• ঢাকা
  • শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ; ১৯ এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

ভয়াবহ দাবানলে পুড়ছে কানাডার ব্রিটিশ কলাম্বিয়ার বনাঞ্চল


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: সোমবার, ০৫ জুন, ২০২৩ খ্রিস্টাব্দ, ১১:২০ এএম
কানাডার ব্রিটিশ কলাম্বিয়ার বনাঞ্চল
ভয়াবহ দাবানলে পুড়ছে

আন্তর্জাতিক ডেস্ক : কানাডার ব্রিটিশ কলাম্বিয়া প্রদেশের বনাঞ্চল ভয়াবহ দাবানলে পুড়ছে। দ্রুত ছড়িয়ে পড়া এ আগুনে এরইমধ্যে পুড়ে ছাই হয়ে গেছে প্রায় আড়াই লাখ হেক্টর বনভূমি।  

ডয়চে ভেলের প্রতিবেদনে বলা হয়েছে, গত তিন দিন ধরে জ্বলতে থাকা ভয়াবহ এ দাবানল ছড়িয়ে পড়েছে প্রদেশটির ডোনি ক্রিক অঞ্চলের প্রায় ৩৫ কিলোমিটার এলাকাজুড়ে। 

কর্তৃপক্ষ জানায়, রোববার (৪ জুন) পর্যন্ত ব্রিটিশ কলাম্বিয়ার ৬৭টি এলাকায় দাবানল সৃষ্টি হয়েছে। এরমধ্যে একদিনেই নতুন করে আগুন লেগেছে ১১টি এলাকায়।
 
দাবানল নিয়ন্ত্রণে আনতে চেষ্টা চালিয়ে যাচ্ছেন কয়েক হাজার দমকলকর্মী। আগুন নেভাতে ব্যবহার করা হচ্ছে অগ্নিনির্বাপক হেলিকপ্টার। তবে এখনও বেশিরভাগ অঞ্চলের দাবানল নিয়ন্ত্রণের বাইরে বলে জানান তারা।

প্রচণ্ড বাতাসের কারণে আগুন নিয়ন্ত্রণে বেগ পেতে হচ্ছে বলেও জানায় দমকল বাহিনী। পরিস্থিতি নিয়ন্ত্রণে এরইমধ্যে সতর্কতা জারি করেছে স্থানীয় কর্তৃপক্ষ।
 
গীষ্ম শুরু না হতেই গেল কয়েকদিন ধরেই কানাডার আলাবার্টা এবং ব্রিটিশ কলাম্বিয়ার বনাঞ্চলগুলোতে ছড়িয়ে পড়ছে ভয়াবহ দাবানল। আগুন নিয়ন্ত্রণের বাইরে চলে যাওয়ায় গেল মাসে আলবার্টায় জরুরি অবস্থা জারি করা হলে, সরিয়ে নেয়া হয় কয়েক হাজার বাসিন্দাকে। ব্যাহত হয় তেল ও গ্যাস উৎপাদন।
 
আবহাওয়া অনুকূলে না থাকায় দাবানলে নিয়ন্ত্রণে আসতে আরও সময় লাগবে বলে জানিয়েছে কানাডার আবহাওয়া দফতর।

ঢাকানিউজ২৪.কম / কেএন

আরো পড়ুন

banner image
banner image