• ঢাকা
  • বুধবার, ১৪ আষাঢ় ১৪২৯ বঙ্গাব্দ; ২৯ জুন, ২০২২ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image

কুমিল্লার ভোটে এক ফোনে ফল পাল্টানো গুজব: সিইসি


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: সোমবার, ২০ জুন, ২০২২ খ্রিস্টাব্দ, ০১:৩৮ পিএম
এক ফোনে কুমিল্লার ভোটে ফল পাল্টানো গুজব
প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল

নিউজ ডেস্ক: প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল বলেছেন, এক ফোনে কুমিল্লা সিটি করপোরেশনের ভোটের ফলাফল পাল্টে গেছে, এমন বক্তব্য গুজব।

সোমবার (২০ জুন) বেলা ১১টায় কুমিল্লা সিটি করপোরেশন নির্বাচন পরবর্তী সাংবাদিকদের সঙ্গে মতবিনিময়কালে তিনি একথা বলেন।

কুসিক নির্বাচনে ভোটগ্রহণের পর ফলাফল ঘোষণার সময় সৃষ্ট হট্টগোল, শেষ মুহূর্তে ফলাফল দিতে দেরি হওয়ার বিতর্ক এবং ফলাফল পাল্টে দেয়ার অভিযোগ প্রসঙ্গে তিনি বলেন, ‘আমরা রাত ৮টা পর্যন্ত নির্বাচন পর্যবেক্ষণ করেছি। কোনো বিপর্যয় দেখিনি। সিসিটিভির মাধ্যমে কিন্তু সার্বিক পরিস্থিতি দেখছিলাম। একটা ফোনে ফলাফল পাল্টে গেলো এমন একটি কথা শুনা যাচ্ছে। শেষ মুহূর্তে একটা ফোনে বক্তব্য পাল্টে যায় এটা একেবারে অসম্ভব। একটা বা দুইটা টেলিফোন আমি নিজেও করেছিলাম।’


কাজী হাবিবুল আউয়াল বলেন, আমাদের রিটার্নিং অফিসার আমাকে খুব বিপর্যস্ত অবস্থায় ফোন করে বললেন, ‘আমি বিপদে পড়েছি’। আমি সেখানে প্রচণ্ড শব্দ শুনতে পাচ্ছিলাম। আমি ভাবলাম তাকে মারধর করা হচ্ছে।

এর আগে, কুমিল্লা সিটি করপোরেশনের (কুসিক) নির্বাচন নিয়ে পরাজিত প্রার্থী সাক্কু ‘ইলেকশন ইঞ্জিনিয়ারিংয়ের’ অভিযোগ এবং ‘নির্বাচন কমিশন সম্পর্কে জনমনে বিভ্রান্তি’ এড়াতে রোববার (১৯ জুন) ব্যাখ্যা দিয়েছে ইসি।

ব্যাখ্যায় বলা হয়, ১৫ জুন কুমিল্লা সিটি করপোরেশন নির্বাচনের পর রিটার্নিং অফিসারের পক্ষ থেকে বেসরকারি ফলাফল প্রকাশের শেষ পর্যায়ে দুই প্রধান প্রতিদ্বন্দ্বী প্রার্থীর সমর্থকদের মধ্যে হঠাৎ করে উত্তেজনা, পাল্টাপাল্টি স্লোগান ও হাতাহাতি হলে বিশৃঙ্খল অবস্থার সৃষ্টি হয়। এতে রিটার্নিং অফিসার নির্বিঘ্নে চূড়ান্ত ফল প্রকাশে বাধাপ্রাপ্ত হচ্ছিলেন।

পরে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর দ্রুত হস্তক্ষেপে পরিস্থিতি স্বাভাবিক হলে চূড়ান্ত ফল প্রকাশ করা হয়। কোনো কোনো (সব নয়) পত্র-পত্রিকার নিবন্ধ এবং সোশ্যাল মিডিয়াতে বক্তারা এই সময়কে এক বা দেড় ঘণ্টার বিলম্ব বলে রহস্য, অঘটন ইত্যাদি ইঙ্গিত করার চেষ্টা করেছেন। বিষয়টি মোটেই তা ছিল না। বিরাজিত অবস্থায় চূড়ান্ত ফল প্রকাশে উল্লিখিত কারণে কমবেশি ১৫ থেকে ২০ মিনিট দেরি হয়েছিল।

ইসি বলেছেন, মাত্র ৩৪৩ ভোটে পরাজিত প্রার্থী জনাব মনিরুল হক সাক্কুর পক্ষে জনৈক ব্যক্তি ফলাফল ঘোষণার চূড়ান্ত পর্যায়ে এক টেলিফোন কলে ফলাফল পালটে দেয়া হয়েছে মর্মে বক্তব্য দিয়েছেন। এতে জনমনে বিভ্রান্তির সৃষ্টি করে অনাকাঙ্ক্ষিত বিতর্ক সৃষ্টির অপপ্রয়াস হয়েছে। ফলাফল প্রকাশের শেষ পর্যায়ে ইভিএমে ধারণকৃত ফলাফল পাল্টে দেয়া কোনোভাবেই সম্ভব নয়।

ঢাকানিউজ২৪.কম / কেএন

জাতীয় বিভাগের জনপ্রিয় সংবাদ

banner image
banner image