• ঢাকা
  • রবিবার, ১৫ জ্যৈষ্ঠ ১৪২৯ বঙ্গাব্দ; ২৯ মে, ২০২২ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image

কুয়েতে সরকারের পদত্যাগ


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: বুধবার, ০৬ এপ্রিল, ২০২২ খ্রিস্টাব্দ, ১২:১৩ পিএম
শেখ সাবাহ ২০১৯ সালে প্রধানমন্ত্রীর দায়িত্ব গ্রহণ করেন
পার্লামেন্টে অনাস্থা প্রস্তাব

নিউজ ডেস্ক:  পার্লামেন্টে প্রধানমন্ত্রীর বিরুদ্ধে অনাস্থা প্রস্তাব নিয়ে ভোটাভুটির আগেই পদত্যাগপত্র জমা দিয়েছেন কুয়েতের প্রধানমন্ত্রী শেখ সাবাহ আল-খালিদ। দেশটির রাষ্ট্রীয় বার্তা সংস্থা কেইউএনএ জানিয়েছে, প্রধানমন্ত্রী শেখ সাবাহ আল-খালিদের কাছ থেকে পদত্যাগপত্র গ্রহণ করেছেন যুবরাজ শেখ মিশাল আল-আহমাদ আল-সাবাহ।

কুয়েতের ক্ষমতাসীন আল-সাবাহ পরিবারের সদস্য শেখ সাবাহ ২০১৯ সালে প্রধানমন্ত্রীর দায়িত্ব গ্রহণ করেন। তার বিরুদ্ধে দুর্নীতিসহ বেশ কিছু অভিযোগে পার্লামেন্টে অনাস্থা প্রস্তাব এনেছে বিরোধী আইনপ্রণেতারা। অসহযোগ প্রস্তাব নামে আনা এই অনাস্থা প্রস্তাব নিয়ে বুধবার ভোটাভুটির কথা রয়েছে। উপসাগরীয় অন্য দেশগুলোর তুলনায় কুয়েত পার্লামেন্টকে অনেক বেশি ক্ষমতা দিয়েছে। এসব ক্ষমতার মধ্যে রয়েছে আইন প্রণয়ন এবং তা আটকে দেওয়া, মন্ত্রীদের প্রশ্ন করা এবং সরকারের সিনিয়র কর্মকর্তাদের বিরুদ্ধে অনাস্থা প্রস্তাব উত্থাপন করা।

কুয়েতের রাজনৈতিক বিশ্লেষক নাসের আল-আবদালি বলেন, ক্ষমতাসীন পরিবারের বেশ কিছু সদস্য নিজেদের রাজনৈতিক এজেন্ডা বাস্তবায়নে পার্লামেন্টকে ব্যবহার করছেন। তিনি বলেন, ‘ক্ষমতাসীন পরিবারের মধ্যে প্রজন্মগত লড়াই রয়েছে। আশা করা হচ্ছে পদত্যাগ গ্রহণ করা হবে এবং একজন নতুন প্রধানমন্ত্রী নিয়োগ করা হবে।

ঢাকানিউজ২৪.কম /

আর্ন্তজাতিক বিভাগের জনপ্রিয় সংবাদ

banner image
banner image