• ঢাকা
  • বুধবার, ১০ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ; ২৪ এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

৪৫০ কোটি ডলার ঋণ অনুমোদন আইএমএফের


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: মঙ্গলবার, ৩১ জানুয়ারী, ২০২৩ খ্রিস্টাব্দ, ১০:৫৬ এএম
৪৫০ কোটি ডলার ঋণ অনুমোদন
আইএমএফ

নিউজ ডেস্ক : অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল জানিয়েছেন, বাংলাদেশের জন্য ৪৫০ কোটি মার্কিন ডলার ঋণ অনুমোদন করেছে আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ)। ভবিষ্যৎ অর্থনৈতিক সংকট মোকাবিলায় বাংলাদেশের জন্য সাড়ে ৪শ কোটি ডলার ঋণ তহবিলে চুড়ান্ত অনুমোদন দিয়েছে আন্তর্জাতিক মুদ্রা তহবিল-আইএমএফ।

সোমবার (৩১ জানুয়ারি) মধ্যরাতে এক বিবৃতিতে এ তথ্য নিশ্চিত করেছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।
 
বড় অংকের এই ঋণ অনুমোদন দেয়ায় বাংলাদেশের পক্ষ থেকে আইএমএফ এর প্রতি কৃতজ্ঞতাও জানিয়েছেন অর্থমন্ত্রী। মন্ত্রী বলছেন, সংকটকালীন সময়ে এই তহবিল স্বস্তির বার্তা দেবে দেশের অর্থনীতির আকাশে।

টানা দুই বছরের কোভিড ঝড়ের পর, বড় দেশগুলোর শক্তির লড়াইয়ে খাদের কিনারায়, বহু দেশ। দেশে দেশে চলছে ডলার সংকট, অনেক দেশ পারছে না আমদানি ব্যয় মেটাতে। ঠিক সেইরকম ভয়ংকর না হলেও এক ধরণের সংকটে পড়েছে বাংলাদেশও।

সামনে আসা যে কোনো পরিস্থিতি মোকাবিলায় বৈদেশিক মুদ্রার রিজার্ভ ধরে রাখার সঙ্গে অর্থনীতি স্বাভাবিক রাখতে আইএমএফ এর কাছে ঋণ সহায়তা চেয়েছিল বাংলাদেশ। কিন্তু এই ঋণ চাওয়াতেই দেশজুড়ে সরকারের বিরুদ্ধে সমালোচনার ঝাপি খুলে বসেন সমালোচকরা। বিভিন্ন সময়ে রাজনৈতিক নেতাদের বলতেও শোনা গেছে এই ঋণ পাবে না বাংলাদেশ।

এবার সব সংশয় আর সন্দেহ দুর হলো সোমবার মধ্যরাতে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের দেয়া এক বিবৃতির মাধ্যমে। আইএমএফ এর ঋণ পাওয়ার বিষয়টি নিশ্চিত করে মন্ত্রী বলেন, যারা ভেবেছিলেন সামষ্টিক অর্থনীতির মৌলিক এলাকাগুলো দুর্বল বলে ঋণ দেবে না আইএমএফ, তাদের সেই ধারণাও মিথ্যা প্রমাণ হলো।

দেশের অর্থনীতি শক্ত ভিতের উপরে দাঁড়িয়ে আছে উল্লেখ করে মন্ত্রী বলছেন, অনেক দেশের তুলনায় ভালো আছে বাংলাদেশ।

বিবৃতিতে মন্ত্রণালয় জানিয়েছে, গত বছরের ২৪ জুলাই ঋণ চেয়ে আইএমএফের কাছে চিঠি দেয় বাংলাদেশ সরকার। প্রথমে পরিমাণের কথা উল্লেখ না থাকলেও ওয়াশিংটনে বিশ্বব্যাংক-আইএমএফের বার্ষিক সম্মেলনে চাওয়া হয় ৪৫০ কোটি ডলার। যুক্তরাষ্ট্র সময় সোমবার সকাল ১০টায় মিলেছে যার চূড়ান্ত অনুমোদন। যদিও আইএমএফ এর পক্ষ থেকে আনুষ্ঠানিকভাবে এখনো কিছু জানানো হয়নি। তবে ঋণে অনুমোদন দেয়ায় সংস্থাটির প্রতি কৃতজ্ঞতা জানিয়েছে বাংলাদেশ সরকার।

ঢাকানিউজ২৪.কম / কেএন

আরো পড়ুন

banner image
banner image