• ঢাকা
  • শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ; ১৯ এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

সিঙ্গাপুর ও যুক্তরাষ্ট্র থেকে এলএনজি আমদানির অনুমোদন


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: বুধবার, ০৩ মে, ২০২৩ খ্রিস্টাব্দ, ০৪:০০ পিএম
এলএনজি আমদানির অনুমোদন
এলএনজি আমদানির অনুমোদন

নিউজ ডেস্ক:  সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠকে সিঙ্গাপুর ও যুক্তরাষ্ট্র থেকে ২ হাজার ১৩ কোটি টাকার তরলীকৃত প্রাকৃতিক গ্যাস (এলএনজি) আমদানির অনুমোদন দেওয়া হয়েছে।

আজ বুধবার অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের সভাপতিত্বে সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির ১৫তম সভা অনুষ্ঠিত হয়।

সভাশেষে মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব সাঈদ মাহবুব খান সাংবাদিকদের এসব কথা বলেন।

তিনি জানান, সভায় পারচেজ কমিটির অনুমোদনের জন্য ১৩টি প্রস্তাব উপস্থাপন করা হয়। পারচেজ কমিটির প্রস্তাবনাগুলোর মধ্যে কৃষি মন্ত্রণালয়ের ৪টি, জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগের ৪টি, শিল্প মন্ত্রণালয়ের ৩টি, সশস্ত্র বাহিনী বিভাগের ১টি এবং রেলপথ মন্ত্রণালয়ের ১টি প্রস্তাবনা ছিল। 

পারচেজ কমিটির অনুমোদিত ১৩টি প্রস্তাবে মোট অর্থের পরিমাণ ৩ হাজার ৮০৬ কোটি ৯৫ লাখ ৯৯ হাজার ৪২৪ টাকা। মোট অর্থায়নের মধ্যে জিওবি থেকে ব্যয় হবে ২ হাজার ৯০৬ কোটি ৩২ লাখ ৮৫ হাজার ২০৮ টাকা এবং দেশীয় ব্যাংক ঋণ ৯০০ কোটি ৬৩ লাখ ১৪ হাজার ২১৬ টাকা। 


সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির সভায় অনুমোদিত প্রস্তাবগুলোর মধ্যে আছে-

প্রধানমন্ত্রীর কার্যালয়ের অধীনে সশস্ত্র বাহিনী বিভাগ কর্তৃক 'আইডেন্টিফিকেশন সিস্টেম ফর এনহ্যান্সিং এক্সেস টু সার্ভিসেস (দ্বিতীয় পর্যায়)' প্রকল্পের আওতায় বাংলাদেশ নির্বাচন কমিশনের জন্য বাংলাদেশ সেনাবাহিনী পরিচালিত বাংলাদেশ মেশিন টুলস্ ফ্যাক্টরি লিমিটেড (বিএমটিএফ) থেকে ৩ কোটি ব্ল্যাংক স্মার্ট কার্ড ৪০৬ কোটি ৫০ লাখ টাকায় কেনার অনুমোদন।

রেলপথ মন্ত্রণালয়ের অধীনে 'পদ্মা সেতু রেল সংযোগ' প্রকল্পে নিয়োজিত পরামর্শক প্রতিষ্ঠান বাংলাদেশ আর্মি ইন অ্যাসোসিয়েশন উইথ বিআরটিসি, বুয়েটকে ২০২৪ সালের মে মাস পর্যন্ত মেয়াদ বৃদ্ধির জন্য ভেরিয়েশন বাবদ অতিরিক্ত ৩০১ কোটি ৪২ লাখ টাকা ব্যয় বৃদ্ধির ক্রয় প্রস্তাব অনুমোদন।

শিল্প মন্ত্রণালয়ের অধীনে বাংলাদেশ কেমিক্যাল ইন্ডাস্ট্রিজ করপোরেশন (বিসিআইসি) কর্তৃক চট্টগ্রামের ডিএপি ফার্টিলাইজার কোম্পানি লিমিটেড (ডিএপিএফসিএল)-এর জন্য ৩০ হাজার মেট্রিক টন (+১০ শতাংশ ) ফসফরিক এসিড (পি২ও৫: ৫২-৫৪ শতাংশ) মেসার্স সান ইন্টারন্যাশনাল এফজেডই, ইউএই (স্থানীয় এজেন্ট: মেসার্স এগ্রো ইন্ডাস্ট্রিয়াল ইনপুট, ঢাকা) থেকে ১৮৪ কোটি ৬৪ লাখ ১৬ হাজার টাকায় কেনার অনুমোদন দেওয়া হয়েছে।

