• ঢাকা
  • সোমবার, ২ জ্যৈষ্ঠ ১৪২৯ বঙ্গাব্দ; ১৬ মে, ২০২২ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image

ভারতের মতো পশ্চিমা মুদ্রায় বাণিজ্য কমাবে রাশিয়া


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: শুক্রবার, ০১ এপ্রিল, ২০২২ খ্রিস্টাব্দ, ০৭:৫২ পিএম
বড় দেশগুলোর মধ্যে রয়েছে চীন ও ভারত

নিউজ ডেস্ক:  ভারতের মতো দেশগুলোর সঙ্গে পশ্চিমা মুদ্রায় বাণিজ্য কমাবে রাশিয়া। শুক্রবার রুশ পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ একথা বলেছেন। তিনি ইউক্রেন যুদ্ধে একপেশে অবস্থান না নেওয়া বন্ধু হিসেবে ভারতের প্রশংসা করেছেন। ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স এখবর জানিয়েছে।

ইউক্রেনে রাশিয়ার আক্রমণের সমালোচনা ও নিন্দা না করা বড় দেশগুলোর মধ্যে রয়েছে চীন ও ভারত। গত সপ্তাহে রুশ পররাষ্ট্রমন্ত্রী চীন সফর করেছেন। চীন থেকে বৃহস্পতিবার ভারতে আসেন তিনি।

ল্যাভরভ এমন সময় ভারত সফরে এসেছেন যখন যুক্তরাষ্ট্র ও মার্কিন কর্মকর্তারা দিল্লিকে ডলারভিত্তিক আর্থিক ব্যবস্থা ও মস্কোর আরোপিত নিষেধাজ্ঞাকে খর্ব করে এমন পদক্ষেপ না নিতে চাপ দিয়েছেন।  

শুক্রবার ভারতের পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে এক যৌথ সংবাদ সম্মেলনে ল্যাভরভ বলেন, আমরা বন্ধু। ভারত ইউক্রেন সংকটকে ফ্যাক্ট হিসেবে দেখে, শুধু একপেশে নয়।

তিনি জানান, রাশিয়ার কেন্দ্রীয় ব্যাংক বেশ কয়েক বছর আগে আর্থিক তথ্যের যোগাযোগের জন্য একটি ব্যবস্থা গড়ে তুলেছে এবং ভারতেরও একই ধরনের ব্যবস্থা রয়েছে।

রুশ পররাষ্ট্রমন্ত্রী বলেন, এটি স্পষ্ট যে, ডলার, ইউরো ও অন্যান্য মুদ্রাকে পাশ কাটিয়ে জাতীয় মুদ্রায় এই ব্যবস্থা ব্যবহার করে আরও অনেক লেনদেন হবে।

ভারতের বৃহত্তম অস্ত্র সরবরাহকারী রাশিয়া। ল্যাভরভ জানান, তেল, সামরিক সরঞ্জাম ও অন্যান্য পণ্যের মূল্য পরিশোধে দুই দেশ রুপি-রুবল মেকানিজম ব্যবহার করবে।

তিনি বলেন, ভারত যেসব পণ্য কিনতে চায় আমরা তা সরবরাহে প্রস্তুত থাকব। আমার কোনও সন্দেহ নাই যে, পশ্চিমারা যে একপাক্ষিক বেআইনি নিষেধাজ্ঞা জারি করা তা পাশ কাটিয়ে একটি ব্যবস্থা খুঁজে পাব। এটি সামরিক কারিগরি সহযোগিতার ক্ষেত্রেও প্রযোজ্য।

ইউক্রেনের সঙ্গে শান্তি আলোচনায় কিছু বিষয়ে অগ্রগতি হয়েছে বলে জানান রুশ পররাষ্ট্রমন্ত্রী। তিনি বলেন, অপারমাণবিক, জোট বহির্ভুত ও নিরপেক্ষ অবস্থান- আবশ্যক প্রয়োজনীয়তা হিসেবে বিবেচিত হচ্ছে।

ঢাকানিউজ২৪.কম /

আর্ন্তজাতিক বিভাগের জনপ্রিয় সংবাদ

banner image
banner image