• ঢাকা
  • মঙ্গলবার, ১২ মাঘ ১৪২৮ বঙ্গাব্দ; ২৫ জানুয়ারী, ২০২২ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image

ভাইফোঁটা উৎসব


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: শনিবার, ০৬ নভেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ, ১১:১৩ এএম
ভাইফোটা
ভাইফোটার ফাইল ছবি

সুমন দত্ত: সনাতন ধর্মাবলম্বীদের ভাইফোঁটা আজ। ভাইফোঁটা মানে ভাই বোনের উৎসব। এদিন বোনরা ভাইদের মঙ্গল কামনা করে কপালে ফোটা দিয়ে থাকে।  অনুষ্ঠানটি তিথি অনুসারে হয়। যে কারণে একেক বছর একেক তারিখে ভাইফোঁটা হয়ে থাকে। 

এ বছর ২০২১ সালে ৬ নভেম্বর শনিবার ভাইফোঁটা অনুষ্ঠিত হচ্ছে। 

এদিন বোনরা তাদের কনিষ্ঠা অঙ্গুল দিয়ে ভাইয়ের কপালে চন্দনের ফোটা দেয়। ফোটা দেওয়ার সময় একটি কথা কবিতার ছন্দে বলে। সেটি হলো 

ভাই এর কপালে দিলাম ফোটা
      যমের দুয়ারে পড়ল কাটা
      যমুনা দেয় যমকে ফোটা
      আমি দেই আমার ভাইকে ফোটা।

ভাইফোঁটার অন্য নাম ভ্রাতৃদ্বিতীয়া অনুষ্ঠান। কার্তিক মাসের শুক্লাদ্বিতীয়া তিথিতে (কালীপূজার দুই দিন পরে) এই উৎসব অনুষ্ঠিত হয়। বাঙালি হিন্দু পঞ্জিকা অনুযায়ী, এই উৎসব কার্তিক মাসের শুক্লপক্ষের ২য় দিনে উদযাপিত হয়। মাঝেমধ্যে এটি শুক্লপক্ষের ১ম দিনেও উদযাপিত হয়ে থাকে।

শুক্লা দ্বিতীয়া একটি রীতি হলো বোন যদি বড় হয় তবে ফোটা দিয়ে বোন ভাইকে উপহার দিবে। আর বোন যদি ছোট হয় তবে ভাই ফোটা নিয়ে বোনকে উপহার দিবে। এই উপহার যেকোনো কিছু হতে পারে। অধিকাংশই উপহার হিসেব টাকা দিয়ে থাকে। 

ভাইফোঁটার দিন বোনরা ভাইকে সুন্দর করে সাজাবে। তারপর কাজলের টিকা চোখে স্পর্শ করিয়ে ধান, দূর্বা দিয়ে ভাইয়ের দীর্ঘ জীবন কামনা করে আশীর্বাদ করবে। যাদের বোন নেই তারা কাকাতো কিংবা মামাত বোনদের কাছ থেকে ফোটা নিয়ে এই উৎসব পালন করতে পারেন। 

 পশ্চিম ভারতে ভাইফোঁটা, ভাইদুজ নামে পরিচিত। সেখানে ভ্রাতৃদ্বিতীয়া পাঁচ-দিনব্যাপী দীপাবলি উৎসবের শেষদিন। আবার, মহারাষ্ট্র, গোয়া ও কর্ণাটকে ভাইফোঁটাকে বলে ভাইবিজ। নেপালে ও পশ্চিমবঙ্গের দার্জিলিং পার্বত্য অঞ্চলে এই উৎসব পরিচিত ভাইটিকা নামে। সেখানে বিজয়াদশমীর পর এটিই সবচেয়ে বড় উৎসব। 

এই উৎসবের আরও একটি নাম হল যমদ্বিতীয়া। কথিত আছে, এই দিন মৃত্যুর দেবতা যম তার বোন যমুনার হাতে ফোঁটা নিয়েছিলেন। 

অন্য মতে, নরকাসুর নামে এক দৈত্যকে বধ করার পর যখন কৃষ্ণ তার বোন সুভদ্রার কাছে আসেন, তখন সুভদ্রা তার কপালে ফোঁটা দিয়ে তাকে মিষ্টি খেতে দেন। সেই থেকে ভাইফোঁটা উৎসবের প্রচলন হয়। 

ঢাকানিউজ২৪.কম / এসডি

উৎসব / দিবস বিভাগের জনপ্রিয় সংবাদ

banner image
banner image