• ঢাকা
  • শুক্রবার, ৭ মাঘ ১৪২৮ বঙ্গাব্দ; ২১ জানুয়ারী, ২০২২ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image

আজ মধ্যরাত থেকে ইলিশ ধরা শুরু


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: সোমবার, ২৫ অক্টোবর, ২০২১ খ্রিস্টাব্দ, ০১:০৭ পিএম
নিষেধাজ্ঞা কার্যকর করতে ৯০ ভাগ সফল হয়েছে
ইলিশ শিকার

নিউজ ডেস্ক: সোমবার মধ্যরাত থেকে ইলিশ শিকারের ২২ দিনের নিষেধাজ্ঞা শেষ হবে। আজ রাত ১২টার পর থেকে নির্বিঘ্নে আবার ইলিশ শিকার করতে পারবেন জেলেরা।

৩ অক্টোবর রাত ১২টা থেকে প্রজনন নিরাপদ করার জন্য ইলিশ শিকারে নিষেধাজ্ঞা শুরু হয়েছিল। প্রতি বছরের মতো এবারও নিষেধাজ্ঞা অমান্য করে ইলিশ নিধন, বাধা দিতে গেলে প্রশাসনের ওপর হামলাসহ নানা অপ্রীতিকর ঘটনা ঘটেছে নদীতীরবর্তী জনপদে।

মৎস্য অধিদপ্তরের বরিশাল বিভাগীয় সূত্র দাবি করেছে, নিষেধাজ্ঞা কার্যকর করতে ৯০ ভাগ সফল হয়েছে তারা। এ বক্তব্যের সঙ্গে ভিন্নমত পোষণ করেছেন জেলে সংগঠনের নেতারা।

মৎস্য অধিদপ্তরের তথ্যমতে, গত বছরের চেয়ে এবার বেশি অভিযান চালানো হয়েছে। তবে ইলিশ নিধনের দায়ে কারাদণ্ড দেওয়া হয়েছে গত বছরের চেয়ে অনেক কম সংখ্যক জেলেকে।

বরিশাল বিভাগীয় মৎস্য অধিদপ্তরের সহকারী পরিচালক নাজমুস সালেহীন বলেন, বিভাগের ছয় জেলায় ২২ দিনের নিষেধাজ্ঞায় শনিবার পর্যন্ত ৬১৫ জেলেকে বিভিন্ন মেয়াদে কারাদণ্ড এবং ১৮ লাখ টাকা জরিমানা আদায় করা হয়েছে। আট লাখ টন ইলিশ এবং ৫৪ লাখ মিটার জাল জব্দ করা হয়। এবার গত ২০ দিনে অভিযান হয়েছে দুই হাজার ৫০৫টি।

গত বছর বরিশাল বিভাগে ২২ দিনে দুই হাজার ৫০৫টি অভিযান চালিয়ে এক হাজার ১৩৩ জনকে কারাদণ্ড দেওয়া হয়েছিল।

গতকাল রোববার নিষেধাজ্ঞার ২১তম দিনেও বরিশালের মেঘনা, আড়িয়াল খাঁ, সন্ধ্যা, কীর্তনখোলা, কালাবদরে অবাধে ইলিশ ধরার খবর পাওয়া গেছে।

গতকাল সদর উপজেলার সায়েস্তাবাদের রাজাপুর গ্রামে এক বাড়ি থেকে ১৫ মণ ইলিশ জব্দ করার কথা জানিয়েছেন মৎস্য কর্মকর্তা (ইলিশ) বিমল চন্দ্র দাস।

ঢাকানিউজ২৪.কম / কেএন

সারাদেশ বিভাগের জনপ্রিয় সংবাদ

banner image
banner image