• ঢাকা
  • বুধবার, ১০ জ্যৈষ্ঠ ১৪২৯ বঙ্গাব্দ; ২৫ মে, ২০২২ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image

চীনা সহযোগিতায় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র তৈরি করছে সৌদি


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: রবিবার, ১৩ মার্চ, ২০২২ খ্রিস্টাব্দ, ০৭:৫৪ পিএম
ক্ষেপণাস্ত্র তৈরির কিছু স্যাটেলাইট চিত্র প্রকাশিত হয়েছে
ক্ষেপণাস্ত্র তৈরি করছে সৌদি

নিউজ ডেস্ক:   ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র তৈরির কাজ জোরেশোরে শুরু করেছে সৌদি আরব। এই কার্যক্রমে সহায়তা করছে চীন। এমনটি দাবি করেছে যুক্তরাষ্ট্রের গোয়েন্দা সংস্থা। এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে সিএনএন।

প্রতিবেদনে বলা হয়, সৌদি আরবের ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র তৈরির কিছু স্যাটেলাইট চিত্র প্রকাশিত হয়েছে। এমন কার্যক্রমে মধ্যপ্রাচ্যজুড়ে নতুন প্রভাব ফেলবে। এর আগে সৌদি আরব ক্ষেপণাস্ত্র কিনেছে চীন থেকে। কিন্তু নিজেরা কখনো অস্ত্র তৈরি চেষ্টা করেনি। সৌদি আরব এবার সেই কার্যক্রম শুরু করেছে। চীনা সহযোগিতায় চলমান এই কার্যক্রমের ফলে ইরানের পরমাণু কর্মসূচি সীমিত করতে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন প্রশাসনের যে আলোচনা চালাচ্ছে তারও ওপর প্রভাব পড়বে।

গত কয়েক মাসে যুক্তরাষ্ট্রের ন্যাশনাল সিকিউরিটি কাউন্সিলসহ বেশ কয়েকটি সংস্থার কর্মকর্তারা বিষয়টি হোয়াইট হাউসকে জানিয়েছেন। এ–সংশ্লিষ্ট দুটি সূত্র বলছে, ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রবিষয়ক প্রযুক্তি বেশ বড় পরিসরে চীন থেকে সৌদি আরবে নেওয়া হচ্ছে।

যুক্তরাষ্ট্রের মিডলবারি ইনস্টিটিউট অব ইন্টারন্যাশনাল স্টাডিজের অধ্যাপক জেফ্রে লুইস জানান, ইরানের ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র কর্মসূচির দিকে দৃষ্টি সবারই। তবে সৌদি আরব এখন এ অস্ত্র তৈরি করা শুরু করল। তাদের একই ধরনের পরিস্থিতির মধ্য দিয়ে যেতে হচ্ছে না। কারণ দেশ দুটি শত্রু ভাবাপন্ন। সৌদি আরব ক্ষেপণাস্ত্র তৈরি করা শুরু করলে ইরানও থেমে থাকবে না।

ঢাকানিউজ২৪.কম /

আর্ন্তজাতিক বিভাগের জনপ্রিয় সংবাদ

banner image
banner image