• ঢাকা
  • বুধবার, ১০ জ্যৈষ্ঠ ১৪২৯ বঙ্গাব্দ; ২৫ মে, ২০২২ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image

ব্রাজিলের কাছে সহায়তা চেয়েছে রাশিয়া


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: শুক্রবার, ১৫ এপ্রিল, ২০২২ খ্রিস্টাব্দ, ০৫:২৬ পিএম
চিঠি দিয়েছেন রুশ অর্থমন্ত্রী অ্যান্টন সিলুয়া
ব্রাজিল ও রাশিয়ার পতাকা

নিউজ ডেস্ক:  পশ্চিমা নিষেধাজ্ঞার প্রভাব মোকাবিলায় আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ), বিশ্বব্যাংক এবং জি২০ গ্রুপে ব্রাজিলের সহায়তা চেয়েছে রাশিয়া। এক নথির বরাতে এ তথ্য নিশ্চিত করেছে বার্তা সংস্থা রয়টার্স।

প্রতিবেদনে বলা হয়, সহায়তা চেয়ে ব্রাজিলের অর্থমন্ত্রী পাওলো গুয়েদেসের বরাবর চিঠি দিয়েছেন রুশ অর্থমন্ত্রী অ্যান্টন সিলুয়ানোভ। এই চিঠিতে ‘রাজনৈতিক দোষারোপ, আন্তর্জাতিক আর্থিক প্রতিষ্ঠান এবং আন্তর্জাতিক ফোরামগুলোতে বৈষম্য ঠেকাতে’ ব্রাজিলের সহায়তা চেয়েছে রাশিয়া।

রুশ অর্থমন্ত্রী অ্যান্টন সিলুয়ানোভ লিখেছেন, ‘আইএমএফ ও বিশ্বব্যাংকের সিদ্ধান্ত গ্রহণ প্রক্রিয়ায় রাশিয়ার অংশগ্রহণ সীমিত করতে কিংবা বহিষ্কারও করতে নেপথ্যে কাজ চলছে’। এসব সংস্থায় রাশিয়া কোন ধরনের বাধার মুখে পড়ছে সে বিষয়ে চিঠিতে বিস্তারিত জানানো হয়নি।

ওই চিঠিতে ইউক্রেন যুদ্ধের কোনো উল্লেখ নেই। ৩০ মার্চ তারিখের চিঠিতে গত বুধবার ব্রাসিলিয়ায় ব্রাজিলের অর্থমন্ত্রীর কাছে হস্তান্তর করেন রুশ রাষ্ট্রদূত।

চিঠিতে রুশ মন্ত্রী লিখেছেন, ‘আপনারা জানেন, যুক্তরাষ্ট্র এবং তাদের সহযোগীদের আরো করা নিষেধাজ্ঞার কারণে রাশিয়া অর্থনীতি এবং আর্থিক পরিস্থিতি নিয়ে চ্যালেঞ্জিং সময় পার করছে।’

ওই চিঠির বিষয়ে জানতে চাইলে ব্রাজিলের অর্থ মন্ত্রণালয়ের আন্তর্জাতিক অর্থনীতি বিষয়ক সচিব এরিভালদো গোমেজ ইঙ্গিত দেন ব্রাসিলিয়া চাইছে বহুপাক্ষিক সংস্থাগুলোর আলোচনায় রাশিয়ার অংশগ্রহণ অব্যাহত থাকুক।

এরিভালদো গোমেজ বলেন, ‘ব্রাজিলের দৃষ্টিকোণ থেকে আলোচনার সুযোগ খোলা রাখা জরুরি। আন্তর্জাতিক সংস্থাগুলো আমাদের সেতু এবং আমাদের মূল্যায়ন হচ্ছে এসব সেতু সংরক্ষণ করতে হবে।’

ঢাকানিউজ২৪.কম /

আর্ন্তজাতিক বিভাগের জনপ্রিয় সংবাদ

banner image
banner image