• ঢাকা
  • শুক্রবার, ১২ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ; ২৬ এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

মালদ্বীপে ESWA উদ্যোগে ইফতার মাহফিল অনুষ্ঠিত


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: মঙ্গলবার, ১২ এপ্রিল, ২০২২ খ্রিস্টাব্দ, ০২:৫২ পিএম
ইফতার মাহফিল অনুষ্ঠিত
ইফতার মাহফিল অনুষ্ঠান

মালদ্বীপ প্রতিনিধি : মুসলমানদের জন্য মহিমান্বিত মাস হলো পবিত্র রমজান মাস। এই মাস নিঃসন্দেহে অন্যান্য মাস থেকে আলাদা ও শ্রেষ্ঠত্বের দাবি রাখে। আরবি মাসসমূহের নবম মাস হচ্ছে রমজান মাস। সারা বিশ্বের মুসলিমদের জন্য সিয়াম সাধনার পবিত্রতম মাস এটি। ইসলাম ধর্মের পাঁচটি স্তম্ভের মধ্যে রোজা তিন নম্বর। কোরআনে আল্লাহ পাক নিজের সঙ্গে রোজার সম্পর্কের কথা ঘোষণা করেছেন।

সব ইবাদত-বন্দেগি থেকে রোজাকে আলাদা মর্যাদাও দিয়েছেন। রোজা শব্দটি ফারসি। এ সম্পর্কে কোরআনে বলা হয়েছে, হে মুমিনগণ! তোমাদের প্রতি রোজা ফরয করা হয়েছে যেমন ফরয করা হয়েছিল তোমাদের পূর্ববর্তীদের প্রতি, যাতে তোমরা আল্লাহভীরু হতে পারো, পরহেজগার হতে পারো। (সুরা বাকারা: আয়াত- ১৮৩)।

মানবতার মুক্তির সনদ আল কোরআন এ মাসে নাজিল করা হয়। তাই এ মাসের পবিত্রতা, মাহাত্ম্য ও মহিমা নি:সন্দেহে অতুলনীয়। আল্লাহ তায়ালা সুস্পষ্টভাবে এরশাদ করেন, ‘রমজান এমন এক মহিমাময় ও গৌরবামন্বিত মাস, যে মাসে (কালামে পাক) কোরআন শরীফ নাজিল হয়েছে’। নিশ্চয়ই আমি এই কোরআনকে কদরের রাত্রিতে নাজিল করেছি। ‘রমজান মাসে কোরআন নাজিল করা হয়েছে আর এ কোরআন মানবজাতির জন্য সঠিক পথের দিশা, সৎপথের সুস্পষ্ট নিদর্শন, সত্য-ন্যায়ের পার্থক্যকারী’।

মানবতার মুক্তির সনদ আল কোরআন এ মাসে নাজিল করা হয়। তাই এ মাসের পবিত্রতা, মাহাত্ম্য ও মহিমা নি:সন্দেহে অতুলনীয় এই মহিমান্বিত রমজান মাসে।

গত ১১ ই এপ্রিল, (সোমবার) সামাজিক সংগঠন প্রবাসী সোশ্যাল ওয়ার্কার এসোসিয়েশন এর উদ্যোগে বাংলাদেশী মালিকানাধীন রোড ৬৬ রেস্টুরেন্টে, প্রবাসীদের সম্মানে ইফতার পার্টির আয়োজন করা হয়।

সংগঠনের সাধারণ সম্পাদক নুরুল আমিন সাইফুল এর সঞ্চালনায় ইফতার ও দোয়া মাহফিলে  প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন,  মালদ্বীপে বাংলাদেশ দূতাবাসের তৃতীয় সচিব মোঃমিজানুর রহমান ভূঁইয়া।

উক্ত ইফতার মাহফিলে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন,  মালদ্বীপের বিশিষ্ট ব্যাবসায়ী ও সি আই পি আলহাজ্ব  মোহাম্মদ সোহেল রানা, দূতাবাসের কল্যাণ সহায়ক আল-মামুন পাঠান, বাংলাদেশ কমিউনিটির প্রতিষ্ঠাতা সভাপতি, মীর সাইফুল ইসলাম, মালদ্বীপ আওয়ামীলীগের সভাপতি আলহাজ্ব দুলাল মাতবর  এবং সাধারণ সম্পাদক ও ব্যবসায়ী  দুলাল হোসেন, সংগঠনের উপদেষ্টা বিশিষ্ট ব্যাবসায়ী হাদিউল ইসলাম, প্রবাসী সাংবাদিক  জাগো নিউজ মালদ্বীপের প্রতিনিধি  মোঃ মাহমুদুল হাসান কালাম,  দৈনিক নয়াদিগন্ত মালদ্বীপ প্রতিনিধি মোঃ ওমর ফারুক অনিক।
রবিউল আলম।

উক্ত অনুষ্ঠানের সভাপতিত্ব করেন,  মালদ্বীপের  বিশিষ্ট  ব্যাবসায়ী এবং প্রবাসী সোশ্যাল ওয়ার্কার এসোসিয়েশন এর সভাপতি মোহাম্মদ জাকির হোসেন।

অনুষ্ঠানে দোয়া ও মোনাজাত পরিচালনা করেন মাওলানা মোঃ তাজুল ইসলাম। উক্ত ইফতার মাহফিলে অন্যান্য দের মধ্যে উপস্থিত ছিলেন এন বি এল মানি ট্রান্সফার (মালদ্বীপ) ও ইউএস-বাংলার এয়ারলাইন্স মালদ্বীপ এর সকল পর্যায়ের কর্মকর্তা কর্মচারী বৃন্দ সহ মালদ্বীপের প্রবাসী শিক্ষক, চিকিৎসক, ব্যাবসায়ী, রাজনৈতিকবিদ সামাজিক সংগঠনের নেতৃবৃন্দ।

ইফতার ও দোয়া মাহফিলে মোনাজাতে বিশ্বের সকল মুসলিম ও দেশ-বিদেশের সকল মুসলিম প্রবাসীদের শান্তি কামনায় বিশেষ দোয়া করা হয়।

ঢাকানিউজ২৪.কম / মোহাম্মদ মাহামুদুল/কেএন

আরো পড়ুন

banner image
banner image