগুলো পর্যালোচনা করে রাষ্ট্রের সুরক্ষা বজায় রেখে আলোচনার মাধ্যমে সমাধান করতে হবে। বর্তমান সরকার নৃতাত্ত্বিক জনগোষ্ঠীর জীবন মান উন্নয়নে নানামুখী কর্মসূচি হাতে নিয়েছে। আমরা সেগুলো বাস্তবায়ন করছি।

ঢাকানিউজ২৪.কম / মো. জহিরুল ইসলাম/কেএন

উৎসব / দিবস বিভাগের জনপ্রিয় সংবাদ

banner image
banner image