• ঢাকা
  • শুক্রবার, ১৪ চৈত্র ১৪৩০ বঙ্গাব্দ; ২৯ মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

রেকর্ড সংশোধন ও খতিয়ান ফি অনলাইনে গ্রহণের সিদ্ধান্ত


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: রবিবার, ০২ অক্টোবর, ২০২২ খ্রিস্টাব্দ, ১২:৪২ পিএম
রেকর্ড সংশোধন ও খতিয়ান ফি অনলাইনে গ্রহণ
ভূমি মন্ত্রণালয়

নিউজ ডেস্ক : ভূমি মন্ত্রণালয় গত ৭ সেপ্টেম্বর এক পরিপত্রের মাধ্যমে ৩০ সেপ্টেম্বর ২০২২ তারিখের পর রেকর্ড সংশোধন ও খতিয়ান সরবরাহ ফি বাবদ মোট এক হাজার একশত টাকা জনস্বার্থে শুধু অনলাইনে গ্রহণ করার জন্য সংশ্লিষ্ট ভূমিসেবা প্রদানকারী অফিসসমূহকে আদেশ প্রদান করেছে।

পরিপত্রের সিদ্ধান্ত অনুযায়ী, ৩০ সেপ্টেম্বর ২০২২-এর পর প্রথম কর্মদিবস হিসেবে ২ অক্টোবর থেকে ভূমি মন্ত্রণালয়ের আওতাভুক্ত সংশ্লিষ্ট ভূমি অফিসসমূহে রেকর্ড সংশোধন এবং খতিয়ান সরবরাহ ফি আর নগদ অর্থে গ্রহণ না করার বিষয়টি কার্যকর করার মধ্য দিয়ে সরকারের প্রতিশ্রুত ক্যাশলেস ই-নামজারি বাস্তবায়িত হবে।   

কোর্ট ফি ৫০ টাকা, নোটিশ জারি ফি ২০ টাকা, রেকর্ড সংশোধন ফি এক হাজার টাকা ও খতিয়ান সরবরাহ ফি ১০০ টাকা- এই চার ধরনের ফি প্রদানে নামজারির জন্য মোট প্রকৃত খরচ এক হাজার একশত সত্তর টাকা। এসকল ফি এখন থেকে অনলাইনে মোবাইল ওয়ালেট কিংবা ইন্টারনেট ব্যাংকিং এর মাধ্যমেই পরিশোধ করতে হবে; কোনোভাবেই ম্যানুয়ালি তথা নগদ অর্থে পরিশোধ করা যাবে না।

ডিসিআর ও খতিয়ানের কোনো ত্রুটি সংশোধনের জন্য কোনো ফি প্রযোজ্য হবে না। একইভাবে, ভূমি মন্ত্রণালয়ের পরিপত্র অনুযায়ী তথ্য/চাহিত দলিলাদি না পাওয়ার জন্য না-মঞ্জুরকৃত কোনো নামজারি আবেদন পুনরায় চালু হলে উক্ত আবেদন মঞ্জুরের পর রেকর্ড সংশোধন ও খতিয়ান সরবরাহ ফি বাবদ মোট এক হাজার একশত টাকা প্রযোজ্য হবে। নামজারি চূড়ান্তভাবে মঞ্জুর হলে জটিলতা এড়াতে দ্রুত কিউআর কোডযুক্ত অনলাইন ডিসিআর সংগ্রহ করার বিষয়ে তাগিদ প্রদান করা হয়েছে।

অনলাইনে জাতীয় ভূমি তথ্য ও সেবা কাঠামোতে (www.land.gov.bd) ই-নামজারি আবেদন সংশ্লিষ্ট তথ্য জানা যাবে। এছাড়া, ভূমি বিষয়ক সকল তথ্য জানতে, ভূমিসেবা পেতে কিংবা অভিযোগ জানাতে ‘নাগরিক ভূমিসেবা ২৪/৭’-এর হেল্পলাইন ১৬১২২ (বিদেশ থেকে +৮৮০ ৯৬১২৩ ১৬১২২) নম্বরে কল করতে হবে কিংবা ভূমিসেবা সামাজিক যোগাযোগ মাধ্যমে(www.facebook.com/land.gov.bd)কমেন্ট কিংবা মেসেজ প্রেরণ করতে হবে।

ঢাকানিউজ২৪.কম / কেএন

আরো পড়ুন

banner image
banner image