• ঢাকা
  • মঙ্গলবার, ১২ মাঘ ১৪২৮ বঙ্গাব্দ; ২৫ জানুয়ারী, ২০২২ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image

ট্রুডোর সঙ্গে সাক্ষাৎ করেছেন বাইডেন


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: রবিবার, ২১ নভেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ, ০৯:৩৬ এএম
কৌশলগত অংশীদারিত্বকে পুনরুজ্জীবিত
ট্রুডোর সঙ্গে সাক্ষাৎ করেছেন বাইডেন

নিউজ ডেস্ক:  মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ও কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো আঞ্চলিক নিরাপত্তার উন্নয়নে এবং চীনের বিষয়ে তাদের দৃষ্টিভঙ্গি এক করতে ইন্দো-প্যাসিফিকের ওপর একটি সংলাপ শুরু করতে সম্মত হয়েছেন। খবর প্রকাশ করেছে বার্তা সংস্থা এএনআই।

হোয়াইট হাউজ জানিয়েছে, গত ১৮ নভেম্বর ট্রুডোর সঙ্গে সাক্ষাৎ করেছেন বাইডেন। সেখানে তারা নিজেদের মধ্যকার কৌশলগত অংশীদারিত্বকে পুনরুজ্জীবিত করতে ২০২১ সালের ফ্রেবুয়ারিতে চালু হওয়া যুক্তরাষ্ট্র-কানাডা অংশীদারিত্বের জন্য রোডম্যাপ বাস্তবায়ন পর্যালোচনা করেন।

বিবৃতিতে আরও বলা হয়, উভয় নেতার বিস্তারিত আলোচনার মধ্যে ছিল যৌথভাবে করোনা মোকাবিলা করা, জলবায়ু পরিবর্তন মোকাবিলা, অগ্রগতি বৈচিত্র্য এবং অন্তর্ভুক্তি, নিরাপত্তা ও প্রতিরক্ষা জোরদার এবং বিশ্বব্যাপী জোট গঠন করা।

বাইডেন ও ট্রুডো নিরাপত্তা ইস্যুতে ব্যাপক সহযোগিতার বিষয়ে আলোচনা করেন। পাশাপাশি ফাইভ আই দেশগুলোর মধ্যে সহযোগিতা জোরদার করতে প্রতিশ্রুতিবদ্ধ হয়েছেন।

তারা আঞ্চলিক নিরাপত্তা, আইনের শাসন, সুশাসন প্রচারের জন্য ইন্দো-প্যাসিফিক অঞ্চলে একটি কৌশলগত সংলাপ প্রতিষ্ঠা করতে প্রতিশ্রুতিবদ্ধ, চীন ও কোরিয়া সম্পর্কে দৃষ্টিভঙ্গি এক করা এবং আর্কটিক সহযোগিতার বিষয়ে কৌশলগত সংলাপের বিষয়ে রাজি হয়েছে প্রেসিডেন্ট বাইডেন ও প্রধানমন্ত্রী ট্রুডো। বিবৃতিতে উল্লেখ করা হয়।

ঢাকানিউজ২৪.কম /

আর্ন্তজাতিক বিভাগের জনপ্রিয় সংবাদ

banner image
banner image