• ঢাকা
  • বুধবার, ৮ শ্রাবণ ১৪৩১ বঙ্গাব্দ; ২৪ জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

আটোয়ারীতে পাট আঁশ উৎপাদনকারী চাষী প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: বৃহস্পতিবার, ১৩ জুন, ২০২৪ খ্রিস্টাব্দ, ০৪:০৪ পিএম
পাট আঁশ উৎপাদনকারী
চাষী প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত

আটোয়ারী (পঞ্চগড়) প্রতিনিধি : “বঙ্গবন্ধুর  সোনার দেশ- স্মার্ট পাট শিল্পের বাংলাদেশ” শ্লোগান এবং “ পাট শিল্পের অবদান, স্মার্ট বাংলাদেশ বিনির্মাণ” এই প্রতিপাদ্যকে সামনে রেখে পঞ্চগড়ের আটোয়ারীতে পাট আঁশ উৎপাদনকারী চাষী প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। 

উপজেলা প্রশাসন ও পাট অধিদপ্তর আটোয়ারীর আয়োজনে এবং  বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের অধিনে পাট অধিদপ্তর কর্তৃক বাস্তবায়নাধীন উন্নত প্রযুক্তি নির্ভর পাট ও পাটবীজ উৎপাদন এবং সম্প্রসারণ প্রকল্পের আওতায় পাট আঁশ উৎপাদনকারী চাষী প্রশিক্ষণ কর্মশালা বৃহস্পতিবার (১৩ জুন) উপজেলা পরিষদ অডিটোরিয়ামে পাট আঁশ  উৎপাদনকারী চাষীদের মাঝে এই প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হয়। প্রশিক্ষণ কর্মশালায় উপজেলা নির্বাহী অফিসার মোঃ শাফিউল মাজলুবিন রহমান সভাপতিত্ব করেন এবং প্রশিক্ষণার্থীদের উদ্দেশ্যে বক্তব্য রাখেন। 

উপজেলা উপ-সহকারী পাট উন্নয়ন কর্মকর্তা মোঃ আব্দুর রাজ্জাকের সঞ্চালনায় প্রধান অতিথির বক্তব্য রাখেন উপজেলা পরিষদের নব নির্বাচিত চেয়ারম্যান অ্যাডভোকেট মোঃ আনিসুর রহমান। 

পাট আঁশ উৎপাদনকারী চাষীদের  মাঝে প্রশিক্ষণ প্রদান করেন, বিএডিসি পঞ্চগড় এর উপ-পরিচালক মাজহারুল ইসলাম, জেলা পাট উন্নয়ন কর্মকর্তা অসীম কুমার মালাকার, জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের অতিরিক্ত পরিচালক (পিপি) বাসুদেব রায়, উপজেলা কৃষি অফিসার মোস্তাক আহমেদ। প্রশিক্ষণে পাট চাষীদেরকে আধুনিক পদ্ধতিতে পাট ও পাট বীজ উৎপাদন, উন্নত পাট পচন, পাটের শ্রেণি বিন্যাস সম্পর্কে আলোচনা করেন। পণ্যে পাটজাত মোড়ক ব্যবহার আইন ২০১০ মেনে চলতে সবাইকে উদ্বুদ্ধ করেন। প্রান্তিক পর্যায়ে কৃষকদের পাট চাষে উদ্বুদ্ধ করতে বর্তমান সরকারের বিভিন্ন কর্মসুচির কথা তুলে ধরেন প্রশিক্ষকরা। এছাড়া চাষীদের বৈজ্ঞানিক পদ্ধতিতে পাট আঁশ উৎপাদন করে পাটের হারানো ঐতিহ্য পুনরুদ্ধার করার আহবান জানান। দিনব্যাপি এ কর্মশালায় উপজেলার ৭৫ জন কৃষক-কৃষাণি অংশগ্রহণ করেন। কর্মশালায় বক্তারা আধুনিক পাটবীজ উৎপাদন পদ্ধতি, প্রচলিত পাটবীজ উৎপাদন পদ্ধতি, সার ব্যবস্থাপনা, বালাই ব্যবস্থাপনা, বীজ ফসলের কৃষিতাত্তি¡ক পরিচর্যা, বীজ সংগ্রহের সময়, পাট পচনের আধুনিক পদ্ধতি ও বিভিন্ন পাটজাত পণ্য নিয়ে আলোচনা করেন।
 

ঢাকানিউজ২৪.কম / কেএন

আরো পড়ুন

banner image
banner image