• ঢাকা
  • সোমবার, ৩০ আষাঢ় ১৪৩১ বঙ্গাব্দ; ১৫ জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

ভারতে ১০ মাসের মধ্যে সর্বোচ্চ বৈদেশিক মুদ্রার রিজার্ভ


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: শনিবার, ০৬ মে, ২০২৩ খ্রিস্টাব্দ, ০৫:৩৩ পিএম
৮২ দশমিক ১ রুপিতে মুদ্রার লেনদেন হয়েছিল
বৈদেশিক মুদ্রার রিজার্ভ

নিউজ ডেস্ক:  ভারতে বৈদেশিক মুদ্রার রিজার্ভ গত ১০ মাসের মধ্যে সর্বোচ্চ অবস্থায় পৌঁছেছে। গত ২৮ এপ্রিল শেষ হওয়া সপ্তাহের হিসাব অনুসারে, দেশটির বৈদেশিক মুদ্রার রিজার্ভ দাঁড়িয়েছে ৫৮ হাজার ৮৮০ কোটি মার্কিন ডলারে। শুক্রবার প্রকাশ করা রিজার্ভ ব্যাংক অব ইন্ডিয়ার (আরবিআই) তথ্য উদ্ধৃত করে টাইমস অব ইন্ডিয়া এ খবর জানিয়েছে।

আরবিআইয়ের সাপ্তাহিক তথ্য অনুযায়ী, দেশটির বৈদেশিক মুদ্রার এই রিজার্ভ গত ১০ মাসের মধ্যে সর্বোচ্চ। এর আগের, অর্থাৎ গত ২১ এপ্রিলে শেষ হওয়া সপ্তাহে দেশটির রিজার্ভ ছিল ৫৮ হাজার ৪৩০ কোটি মার্কিন ডলার। অর্থাৎ এক সপ্তাহের ব্যবধানে রিজার্ভ বৃদ্ধি পেয়েছে ৪৫০ কোটি মার্কিন ডলার।

সর্বশেষ সপ্তাহে ভারতে প্রতি ডলারের বিপরীতে ৮১ দশমিক ৬১ থেকে ৮২ দশমিক ১ রুপিতে মুদ্রার লেনদেন হয়েছিল।

২০২১ সালের অক্টোবরে ভারতের বৈদেশিক মুদ্রার রিজার্ভ সর্বকালের সর্বোচ্চ অবস্থায় পৌঁছেছিল। সে সময় রিজার্ভ বেড়ে ৬৪ হাজার ৫০০ কোটি মার্কিন ডলারে পৌঁছেছিল।

বৈদেশিক মুদ্রার রিজার্ভ বা মজুত রাখা হয় মার্কিন ডলারে। তবে ইউরোপের একক মুদ্রা ইউরো, ব্রিটিশ পাউন্ড ও জাপানি ইয়েনেও বৈদেশিক মুদ্রার মজুত হিসেবে রাখা হয়। এ ছাড়া সোনাও মজুত করা হয়। গচ্ছিত মুদ্রাগুলোর মূল্যমান বাড়লে বা অবমূল্যায়ন হলে বৈদেশিক মুদ্রার রিজার্ভে ওঠানামা করে।

টাইমস অব ইন্ডিয়া জানিয়েছে, কেন্দ্রীয় ব্যাংক রুপির দাম খুব বেশি ওঠানামা ঠেকাতে মুদ্রার চলতি বাজার ও ফরোয়ার্ড মার্কেটে হস্তক্ষেপ করে। ভারতের ব্যবসায়ীদের বরাত দিয়ে বার্তা সংস্থা রয়টার্স সম্প্রতি এক প্রতিবেদনে বলেছে, রুপির দাম যেন ছোট একটি পরিসরের মধ্যে ওঠানামা করে, সে জন্য রিজার্ভ ব্যাংক অব ইন্ডিয়া সম্ভবত রাষ্ট্রমালিকানার ব্যাংকগুলোর মাধ্যমে ডলার কিনছে।

ঢাকানিউজ২৪.কম /

আরো পড়ুন

banner image
banner image