• ঢাকা
  • বুধবার, ১০ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ; ২৪ এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

বিশ্বব্যাংকের প্রেসিডেন্ট হচ্ছেন অজয় বাঙ্গা


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: শুক্রবার, ২৪ ফেরুয়ারী, ২০২৩ খ্রিস্টাব্দ, ০৩:২৯ পিএম
প্রথম কোনো ভারতীয় বংশোদ্ভূত মার্কিন নাগরিক
অজয় বাঙ্গা

নিউজ ডেস্ক:  বিশ্বব্যাংকের পরবর্তী প্রেসিডেন্ট হিসেবে ভারতীয় বংশোদ্ভূত অজয় বাঙ্গাকে মনোনীত করেছে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের প্রশাসন। বৃহস্পতিবারই আনুষ্ঠানিকভাবে বাঙ্গার নাম প্রস্তাব করা হয়েছে। সব ঠিক থাকলে মাস্টারকার্ডের সাবেক বস বাঙ্গাই হবেন বিশ্বব্যাংকের পরবর্তী প্রেসিডেন্ট। অজয় বাঙ্গা বিশ্ব ব্যাংকের প্রেসিডেন্ট হলে এই প্রথম কোনো ভারতীয় বংশোদ্ভূত মার্কিন নাগরিক এই পদে কাজ করবেন।

এ মাসেই বিশ্বব্যাংকের প্রেসিডেন্ট ডেভিড ম্যালপাস তার মেয়াদ শেষ হওয়ার আগেই পদত্যাগের ঘোষণা দেন। ম্যালপাসের পদত্যাগের ঘোষণার পর তার স্থলে অজয় বাঙ্গাকে বেছে নিলেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন।

বৃহস্পতিবার এ বিষয়ে বাইডেন বলেন, জলবায়ু পরিবর্তন থেকে শুরু করে পাবলিক-প্রাইভেট রিসোর্স সমস্ত ক্ষেত্রেই গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছেন ৬৩ বছরের বাঙ্গা। সেকারণেই তার নাম প্রস্তাব করা হয়েছে।

সাধারণত বিশ্বব্যাংকের প্রেসিডেন্ট হয়ে থাকেন একজন আমেরিকান, আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) প্রধান হন ইউরোপীয়। বহুদিন ধরে এ প্রথা চলে আসছে। এই দুটি প্রতিষ্ঠানেই যুক্তরাষ্ট্র বৃহত্তম অংশীদার।

৬৩ বছর বয়সী অজয় বঙ্গা বর্তমানে ইক্যুইটি ফার্ম জেনারেল আটলান্টিকের ভাইস চেয়ারম্যানের দায়িত্বে রয়েছেন। এর আগে তিনি মাস্টারকার্ডের সিইও ছিলেন।

উল্লেখ্য, একটি আনুষ্ঠানিক নির্বাচনের মধ্য দিয়ে পরবর্তী প্রেসিডেন্ট নিযুক্ত হবে। কিন্তু যুক্তরাষ্ট্রের মনোনয়নই শেষ পর্যন্ত কার্যকর হয়ে আসছে দীর্ঘদিন ধরে।

ঢাকানিউজ২৪.কম /

আরো পড়ুন

banner image
banner image