• ঢাকা
  • শনিবার, ৬ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ; ২০ এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

রানা প্লাজায় নিহতদের স্মরণে স্মৃতিফলক স্থাপনের দাবি


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: সোমবার, ২৪ এপ্রিল, ২০২৩ খ্রিস্টাব্দ, ০৪:১৮ পিএম
স্মৃতিফলক স্থাপনের দাবি
রানা প্লাজায় নিহত শ্রমিকদের স্মরণে ফুল দিয়ে শ্রদ্ধাজ্ঞাপন

নিউজ ডেস্ক : মৃত্যুভয়হীন নিরাপদ কর্মক্ষেত্র রানা প্লাজা সম্পর্কিত মামলার ন্যায় বিচার, এবং সাভার ও জুরাইন কবরস্থানে নিহতদের স্মরণে স্মৃতিফলক স্থাপনের দাবি জানিয়েছেন শ্রমিক নিরাপত্তা ফোরামের নেতৃবৃন্দ। 

রানা প্লাজা দুর্ঘটনার দশ বছর স্মরণে ২৪ এপ্রিল ২০২৩ (সোমবার) সকালে শ্রমিক নিরাপত্তা ফোরাম (এসএনএফ) এর উদ্যোগে জুরাইন কবরস্থান ও সাভারে রানা প্লাজার সামনে দুর্ঘটনায় নিহত, আহত ও নিখোঁজ শ্রমিকদের স্মরণে ফুল দিয়ে শ্রদ্ধাজ্ঞাপন কর্মসূচীতে বক্তারা এ দাবি জানান।

শ্রদ্ধাজ্ঞাপনপূর্ব সংক্ষিপ্ত সমাবেশে বক্তারা বলেন, রানা প্লাজা দুর্ঘটনার দশ বছর হয়ে গেলেও এখনো শ্রমিকদের হত্যার বিচার হয়নি। দ্রæত শ্রমিক হত্যার বিচার করে দায়ীদের দৃষ্টান্তমূলক শাস্তি নিশ্চিত করতে হবে। রানা প্লাজার পর টাম্পাকো, হাসেম ফুডস, বিএম কনটেইনার, রাজধানীর সিদ্দিকবাজার বিস্ফোরণসহ এরকম শিল্প দুঘটনা যাতে না ঘটে তা নিশ্চিতের সরকারের প্রতি আহŸবান জানান তারা। এসময় প্রাতিষ্ঠানিক ও অপ্রাতিষ্ঠানিক নির্বিশেষে সকল শ্রমিককে শ্রম আইনের আওতায় আনা, ক্ষতিপূরণের জাতীয় মানদন্ড তৈরি করা, হতাহতদের আন্তর্জাতিক মান অনুযায়ী ক্ষতিপূরণ,দুর্ঘটনায় আহত শ্রমিকের দীর্ঘমেয়াদী চিকিৎসা এবং বিশেষায়িত হাসপাতাল প্রতিষ্ঠা এবং হাসপাতালগুলোতে বিশেষ ইউনিট স্থাপন, নির্মাণ, রাসায়নিক, ইঞ্জিনিয়ারিংসহ ঝুকিপূর্ণ কর্মক্ষেত্রসমূহ পরিদর্শনে দেশব্যাপি জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট দ্বারা মোবাইল কোর্ট পরিচালনা বা ঝটিকা পরিদর্শন ব্যবস্থা চালু করা, প্রতিটি দুর্ঘটনার নিরপেক্ষ ও প্রভাবমুক্ত তদন্ত কার্যক্রম পরিচালনা এবং সবার জন্য নিরাপদ কর্মস্থল নিশ্চিত করতে পরিদর্শন ব্যবস্থাকে জোরদার করার দাবি জানান তারা।

কর্মসূচিসমূহে উপস্থিত নেতৃবৃন্দের মধ্যে বক্তব্য রাখেন স্কপ এর অন্যতম নেতা বাংলাদেশ জাতীয়তাবাদী শ্রমিক দলের সভাপতি আনোয়ার হোসাইন, জাতীয় শ্রমিক ফেডারেশনের সভাপতি কামরূল আহসান, বিলসের ভাইস চেয়ারম্যান ও জাতীয় শ্রমিক ফেডারেশনের সাধারণ সম্পাদক আমিরুল হক আমিন, জাতীয় শ্রমিক জোটের সভাপতি মেসবাহউদ্দীন আহমেদ, ট্রেড ইউনিয়ন সংঘের সাবেক সভাপতি খলিলুর রহমান, সাধারণ সম্পাদক চৌধুরী আশিকুল আলম, জাতীয় শ্রমিক জোট বাংলাদেশের সভাপতি সাইফুজ্জামান বাদশা, সমাজতান্ত্রিক শ্রমিক ফ্রন্টের সভাপতি রাজেকুজ্জামান রতন,  সাধারণ সম্পাদক আহসান হাবিব বুলবুল. জি-স্কপ এর যুগ্ম সমন্বয়কারী আব্দুল ওয়াহেদ, শ্রমিক কর্মচারী ঐক্য পরিষদ (স্কপ) এর যুগ্ম সমন্বয়কারী শামীম আরা, জি-স্কপ এর অন্যতম নেতা খালেকুজ্জামান লিপন, বিলস পরিচালক নাজমা ইয়াসমীন প্রমূখ। এছাড়া শ্রমিক নিরাপত্তা ফোরাম, শ্রমিক কর্মচারী ঐক্য পরিষদ-স্কপ, বিলস এবং গার্মেন্টস শ্রমিক-কর্মচারী ঐক্য পরিষদ অর্ন্তভূক্ত জাতীয় ট্রেড ইউনিয়ন ফেডারেশন নেতৃবৃন্দ কর্মসূচিতে উপস্থিত ছিলেন।

ঢাকানিউজ২৪.কম / কেএন

আরো পড়ুন

banner image
banner image