শিল্প মন্ত্রণালয়ের অধীনে বাংলাদেশ কেমিক্যাল ইন্ডাস্ট্রিজ করপোরেশন (বিসিআইসি) কর্তৃক রাষ্ট্রীয় চুক্তির মাধ্যমে মুনতাজাত, কাতার থেকে ১৫তম লটে ৩০ হাজার মেট্রিক টন (১০ শতাংশ+) ব্যাগ গ্র্যানুলার ইউরিয়া সার ৯৫ কোটি ৩২ লাখ ৩৬ হাজার ৬৪১ টাকায় আমদানির অনুমোদন দেওয়া হয়েছে।

শিল্প মন্ত্রণালয়ের অধীনে বাংলাদেশ কেমিক্যাল ইন্ডাস্ট্রিজ করপোরেশন (বিসিআইসি) কর্তৃক কর্ণফুলী ফার্টিলাইজার কোম্পানি লিমিটেড (কাফকো) থেকে ১৬তম লটে ৩০ হাজার মেট্রিক টন ব্যাগ গ্র্যানুলার ইউরিয়া সার ১০৫ কোটি ১৪ লাখ ২৩ হাজার ২৭৫ টাকায় কেনার অনুমোদন দেওয়া হয়েছে।

কৃষি মন্ত্রণালয়ের অধীন বাংলাদেশ কৃষি উন্নয়ন করপোরেশন (বিএডিসি) কর্তৃক রাষ্ট্রীয় পর্যায়ে চুক্তির আওতায় মাদিন, সৌদিআরব থেকে দ্বিতীয় লটে ৪০ হাজার মেট্রিকটন ডিএপি সার ২৩৮ কোটি ৫৯ লাখ ৩৫ হাজার ৪০০ টাকায় কেনার অনুমোদন দেওয়া হয়েছে।

কৃষি মন্ত্রণালয়ের বাংলাদেশ কৃষি উন্নয়ন করপোরেশন (বিএডিসি) কর্তৃক রাষ্ট্রীয় পর্যায়ে চুক্তির আওতায় কানাডা কমার্শিয়াল করপোরেশন থেকে তৃতীয় লটে ৫০ হাজার মেট্রিক টন মিউরেট-অব-পটাশ (এমওপি) সার ২২৬ কোটি ১৬ লাখ ৪৪ হাজার ৪০০ টাকায় ক্রয়ের অনুমোদন দেওয়া হয়েছে।

কৃষি মন্ত্রণালয়ের বাংলাদেশ কৃষি উন্নয়ন করপোরেশন (বিএডিসি) কর্তৃক রাষ্ট্রীয় পর্যায়ে চুক্তির আওতায় জিসিটি, তিউনিশিয়া থেকে প্রথম লটে ২৫ হাজার মেট্রিক টন টিএসপি সার ১০৫ কোটি ৭৩ লাখ ৬৬ হাজার ৫০০ টাকায় আমদানির অনুমোদন।

কৃষি মন্ত্রণালয়ের বাংলাদেশ কৃষি উন্নয়ন করপোরেশন (বিএডিসি) কর্তৃক রাষ্ট্রীয় পর্যায়ে চুক্তির আওতায় মরক্কোর থেকে প্রথম লটে ৩০ হাজার মেট্রিক টন টিএসপি সার ১৩২ কোটি ৬৭ লাখ ৮ হাজার টাকায় আমদানির অনুমোদন।

জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগের অধীন পেট্রোবাংলা কর্তৃক সিঙ্গাপুরের ভিটল এশিয়া প্রাইভেট লিমিটেড থেকে ৩৩ লাখ ৬০ হাজার এমএমবিটিইউ এলএনজি সর্বমোট ৪৬৫ কোটি ১৭' লাখ ৬৯ হাজার ৫৫৫ টাকায় আমদানির অনুমোদন।
 
জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগের অধীন পেট্রোবাংলা কর্তৃক সিঙ্গাপুরের গানভর সিঙ্গাপুর প্রাইভেট লিমিটেড থেকে ৩৩ লাখ ৬০ হাজার এমএমবিটিইউ এলএনজি সর্বমোট ৫২৮ কোটি ৩৫ লাখ ৯৮ হাজার ৫৭ টাকায় আমদানির অনুমোদন।

জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগের অধীন পেট্রোবাংলা কর্তৃক সিঙ্গাপুরের ভিটল এশিয়া প্রাইভেট লিমিটেড থেকে ৩৩ লাখ ৬০ হাজার এমএমবিটিইউ এলএনজি সর্বমোট ৫০৩ কোটি ৭৩ লাখ ৪০ হাজার ৮৬৫ টাকায় আমদানির অনুমোদন।
জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগের অধীন পেট্রোবাংলা কর্তৃক যুক্তরাষ্ট্রের মেসার্স এক্সিলারেট এনার্জি এলপির নিকট থেকে ৩৩ লাখ ৬০ হাজার এমএমবিটিইউ এলএনজি সর্বমোট ৫১৬ কোটি ৪৯ লাখ ৬০ হাজার ৭৩১ টাকায় আমদানির অনুমোদন।

ঢাকানিউজ২৪.কম /

আরো পড়ুন

banner image
banner image