• ঢাকা
  • সোমবার, ২ জ্যৈষ্ঠ ১৪২৯ বঙ্গাব্দ; ১৬ মে, ২০২২ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image

লেনদেনের শুরুতেই পুঁজিবাজারে বড় দরপতন


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: সোমবার, ১৮ এপ্রিল, ২০২২ খ্রিস্টাব্দ, ০২:০২ পিএম
লেনদেনের শুরুতেই পুঁজিবাজারে বড় দরপতন
পুঁজিবাজারে বড় দরপতন

ডেস্ক রিপোর্টার: পুঁজিবাজারে দিনের শুরুতেই বড় দরপতন হয়েছে। সপ্তাহের দ্বিতীয় কার্যদিবসে বেশির ভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দর কমেছে।

সোমবার (১৮ এপ্রিল) সকাল সাড়ে ১০টা পর্যন্ত দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) ডিএসইএক্স সূচক ৬০ পয়েন্টের বেশি কমেছে। সেই সঙ্গে ৮৭ শতাংশ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম কমে গেছে। এ ছাড়া ১০০ কোটি টাকার কিছু বেশি লেনদেন হয়েছে।

ডিএসইতে সোমবার লেনদেন শুরুর ১০ মিনিটেই প্রধান মূল্যসূচক ২০ পয়েন্ট কমে গেছে। সময় গড়ানোর সঙ্গে সঙ্গে পতনের মাত্রা বাড়তে থাকে। সকাল পৌনে ১০টা পর্যন্ত ডিএসইএক্স সূচক আগের দিনের তুলনায় ৭৪ পয়েন্ট কমে যায়। এ ছাড়া ভালো প্রতিষ্ঠান নিয়ে গঠিত ডিএসই-৩০ সূচক ২৮ পয়েন্ট কমেছে এবং ডিএসই শরিয়া সূচক ১৪ পয়েন্ট কমেছে।

এ সময় লেনদেনে অংশ নেওয়া প্রতিষ্ঠানের মধ্যে ২৩টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দর বেড়েছে, ৩১৩টির দর কমেছে এবং ১৯টির দাম অপরিবর্তিত রয়েছে। দর কমে যাওয়া প্রতিষ্ঠানগুলোর মধ্যে প্রায় ১৫০টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম সর্বনিম্ন পর্যায়ে নেমে গেছে। এতে এসব প্রতিষ্ঠানের বিনিয়োগকারীরা শেয়ার ও ইউনিট বিক্রির আগ্রহ দেখালেও ক্রেতাসংকট দেখা দিয়েছে।

এদিন ১২৬ কোটি ৫৩ লাখ টাকার লেনদেন হয়েছে।

দেশের অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) লেনদেন শুরুর প্রথম ৩০ মিনিটে বেশির ভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম কমেছে। পাশাপাশি সূচকেরও বড়পতন হয়েছে। সিএসইর সার্বিক সূচক সিএএসপিআই ৮২ পয়েন্ট কমেছে।

এদিন সিএসইতে লেনদেনে অংশ নেওয়া প্রতিষ্ঠানগুলোর মধ্যে ১৩টির শেয়ার ও ইউনিটের দর বেড়েছে, ৭৬টির কমেছে এবং ৯টির দর অপরিবর্তিত রয়েছে।

ঢাকানিউজ২৪.কম / কেএন

অর্থনীতি বিভাগের জনপ্রিয় সংবাদ

banner image
banner image