• ঢাকা
  • শুক্রবার, ২৮ আষাঢ় ১৪৩১ বঙ্গাব্দ; ১২ জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

গাজায় সাড়ে তিন হাজার শিশু মৃত্যুঝুঁকিতে


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: বুধবার, ১৯ জুন, ২০২৪ খ্রিস্টাব্দ, ১২:৪৯ পিএম
গাজায়, সাড়ে তিন হাজার, শিশু, মৃত্যুঝুঁকিতে
ছবি - রয়টার্স।

আন্তর্জাতিক ডেস্ক : ফিলিস্তিনের গাজা উপত্যকায় চলমান যুদ্ধে সবচেয়ে বিপদে রয়েছে শিশুরা। গাজার স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, সুষম খাবার ও ভ্যাকসিনের অভাবে সাড়ে তিন হাজার শিশু বর্তমানে মৃত্যুঝুঁকিতে রয়েছে। 

মঙ্গলবার (১৮ জুন) হামাস নিয়ন্ত্রিত এই মন্ত্রণালয় থেকে এক বিবৃতিতে এ তথ্য জানানো হয়।

গত আট মাসের যুদ্ধে গাজায় নিহতের সংখ্যা ৩৭ হাজার ছাড়িয়েছে, এবং আহত হয়েছেন প্রায় ৮৫ হাজার বেসামরিক লোক। ইসরাইলি সেনাদের হামলা অব্যাহত রয়েছে, মঙ্গলবারও গাজার উত্তরাঞ্চলে বোমা হামলা চালানো হয় এবং নৌবাহিনী শহরটির বিচ ক্যাম্পের পশ্চিমাঞ্চলে ভারী কামান নিক্ষেপ করে। এছাড়াও, মধ্য গাজার নুসেইরাত শরণার্থী শিবিরেও হামলা চালানো হয়।

গাজার স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, সুষম খাবার ও ভ্যাকসিনসহ নানা সাহায্যের অভাবে মৃত্যুঝুঁকিতে রয়েছে সাড়ে তিন হাজার শিশু। এদিকে, নেতানিয়াহু বাহিনীর অপহরণ ও নির্যাতনের শিকার তিনশরও বেশি স্বাস্থ্যকর্মীর মুক্তির দাবি জানানো হয়েছে। এছাড়াও, একটি আন্তর্জাতিক তদন্তেরও আহ্বান জানিয়েছে সংশ্লিষ্টরা।

সাম্প্রতিক সপ্তাহগুলোতে গাজার দক্ষিণাঞ্চলে মানবিক সহায়তার তীব্র সংকট দেখা দিয়েছে। জাতিসংঘ জানিয়েছে, নাজুক এ পরিস্থিতিতে দুর্ভোগের মাত্রা আরও বাড়িয়েছে ভূখণ্ডটির মাটি, পানি, আর বায়ু দূষণ।

যুদ্ধবিরতির লক্ষ্যে যুক্তরাষ্ট্র কাজ করে যাচ্ছে। মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টোনি রিঙ্কেন মঙ্গলবার ন্যাটো মহাসচিবের সঙ্গে বৈঠকে বলেন, 'প্রস্তাবিত চুক্তি অনুমোদনে হামাস নতুন নতুন শর্ত যোগ করছে, যা আগের দাবির চেয়ে বেশি।' 

যদিও এ বিষয়ে এখনও কোনও মন্তব্য করেনি ফিলিস্তিনের স্বাধীনতাকামী সংগঠনটি।

 

 

ঢাকানিউজ২৪.কম / কেএন

আরো পড়ুন

banner image
banner image