• ঢাকা
  • শুক্রবার, ১৪ আশ্বিন ১৪২৯ বঙ্গাব্দ; ৩০ সেপ্টেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image

কিরগিজস্তান-তাজিকিস্তান সীমান্তে সংঘর্ষ, নিহত বেড়ে ১০০


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: সোমবার, ১৯ সেপ্টেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ, ১২:১৯ পিএম
সীমান্তে সংঘর্ষ
কিরগিজস্তান-তাজিকিস্তান সীমান্তে নিহত বেড়ে ১০০

আন্তর্জাতিক ডেস্ক :  কিরগিজিস্তান ও তাজিকিস্তান মধ্য এশিয়ার দুই দেশ বছরের সবচেয়ে মারাত্মক সীমান্ত সংঘাতে আরো প্রাণহানি বেড়েছে। প্রতিবেশি দেশ দু’টির সংঘাতে নিহতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১০০।

রোববার (১৮ সেপ্টেম্বর) বার্তা সংস্থা রয়টার্স এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে। তবে নিহতদের মধ্যে কোন দেশের কতজন, তা জানা যায়নি। সংঘাতের দ্বিতীয় দিনে ভঙ্গুর যুদ্ধবিরতি বাস্তবায়িত হয়েছে। দুই দেশের মিত্র রাশিয়া উত্তেজনা নিরসনের আহ্বান জানিয়েছে।

গত ১৪ ও ১৫ সেপ্টেম্বর সাবেক সোভিয়েট ইউনিয়নের দেশ দুটি সংঘাতে জড়িয়ে পড়ে। তারা একে অন্যের বিরুদ্ধে ট্যাংক, মর্টার, রকেট, কামান ও আক্রমণের ড্রোন ব্যবহার করে হামলার অভিযোগ এনেছে।

উভয় দেশই চীনের সীমান্তবর্তী, অন্যদিকে তাজিকিস্তানের রয়েছে আফগানিস্তানের সঙ্গে দীর্ঘ সীমান্ত।

মধ্য এশিয়ার দেশগুলোর সীমান্ত নিয়ে বিরোধ মূলত সোভিয়েত আমল থেকে শুরু। ওই সময় মস্কো অঞ্চলটিকে বিভিন্ন গোষ্ঠীর মধ্যে বিভক্ত করার চেষ্টা করেছিল।

এর আগে রোববার কিরগিজস্তান জানিয়েছে, সংঘাতে তাদের নিহত হয়েছে ৩৬ জন। সংঘাতকবলিত এলাকা থেকে ১ লাখ ৩৭ হাজার মানুষকে সরিয়ে নেয়া হয়েছে। নিহতদের প্রতি শ্রদ্ধা জানাতে ১৯ সেপ্টেম্বর শোক দিবস পালনের ঘোষণা দিয়েছে দেশটি।

একই দিনে তাজিকিস্তান জানিয়েছে, সংঘাতে তাদের ৩৫ জন নিহত হয়েছে। তবে সীমান্ত থেকে লোকজনকে সরিয়ে নেয়ার কোনও কথা জানায়নি তারা।

তবে সর্বশেষ প্রাণহানি ১০০-এর মধ্যে কোন দেশের নিহতের সংখ্যা কতজন করে বেড়েছে, প্রতিবেদনে সেটি উল্লেখ করেনি রয়টার্স।

শুক্রবার (১৬ সেপ্টেম্বর) উভয় পক্ষ যুদ্ধবিরতিতে রাজি হয়। গোলাবর্ষণের অভিযোগ থাকলেও চুক্তিটি মোটাদাগে এখনো কার্যকর রয়েছে।

রুশ প্রেসিডেন্টের কার্যালয় ক্রেমলিন জানিয়েছে, রোববার রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ফোনালাপ করেছেন কিরগিজ প্রেসিডেন্ট সাদির জাপারভ ও তাজিক নেতা এমোমালি রাখমনের সঙ্গে।

ঢাকানিউজ২৪.কম / কেএন

আর্ন্তজাতিক বিভাগের জনপ্রিয় সংবাদ

banner image
banner image